ঢাকা,  মঙ্গলবার
১৮ জুন ২০২৪

The Daily Messenger

‘ছোট দৃষ্টিভঙ্গি আর বড় জীবন এক সঙ্গে হয় না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫০, ৩ ডিসেম্বর ২০২৩

‘ছোট দৃষ্টিভঙ্গি আর বড় জীবন এক সঙ্গে হয় না’

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। ছবি: সংগৃহীত

জাতিকে বড় করতে হলে দৃষ্টিভঙ্গিকে বড় করতে হবে বলে উল্লেখ করে বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, ছোট দৃষ্টিভঙ্গি আর বড় জীবন এক সঙ্গে হয় না।

রোববার ( ডিসেম্বর) রাজধানীর পরীবাগে বিশ্বসাহিত্য কেন্দ্রে আয়োজিত শিক্ষা মন্ত্রণালয়ের 'পাঠ্যাভ্যাস উন্নয়ন কর্মসূচি' প্রকল্পের বই বিতরণ অনুষ্ঠানে বক্তব্যকালে তিনি কথা বলেন। তিনি বিশ্ব সাহিত্য কেন্দ্রের সভাপতি পাঠ্যাভ্যাস উন্নয়ন কর্মসূচি প্রকল্পের টিম লিডার।

অধ্যাপক আবু সায়ীদ বলেন, একটা ঝরনা থেকে শুরু হয় একটি নদীর যাত্রা। কিন্তু এক সময় সেই ঝরনা বাড়তে বাড়তে শাখায় প্রশাখায় বড় হতে হতে একটা বিশাল নদীতে পরিণত হয় এবং সমুদ্রের সঙ্গে গিয়ে মিলিত হয়। আমাদের জাতিকে যদি বড় হতে হয় তাহলে আমাদের চাউনি বড় করতে হবে; আমাদের দৃষ্টিভঙ্গিকে বড় করতে হবে। আমাদের জীবনকে বড় করতে হবে। কারণ ছোট চাউনি আর বড় জীবন এক সঙ্গে এক হয় না। যতই চেষ্টা করা হোক না কেন এটা হয় না।

টাকা দিয়ে সাংস্কৃতিক মান অর্জন করা যায় না উল্লেখ করে অধ্যাপক আবু সায়ীদ বলেন, টাকার সঙ্গে কালচার বা মানুষের শ্রেষ্ঠত্ব এক সঙ্গে যায় না। আমাদের দেশ গরিব হতে পারে, কিন্তু আমাদের জাতি রবীন্দ্রনাথের মতো জ্যোতির্ময় একজন মানুষের জন্ম দিয়েছে।

মেসেঞ্জার/আল আমিন

Advertisement