ঢাকা,  বৃহস্পতিবার
২২ ফেব্রুয়ারি ২০২৪

The Daily Messenger

বিদেশ ভ্রমণের খবরাখবর নিন ঘরে বসেই

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ০১:২৩, ৭ নভেম্বর ২০২৩

আপডেট: ০১:২৪, ৭ নভেম্বর ২০২৩

বিদেশ ভ্রমণের খবরাখবর নিন ঘরে বসেই

প্রতীকী ছবি

বছর ঘুরে আবার শীত চলে এসেছে। এই শীতে কোথায় ঘুরতে যাওয়া যায় তা নিয়ে অনেকেই অনেক রকম ভ্রমণ পরিকল্পনা করছেন। কোথায় ভ্রমণ করবেন তার চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হল ভ্রমণ প্রস্তুতি। ভ্রমণের আগে ভালো প্রস্তুতির ওপর নির্ভর করবে ভ্রমণ কতটা আনন্দময় হবে। ভ্রমণ পূর্ববর্তী প্রস্তুতির সঙ্গে সঙ্গে ভ্রমণের সময় কী কী বিষয় আগে থেকে জানা দরকার তা নিয়েও ভাবতে হবে।

দেশের যে প্রান্তেই ছুটি কাটাতে যান না কেন, অনেক বিষয়ে খেয়াল না রাখলেও চলে। কিন্তু দেশের বাইরে গেলে খেয়াল রাখতে হয় বহু খুঁটিনাটি বিষয়। নয়তো বিদেশে গিয়ে বিপদে পড়ার আশঙ্কা থেকে যায়।

তাই শুরুতেই জেনে নেওয়া যাক, প্রথম বিদেশ ভ্রমণে যেসব বিষয় মনে রাখবেন

সিদ্ধান্ত নিন কোথায় যাবেন

কোথায় যাবেন, তা ঠিক করে ফেলার পরেই দেখে নিন ভিসার নিয়মকানুন। কোন জায়গার ভিসার জন্য কোথা থেকে আবেদন করতে হবে, সে সব ভালোভাবে দেখে নিন। ট্রাভেল এজেন্টের সঙ্গে না গেলে দেখতে হবে আরও একটি বিষয়। আর সেটি হলো, বিমানের টিকিট সস্তায় পাওয়া যাবে কোন দিক দিয়ে গেলে। কোন সংস্থার বিমানে গেলে তুলনামূলক আরামদায়ক হবে যাত্রা, খরচও হবে কম সে বিষয়ে খোঁজ নিন।

আশপাশের দেশগুলোতে ভ্রমণ করতে ভিসা সংক্রান্ত জটিলতা তেমন নেই বললেই চলে। অনেক দেশের ভিসা তো অনলাইনে নিজে নিজে আবেদন করলেই দুই-চারদিনের মধ্যে অ্যাপ্রুভাল চলে আসে।

উন্নত দেশের ভিসা প্রস্তুতি

উন্নত দেশের ভিসা প্রস্তুতির ব্যাপার রয়েছে আবেদনের আগেই। এশিয়া ও মধ্যপ্রাচ্যের দেশগুলোর ভিসা বেশ সহজ হলেও আমেরিকা, কানাডা কিংবা ইউরোপের ভিসা পাওয়াটা বাংলাদেশিদের জন্য একটু কঠিনই বটে।

ঢাকায় বর্তমানে বেশকিছু পেশাদার ভিসা প্রসেসিং কোম্পানি রয়েছে। এগুলোর মধ্যে গুলশানের ‘ভিসা প্রসেসিং সেন্টার’ রয়েছে শীর্ষ অবস্থানে। প্রতিষ্ঠানটির বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার আইরিন আখতার এ ব্যাপারে নিজের পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, উন্নত দেশসমূহের ভিসা পাওয়ার জন্য আপনার আগের ভ্রমণ ইতিহাস খুবই গুরুত্বপূর্ণ। ভালো হয় আপনার আশপাশের কিছু দেশ ভ্রমণ করে এরপর উন্নত দেশের ভ্রমণ ভিসার জন্য আবেদন করলে। এ ছাড়াও একজন আবেদনকারীকে তার অর্থনৈতিক সক্ষমতাও প্রমাণ করতে হয়, তাই আপনার ব্যাংক অ্যাকাউন্টে নিয়মিত লেনদেন খুবই গুরুত্বপূর্ণ।

আমেরিকার/ কানাডা/ শেনজেন ভিসা আবেদন প্রক্রিয়া দূতাবাসের ওয়েবসাইটেই স্ববিস্তারে বর্ননা করা থাকে। ভিসা প্রসেসিং সেন্টারের ওয়েবসাইটেও এ ব্যাপারে স্টেপ বাই স্টেপ গাইডলাইন পাওয়া যাবে এই ঠিকানায়- https://visaprocessingcenter.com/us-visa-from-bangladesh/ 

