ঢাকা,  রোববার
১৪ এপ্রিল ২০২৪

The Daily Messenger

হারিয়ে যাওয়া হাতের লেখা ফিরিয়ে আনার উদ্যোগ নিল নগদ

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২১:২৭, ২২ ফেব্রুয়ারি ২০২৪

হারিয়ে যাওয়া হাতের লেখা ফিরিয়ে আনার উদ্যোগ নিল নগদ

ছবি : সৌজন্য

একটা সময় ছিলো, সুন্দর হাতের লেখার মূল্যায়ন ছিলো অনেক উঁচুতে। মুক্তোর সাথে তুলনা করা সুন্দর হাতের লেখা যেমন প্রশংসা পেত, তেমনই অনেকের জীবিকা নির্বাহের মাধ্যম ছিলো এই হাতের লেখাই।

চিঠি লেখা থেকে শুরু করে দেয়াল লিখন। সুন্দর বৈচিত্রময় হাতের লেখা দেখা যেত বিভিন্ন স্থানে। কিন্তু ধীরে ধীরে সুন্দর হাতের লেখার এই চাহিদা যেন হারিয়ে যাচ্ছে।

হারিয়ে যাওয়া শৈল্পিক হাতের লেখা ফিরিয়ে আনতে সারা দেশের যেকোনো জায়গা থেকে এমন সুন্দর হাতের লেখা পাঠানোর আহ্বান করছে নগদ লিমিটেড প্রথম আলো।

হাতের লেখাগুলো থেকে নির্বাচিত হাতের লেখার সম্মানে তৈরি করা হবে নতুন একটি ফন্ট। যেটি জায়গা করে নেবে বাংলা ভাষা লেখার একটি ডিজিটাল মাধ্যম হিসেবে।

দেশের যেকোনো জায়গা থেকে হাতের লেখা পাঠাতে মেইল করা যাবে [email protected] এই ঠিকানায়। হাতের লেখা পাঠানো যাবে মার্চ ২০২৪ পর্যন্ত। বাংলা ভাষা নিয়ে গবেষণা করেন এমন দক্ষ ব্যক্তিদের নিয়ে গঠিত একটি কমিটির মাধ্যমে সেরা হাতের লেখা নির্বাচন করা হবে।

আন্তর্জাতিক মাতৃভাষার মাসে এমন একটি দারুণ উদ্যোগের বিষয়ে নগদ লিমিটেডের নির্বাহী চেয়ারম্যান প্রধান নির্বাহী তানভীর মিশুক বলেন, ‘দেশের অর্জন গৌরব তুলে ধরতে শুরু থেকে নগদ কাজ করে যাচ্ছে। নগদ ইতোমধ্যে স্বশস্ত্র বাহিনীর বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে বই করেছে।

তিনি আরও বলেন, ‘মহান ভাষার মাসে হাতের লেখা আহ্বান করছি আমরা কারণেই যে, এর মাধ্যমে পুরোনো দিনের সেই মানুষগুলোকে সম্মান জানানো হবে, যারা হয়তো একটা সময় হাতে লিখেই নিজেদের সংসার চালাতেন। আমরা সেই মানুষগুলোকে সম্মান জানাতে চাই, আমাদের মূলকে মনে রাখতে চাই।

মেসেঞ্জার/আপেল

dwl
×
Nagad