ঢাকা,  বৃহস্পতিবার
০২ মে ২০২৪

The Daily Messenger

সুস্থ থাকার জন্য যে ৫ টি খাবার জরুরি

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৫:৫০, ৫ এপ্রিল ২০২৪

সুস্থ থাকার জন্য যে ৫ টি খাবার জরুরি

ছবি : সংগৃহীত

আপনি যদি সুস্থ জীবনযাপন করতে চান, তাহলে আপনার খাবারের প্রতি মনোযোগ দেওয়া শুরু করুন। আমাদের সুস্থতা নির্ভর করে আমাদের খাদ্য, জীবনযাপন এবং পরিবেশের ওপর। সম্প্রতি ব্লু জোন বিশেষজ্ঞ এবং লেখক ড্যান বুয়েটনার দীর্ঘ ও স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য আমাদের সকলের কী খাওয়া উচিত সে সম্পর্কে কথা বলেছেন।

ড্যান বুয়েটনার বিশ্বজুড়ে পাঁচটি অনন্য সম্প্রদায়ের (ব্লু জোন) অধ্যয়ন করতে দুই দশকেরও বেশি সময় কাটিয়েছেন যেখানে লোকেরা দীর্ঘ এবং স্বাস্থ্যকর জীবনযাপন করে। ওকিনাওয়া, জাপান; সার্ডিনিয়া, ইতালি; নিকোয়া, কোস্টারিকা; ইকারিয়া, গ্রীস; এবং লোমা লিন্ডা, ক্যালিফোর্নিয়া। এই ব্লু জোনগুলোর মধ্যে, বেশ কয়েকটি খাদ্য গোষ্ঠী ধারাবাহিকভাবে দেখা যায়, যা দীর্ঘ এবং স্বাস্থ্যকর জীবনে অবদান রাখে। চলুন জেনে নেওয়া যাক-

১. গোটা শস্য

এর মধ্যে রয়েছে গম, ভুট্টা এবং চাল। ইকারিয়া এবং সার্ডিনিয়াতে গম, রাই বা বার্লির মতো বিভিন্ন ধরণের গোটা শস্য থেকে রুটি তৈরি করা হয়। গোটা শস্যে ফাইবারও বেশি থাকে যা সাধারণত ব্যবহৃত গমের আটার চেয়ে বেশি থাকে।

২. সবুজ শাক

ব্লু জোনের লোকেরা পালং শাক, কেল, বীট, শালগম টপস, চার্ড এবং কলার্ডের মতো শাক-সবজি খায়। তারা বিভিন্ন ধরনের মৌসুমি শাক-সবজিও খায়। এরপর অফ-সিজনে উপভোগ করার জন্য আচার তৈরি করে বা শুকিয়ে রাখে।

৩. মাটির নিচের সবজি

তৃতীয় খাদ্য গ্রুপ বুয়েটনার নোট হলো মাটির নিচের সবজি। এর মধ্যে রয়েছে আলু, মিষ্টি আলু, কাসাভা এবং ডালিয়াস। জাপানি মিষ্টি আলু ঐতিহ্যবাহী ওকিনাওয়ান ডায়েটের একটি ভিত্তি, যা সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ুর জন্য দুর্দান্ত খাদ্য হিসাবে বিবেচিত হয়। ব্লু জোনস ওয়েবসাইটের মতে, অনেক শতবর্ষীরা রোস্টেড আলু চাষ করে, খায় এবং উপভোগ করে। এগুলো ভিটামিন বি ৬, ভিটামিন সি, পটাসিয়াম, ফাইবার এবং ফাইটোনিউট্রিয়েন্টের একটি ভালো উৎস।

৪. বাদাম

বাদাম এবং পেস্তার মতো গড়ে এক মুঠো বাদামও ব্লু জোনে খেতে পাওয়া যায়। বাদামে ভিটামিন ই এবং ম্যাগনেসিয়াম বেশি থাকে, চিনাবাদামে প্রোটিন এবং ফোলেট বেশি থাকে, ব্রাজিল বাদামে সেলেনিয়াম বেশি থাকে, কাজুতে ম্যাগনেসিয়াম বেশি থাকে এবং আখরোটে আলফা-লিনোলিক অ্যাসিড বেশি থাকে। এটি একমাত্র ওমেগা-৩ ফ্যাট যা উদ্ভিদে পাওয়া যায়।

৫. বিনস

ড্যান বুয়েটনার বিনসকে বিশ্বের প্রতিটি দীর্ঘায়ু খাদ্যের ভিত্তিপ্রস্তর বলেছেন। ব্লু জোনস গবেষণা অনুসারে, প্রতিদিন অন্তত আধা কাপ সেদ্ধ বিনস খাওয়ার পরামর্শ দেওয়া হয়। গবেষণায় দেখা গেছে যে, ব্লু জোনে বিনস সর্বোচ্চ রাজত্ব করছে: নিকোয়াতে ব্ল্যাক বিনস; ভূমধ্যসাগরে মসুর ডাল, গারবানজো এবং হোয়াইট বিনস এবং ওকিনাওয়াতে সয়াবিন। আপনার সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় এই খাবারগুলো যোগ করুন।

মেসেঞ্জার/তারেক

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700