সঙ্গে রাখুন ক্রেডিট কার্ড

দেশের বাইরে কেনাকাটা কিংবা খরচ পরিশোধ করবেন কীভাবে? ক্রেডিট কার্ডেই ভরসা রাখতে হবে। বাংলাদেশের নাগরিকরা দেশের বাইরে গিয়ে খরচে নগদের চেয়ে ইদানিং ক্রেডিট কার্ডেই বেশি ভরসা রাখছেন। এই তথ্য কিন্তু খোঁদ বাংলাদেশ ব্যাংকই জানিয়েছে। ভারতের পর ক্রেডিট কার্ড সবচেয়ে বেশি ব্যবহার করেন যুক্তরাষ্ট্রে। এ দুই দেশে বাংলাদেশিরা মাসে খরচ করেন গড়ে ১৫০ কোটি টাকা। এই দুই দেশের পর বাংলাদেশিরা ক্রেডিট কার্ডের বেশি ব্যবহার করেন থাইল্যান্ড, যুক্তরাজ্য ও সিঙ্গাপুরে। আর দেশের বাইরে ক্রেডিট কার্ডে সবচেয়ে বেশি অর্থ খরচ করা হয় ডিপার্টমেন্টাল স্টোর, খুচরা দোকান ও ফার্মেসিতে। ক্রেডিট কার্ড ইস্যুকারী দেশের ৪৩টি ব্যাংক ও ১টি ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের বিপুল তথ্য-উপাত্ত ব্যবহার করে বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ এ গবেষণা প্রতিবেদন তৈরি করে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, ক্রেডিট কার্ডে আগস্টে এ দেশের কার্ডধারীরা দেশের মধ্যে খরচ করেছেন ২ হাজার ৪৩৮ কোটি টাকা আর বিদেশে ৪১৮ কোটি টাকা। অর্থাৎ এ দেশের নাগরিকেরা দেশ-বিদেশ মিলিয়ে আগস্টে ক্রেডিট কার্ডে খরচ করেছেন ২ হাজার ৮৫৬ কোটি টাকা। অন্যদিকে বিদেশি নাগরিকেরা এ দেশে খরচ করেছেন ২১৮ কোটি টাকা।

ক্রেডিট কার্ডটি কি আন্তর্জাতিক ক্ষেত্রে ব্যবহার করার জন্য প্রস্তুত? তা যদি না হয়, তবে সেই ব্যবস্থা করে রাখুন। বহু দেশেই নগদ টাকা অনেক জায়গায় ব্যবহার করা সহজ হয় না। তখন কার্ড ব্যবহার করা জরুরি হয়ে পড়ে।

ইউটিউবে দেখে নিন আগে ভাগে

যে দেশে যাচ্ছেন, সেখানে গাড়ি ভাড়া, থাকা-খাওয়ার খরচ সম্পর্কে একটু গবেষণা করে নিন। আজকাল ইন্টারনেট খুললেই সব পাওয়া যায়। কত দিন থাকছেন। কোথায় কোথায় যাচ্ছেন, সব মিলে হাতখরচ কতটা লাগতে পারে আন্দাজ পাওয়া যায়। সেই হিসাবমতো বিদেশি মুদ্রা নিয়ে যান।

ভ্রমণ বিমা করতে ভুলবেন না যেন। এই জিনিসটি অনেকেই ভুলে যান। কিন্তু হঠাৎ যদি অচেনা দেশে গিয়ে আহত কিংবা অসুস্থ হয়ে পড়েন, এটিই সবার আগে কাজে আসবে। ট্রাভেল ইন্সুরেন্স ছাড়া অন্য দেশে গিয়ে চিকিৎসার খরচ বিপুল হতে পারে। যা সামলানো হবে অত্যন্ত কঠিন।

মেসেঞ্জার/একরামুল সাজু/আল আমিন

শিরোনাম:

