ঢাকা,  বৃহস্পতিবার
২৫ জুলাই ২০২৪

The Daily Messenger

বাহরাইনে আন্তর্জাতিক দূতাবাস বাজার-২০২৪ অনুষ্ঠিত

মানামা (বাহরাইন) প্রতিনিধি

প্রকাশিত: ১২:৪২, ২৮ মে ২০২৪

বাহরাইনে আন্তর্জাতিক দূতাবাস বাজার-২০২৪ অনুষ্ঠিত

ছবি : সৌজন্য

বাহরাইনের শিশু ও মাতৃকল্যাণ সোসাইটির (Children and Mothers’ Welfare Society) সদর দপ্তরে ‘আন্তর্জাতিক দূতাবাস বাজার-২০২৪’ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৭ মে) জাতীয় আর্টস কাউন্সিল (National Council of Arts) এর প্রেসিডেন্ট- এর সহধর্মিণী শাইখা লুলু আল-কারীমাহ এ মেলার উদ্বোধন করেন। প্রতি বছরের ন্যায় এ বছরও বাহরাইনস্থ বাংলাদেশ দূতাবাস অন্যান্য বিদেশী দূতাবাসের সাথে এই মেলায় অংশগ্রহণ করেছে।

বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স এ. কে. এম. মহিউদ্দিন কায়েস-এর সহধর্মিণী প্রীতি খাঁন দূতাবাসের কর্মকর্তাদের স্ত্রীদের সাথে নিয়ে এ মেলায় বাংলাদেশ স্টল পরিচালনা করেন। বিদেশী রাষ্ট্রসমূহের কূটনীতিকদের স্ত্রী, কুটনীতিকবর্গ ও তাঁদের পরিবারের সদস্যসহ বাহরাইন রাজ পরিবারের সদস্যগণের বিপুল উপস্থিতিতে সকাল ১০টা ৩০ মিনিটে শুরু হয়ে বিকাল ৫ টা পর্যন্ত এই মেলা চলে।

এ মেলায় বাহরাইনস্থ সকল দূতাবাস তাঁদের ঐতিহ্যবাহী পণ্য বা খাবারের স্টল নিয়ে বসে। এর মধ্যে বাংলাদেশের হস্তশিল্প, নকশী কাঁথা, হরেক রকমের হাতের তৈরি পাটজাত পণ্য, বাংলাদেশের জনপ্রিয় তৈরি পোশাক বিশেষকরে জামদানি শাড়ি কেনার লক্ষ্যে বাংলাদেশ স্টলে বিদেশীদের ভীড় ছিল চোখে পড়ার মতো।

চার্জ দ্যা অ্যাফেয়ার্স এ. কে. এম. মহিউদ্দিন কায়েস ‘বাংলাদেশ স্টল’সহ এ মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন। তিনি বলেন, মানবতার কল্যাণে অর্থ সংগ্রহের লক্ষ্যে প্রতিবছরই ‘শিশু ও মাতৃকল্যাণ সোসাইটি’ এ মেলার আয়োজন করে থাকে যা সত্যিই প্রশংসনীয় এবং এ রকম অনন্য উদ্যোগে বাংলাদেশ স্টলের সক্রিয় অংশগ্রহণ ও ভূমিকা মানবিক কূটনীতিতে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের অবস্থান সুদৃঢ় করেছে। বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি, আতিথেয়তা ও ঐতিহ্য আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরার ক্ষেত্রে এ বাজার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে মর্মে তিনি অভিমত ব্যক্ত করেন।

মেসেঞ্জার/দিশা