ঢাকা,  মঙ্গলবার
০৫ মার্চ ২০২৪

The Daily Messenger

ঢাকায় রুশ ঔপন্যাসিক ইভান তুর্গেনেভের জন্মবার্ষিকী পালিত

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১২:৪৮, ৩ ডিসেম্বর ২০২৩

ঢাকায় রুশ ঔপন্যাসিক ইভান তুর্গেনেভের জন্মবার্ষিকী পালিত

ছবি: সৌজন্য

রুশ ঔপন্যাসিক, কবি নাট্যকার ইভান তুর্গেনেভের ২০৫তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশের একটি প্রাচীন ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা কলেজের প্রধান মিলনায়তনে একটি রুশ সাহিত্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানের মধ্যে ছিল তুর্গেনেভের জীবন সাহিত্য নিয়ে একটি বর্ণাঢ্য উপস্থাপনা, বাংলাদেশী বিশ্ববিদ্যালয় এবং রাশিয়ান ভাষা কোর্সের শিক্ষার্থীদের দ্বারা তার কবিতা থেকে উপস্থাপিত বেশ কয়েকটি আবৃত্তি এবং সাহিত্যকর্ম "প্রথম প্রেম" এর একটি ছোট নাটক। এতে অভিনয় করেন বাংলাদেশের ফাতিহা নিগার অপূর্বা, আতিক জিতু।

ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ ইউসুফ তার স্বাগত বক্তব্যে ঢাকা কলেজে অনুষ্ঠানটি আয়োজনের জন্য রাশিয়ান হাউজের পরিচালক পাভেল ডভয়চেনকভকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে আরও অনুষ্ঠান আয়োজনের প্রতিশ্রুতি দেন।

তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধ যুদ্ধোত্তর শিক্ষা এবং বাংলাদেশের সার্বিক উন্নয়নে সোভিয়েত ইউনিয়ন রাশিয়ার মানবিক সহায়তা অবদানের কথাও কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

রুশ হাউসের পরিচালক পাভেল ডভয়চেনকভ তার বক্তৃতায় ইভান তুর্গেনেভকে শ্রদ্ধা জানান এবং তার জীবন সাহিত্যকর্মের বিস্তারিত তথ্য এবং রাশিয়ান বিশ্ব সাহিত্যে তার মূল্যবান অবদানের কথা তুলে ধরেন।

তিনি অনুষ্ঠানে উপস্থিত সকল শিক্ষার্থীদের রাশিয়ায় উচ্চ শিক্ষার জন্য বৃত্তির সুযোগ পেতে এবং রাশিয়ার সমৃদ্ধ শিক্ষা, সাহিত্য সংস্কৃতি সম্পর্কে তাদের জ্ঞানকে সমৃদ্ধ করতে রাশিয়ান হাউসে রাশিয়ান ভাষা কোর্সে ভর্তির জন্য আমন্ত্রণ জানান।

অনুষ্ঠান শেষে সকল অংশগ্রহণকারীকে সনদপত্র স্মারক প্রদান করা হয়।

পুরো অনুষ্ঠানটি কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা অত্যন্ত আগ্রহের সাথে উপভোগ করেছিলেন এবং রাশিয়ান সাহিত্য সম্পর্কে তাদের জ্ঞানকে আলোকিত করার জন্য বিখ্যাত রাশিয়ান সাহিত্যিক ব্যক্তিত্ব যেমন ফিওদর দস্তয়েভস্কি, আলেকজান্ডার পুশকিন, মিখাইল লারমনটোভ এবং অন্যান্যদের নিয়ে এই ধরনের অনুষ্ঠান আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন।

মেসেঞ্জার/সান ইয়াৎ

×
Islamic Merchant