ঢাকা,  রোববার
২১ জুলাই ২০২৪

The Daily Messenger

রেমিট্যান্সে সর্বোচ্চ ইউএই, দুবাইয়ে ১২৬ প্রবাসী সংবর্ধিত

ইউএই প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৪৫, ২৬ মে ২০২৪

রেমিট্যান্সে সর্বোচ্চ ইউএই, দুবাইয়ে ১২৬ প্রবাসী সংবর্ধিত

ছবি : মেসেঞ্জার

দেশের উন্নয়ন অগ্রগতি অব্যাহত রাখতে প্রবাসী আয় তথা রেমিট্যান্সের বিকল্প নেই। গত অর্থ বছরে দেশে রেমিট্যান্স এসেছে প্রায় ২৩ বিলিয়ন মার্কিন ডলার। যা ছিল দেশ ভিত্তিক রেমিট্যান্স আয়ে শীর্ষ ৭ম এবং জিডিপিতে দেশের মোট প্রবৃদ্ধির . শতাংশ।

রেমিট্যান্স এর ধারাকে গতিশীল বৈধপথে রেমিট্যান্স প্রেরণকারী প্রবাসীদের উৎসাহ দিতেরেমিট্যান্স অ্যাওয়ার্ড-২০২৩ এবং সিআইপি সংবর্ধনা ২০২১-২০২৩" আয়োজন করে বাংলাদেশ কনস্যুলেট, দুবাই উত্তর আমিরাত।

শনিবার (২৫ এপ্রিল) সন্ধ্যায় ইউএইতে বসবাসরত সিআইপি মর্যাদাপ্রাপ্ত মোট ৭৫ জন ব্যবসায়ীকে সংবর্ধনা জানানো হয়। একইসাথে দেশে বৈধপথে নিয়মিত রেমিট্যান্স প্রেরণকারীদের মধ্য থেকে পাঁচটি ক্যাটাগরীতে মোট ৫১ জনকে রেমিট্যান্স অ্যাওয়ার্ড-২০২৩ প্রদান করা হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে সরকারের প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. শফিকুর রহমান চৌধুরী প্রবাসী বাংলাদেশীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহবান জানিয়ে বলেন, ‘বৈধপথে রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে নিজের সম্মান বৃদ্ধি পাবে সেইসাথে দেশের উন্নয়ন তরান্বিত হবে। সিআইপিদের সংবর্ধনার পাশাপাশি রেমিট্যান্স প্রেরণকারীদেরকে সম্মাননা প্রদানের মাধ্যমে নিঃসন্দেহে বৈধপথে রেমিট্যান্স পাঠানোতে প্রবাসীরা উৎসাহিত হবে।

বাংলাদেশ ব্যাংকের দেয়া তথ্য মতে, চলতি অর্থবছরের (২০২৩-২৪) প্রথম আট মাসে জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত দেশে মোট রেমিট্যান্স এসেছে হাজার ৫০৮ কোটি মার্কিন ডলার। সর্বোচ্চ প্রায় ২৯১ কোটি মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে।

যুক্তরাজ্য থেকে এসেছে প্রায় ১৮৮ কোটি ডলার, সৌদি আরব থেকে ১৭৯ কোটি ডলার, যুক্তরাষ্ট্র থেকে ১৬৮ কোটি ইতালি থেকে প্রায় ১০০ কোটি ডলার এসেছে।চলতি অর্থবছরের আট মাসে মোট রেমিট্যান্সের প্রায় ৬১ শতাংশই এসেছে পাঁচ দেশ থেকেই।

ইউএই থেকে আসা প্রবাসী আয় গত দুই অর্থ বছরে ২০২১-২২ এসেছে প্রায় ২০৭ কোটি ডলার এবং ২০২২-২৩ অর্থবছরে তা বেড়ে দাঁড়ায় প্রায় ৩০৩ কোটি মার্কিন ডলারে। আর চলতি অর্থবছরের প্রথম আট মাসেই এসেছে প্রায় ২৯১ কোটি মার্কিন ডলার।

মধ্যপ্রাচ্যের দেশটি থেকে গত আট মাসে রেমিট্যান্স এসেছে গড়ে প্রতি মাসে ৩৬ কোটি ৩২ লাখ মার্কিন ডলার। এই ধারা অব্যাহত থাকলে চলতি অর্থবছর শেষে ইউএই থেকে প্রায় ৪৩৫ কোটি মার্কিন ডলার রেমিট্যান্স আসতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

মেসেঞ্জার/আশরাফুল/আপেল