* ইয়েমেনে হুথিদের হামলা, মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত * প্রধানমন্ত্রীর নেতৃত্বে সাম্প্রদায়িকতার বীজবৃক্ষ তুলে ফেলব : ওবায়দুল কাদের * সব বিভাগে বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির আভাস * এবার সুন্নতে খৎনা করাতে গিয়ে শিক্ষার্থী আহনাফের মৃত্যু * বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করা আমাদের লক্ষ্য : পররাষ্ট্রমন্ত্রী * অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ * দেশীয় হানাদার বাহিনী জনগণের মতপ্রকাশের স্বাধীনতা হরণ করেছে : রিজভী * আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা শুরু * বিএনপির কর্মসূচি নিয়ে আওয়ামী লীগের মাথা ব্যাথা নেই : হানিফ * একনেকে আমার গ্রাম আমার শহরসহ ১৫ প্রকল্প অনুমোদন * জাতীয়করণের দাবিতে শিক্ষকদের সড়ক অবরোধ, যানজটে ভোগান্তি * মিরপুরে বিএনপি-ছাত্রলীগ সংঘর্ষ * চকরিয়ায় বাস ট্রাক সংঘর্ষ, নিহত ২ * রোগীদের জিম্মি করে জীবন নিয়ে খেলা বন্ধের দাবি ক্যাবের * আজকের কর্মসূচি শুধু পদযাত্রা নয়, এটি ‘বিজয়’ যাত্রা: ফখরুল * চীনে শক্তিশালী টাইফুন তালিমের আঘাত * ‘ঢাকা-বেইজিং কৌশলগত সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে হবে’ * মার্টিনেজকে কাছে পেয়ে আপ্লুত আর্জেন্টিনার ভক্ত মাশরাফি * বন্ধ হয়ে গেল ৩২০ বছরের পুরনো সংবাদপত্রের প্রিন্ট সংস্করণ! * বেতন বৃদ্ধির দাবিতে পোস্টগ্রাজুয়েট চিকিৎসকদের কর্মবিরতির ঘোষণা * আমি যা করি জনগণের জন্য করি, তাদের কল্যাণেই করি: প্রধানমন্ত্রী * হজ পালন শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি * ‘বাজপাখি’ মার্টিনেজকে পাটের নৌকা ও বঙ্গবন্ধুর বই উপহার * অবশেষে পবিত্র কোরআন পোড়ানোর নিন্দা জানাল সুইডেন * গভীর সমুদ্র থেকে পাইপলাইনে তেল খালাস শুরু * তিন সিটির মেয়র-কাউন্সিলরদের শপথ পাঠ করালেন প্রধানমন্ত্রী * রাসিক মেয়র-কাউন্সিলরদের শপথ আজ * চলতি মাসের এলপিজির মূল্য ঘোষণা আজ * চকরিয়ায় ৬ ভাইকে পিকআপ চাপায় নিহত, চালকের আমৃত্যু কারাদণ্ড * প্রধানমন্ত্রী কোনো অপশক্তিকে পরোয়া করেন না : স্বরাষ্ট্রমন্ত্রী * জামায়াতে ইসলামীর বিচার শুরুর জন্য যথেষ্ট তথ্য-প্রমাণ আছে : আইনমন্ত্রী * নির্বাচনে কেউ কোন অনিয়ম করলে কঠোর ব্যবস্থা : ইসি হাবিব * যমুনা নদীকে ছোট করার প্রকল্প ফাইল হাইকোর্টে * বাংলাদেশকে আর কেউ পেছনে টেনে নিতে পারবে না: প্রধানমন্ত্রী * তেলের দাম কমলো কেজিতে ১০ টাকা * পাকিস্তানে ভারী বর্ষণে নিহত বেড়ে ২৮, আহত ১৪৫ * শীতলক্ষ্যায় জাহাজের ট্যাংকিতে বিস্ফোরণ, নিহত ৩ * খুলল শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে যেসব নির্দেশনা * উপবৃত্তি ও টিউশন ফি কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী * গাজীপুরে ট্রাক-সিএনজি সংঘর্ষ, নিহত ২ * শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ * বাখমুতে সেনাবাহিনীর অগ্রসর হওয়ার প্রশংসায় জেলেনস্কি, হামলা প্রতিহতের দাবি রাশিয়ার * দাবদাহ চলবে আরো ১০ দিন, তাপমাত্রা উঠতে পারে ৪৫ ডিগ্রিতে * আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ * আগামী নির্বাচন একটা চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী * গাজীপুরে শৃঙ্খলার সঙ্গে সুষ্ঠ ভোট হচ্ছে : ইসি আলমগীর * রাজধানীতে পুলিশ কনস্টেবল’র আত্মহত্যা * রাজশাহীতে বিএনপি নেতা চাঁদ গ্রেফতার * মার্কিন ভিসা নীতি নিয়ে যা বললেন পররাষ্ট্র মন্ত্রণালয় * নির্বাচনে অনিয়ম, যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা পেয়েছে বাংলাদেশ * নির্বাচনে যারা বাধা দেবে, তাদের অবশ্যই প্রতিহত করব: কাদের * ভোট দিয়ে যা বললেন জায়েদা খাতুন * গাজীপুর সিটি নির্বাচন পর্যবেক্ষণে ৪৪৩৫ সিসি ক্যামেরা * কাতার সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী * গাজীপুরে ভোট গ্রহণ শুরু
×
Islamic Merchant