ঢাকা,  বৃহস্পতিবার
২৫ জুলাই ২০২৪

The Daily Messenger

ওয়াশিংটন অ্যাকর্ড চুক্তির পূর্ণ স্বাক্ষরকারী বাংলাদেশ

নাইম আবদুল্লাহ, অস্ট্রেলিয়া

প্রকাশিত: ১৮:০৯, ১৫ জুন ২০২৪

ওয়াশিংটন অ্যাকর্ড চুক্তির পূর্ণ স্বাক্ষরকারী বাংলাদেশ

ছবি : ডেইলি মেসেঞ্জার

ইনস্টিটিউশন অফ ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) সম্পূর্ণ ওয়াশিংটন অ্যাকর্ড অ্যাক্রিডিটেশন মর্যাদা পেয়েছে। ২৩টি স্বাক্ষরকারী দেশ গত বুধবার (১২ জুন) নয়াদিল্লিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক ইঞ্জিনিয়ারিং অ্যালায়েন্স সম্মেলনে এই স্বীকৃতি অনুমোদন করেছে।

আইইবি অস্ট্রেলিয়ার চ্যাপ্টারের অন্যতম উদ্দেশ্য ছিল বাংলাদেশের জন্য ওয়াশিংটন অ্যাকর্ডের পূর্ণ স্বাক্ষরকারীর মর্যাদা পাওয়া। আইইবি অস্ট্রেলিয়া চ্যাপ্টার ২০১৬ সাল থেকে ইঞ্জিনিয়ার্স অস্ট্রেলিয়া, আইইবি হেডকোয়ার্টার, বোর্ড অফ অ্যাক্রিডিটেশন ফর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনিক্যাল এডুকেশন (বিএইটিই), ওয়াশিংটন অ্যাকর্ডের ইমেরিটাস প্রফেসর এলিজাবেথ টেলর এবং প্রয়াত প্রফেসর জামিলুর রেজা চৌধুরীর সাথে ২০১৬ সাল থেকে এই বহু প্রতীক্ষিত বিষয় নিয়ে কাজ করছে।

আইইবি অস্ট্রেলিয়া চ্যাপ্টার শ্রদ্ধাজ্ঞাপন করছে আইইবি এর প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মোঃ আব্দুস সবুর, আইইবি এর ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার খ মঞ্জুর মোর্শেদ, আইইবির ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মোঃ শাহাদাত হোসেন (শিবলু), বিএইটিই চেয়ারম্যান ইঞ্জি. অধ্যাপক সাইফুল আমিন এবং আইইবি অস্ট্রেলিয়া চ্যাপ্টারের সকল সদস্যবৃন্দ এর অবদান।

এই কৃতিত্ব বাংলাদেশি ইঞ্জিনিয়ারদের জন্য, যারা বিশ্বব্যাপী উচ্চশিক্ষা, চাকরি, অভিবাসন, গবেষণা এবং আরও ভালো বৈদেশিক রেমিট্যান্সের জন্য বিশ্বব্যাপী দ্বিপাক্ষিক স্বীকৃতি দেশ সহ ২৩টি স্বাক্ষরকারী দেশে সম্পূর্ণ আন্তর্জাতিক স্বীকৃতি পাবেন।

পরিশেষে, আইইবি অস্ট্রেলিয়া চ্যাপ্টার অস্ট্রেলিয়া এবং দেশবিদেশের সকল বাংলাদেশী প্রকৌশলী সম্প্রদায়কে তাদের একনিষ্ট সমর্থন এবং নিরলস প্রচেষ্টার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছে। ইঞ্জি. ড. এএইচএম কামরুজ্জামান, সিপি ইঞ্জি অনারারি সেক্রেটারি, আইইবি অস্ট্রেলিয়া চ্যাপ্টার এবং ইঞ্জি. আব্দুল মতিন চেয়ারম্যান,আইইবি অস্ট্রেলিয়া চ্যাপ্টার। 

মেসেঞ্জার/সজিব