ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

যেভাবে নিবেন শসা দিয়ে ত্বকের যত্ন

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৮:২৫, ২০ এপ্রিল ২০২৪

যেভাবে নিবেন শসা দিয়ে ত্বকের যত্ন

ছবি : সংগৃহীত

গরমের সময়ে যেসব সবজি বেশি খাওয়া হয় তার মধ্যে একটি হলো শসা। এটি কেবল আমাদের স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, বরং ত্বকের যত্নেও সমান কার্যকরী। শসা দিয়ে ত্বকের যত্ন নিলে আপনি দারুণ উপকার পেতে পারেন।

গরমে ত্বকের যত্নে একটি সহজলভ্য উপকরণ হতে পারে শসা। এতে ত্বক সতেজ ও সুন্দর থাকবে। চলুন তবে জেনে নেওয়া যাক শসা দিয়ে ত্বকের যত্ন নেওয়ার ঘরোয়া উপায়-

শসার ফেসপ্যাক

এই গরমে ত্বককে হাইড্রেট রাখতে শসা বেশ কার্যকরী। ত্বকে ব্যবহারের জন্য শসা স্লাইস করে কেটে নিয়ে তার একটি মিশ্রণ তৈরি করতে পারেন। স্লাইস করা হয়ে গেলে তাতে দিতে হবে ১ চামচ করে মধু ও দই।

এরপর সবগুলো উপকরণ ভালো করে মিশিয়ে নিতে হবে। ব্যস, তৈরি হয়ে গেলো শসার ফেসপ্যাক। গোসলের আগে মিশ্রণটি মুখে লাগিয়ে নিন। এভাবে রেখে অপেক্ষা করুন ৫ থেকে ১০ মিনিট। এরপর মুখ ধুয়ে নিন। এতে ত্বকের পরিবর্তনটা নিজেই টের পাবেন।

ত্বকের ক্লান্তি দূর করতে

গরমের সময়ে অনেকেরই মুখে জ্বালা করে থাকে। বিশেষ করে রোদে বের হলে এই সমস্যা বেশি দেখা দিতে পারে। রোদে পোড়া ত্বককে উজ্জ্বলতা দেওয়ার জন্য শসার খোসা ছাড়িয়ে ব্লেন্ডারে পেস্ট করে নিতে পারেন।

এরপর তাতে এক চামচ চিনি মিশিয়ে নিতে হবে। এরপর সেই মিশ্রণ ফ্রিজে রেখে দিতে হবে কিছুক্ষণের জন্য। ঠান্ডা হলে বের করে মুখে লাগিয়ে অপেক্ষা করতে হবে মিনিট দশেক।

এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এর পাশাপাশি সকালে ঘুম থেকে উঠে মুখের ক্লান্তির ছাপ দূর করার কাজেও ব্যবহার করতে পারেন শসা। শসা টুকরা করে তা মুখে বুলিয়ে নিলেই সুফল পাবেন।

ব্রণ কমাতে

ব্রণের সমস্যা দূর করা মুশকিল। বিশেষ করে গরমের সময়ে এই সমস্যা আরও বেড়ে যায়। আপনার ত্বক যদি অতিরিক্ত তেলতেলে হয়ে যায় তাহলে তাতে সহজে ময়লা জমে যেতে পারে।

এই সমস্যা থেকে মুক্তি দিতে শসা বেশ কার্যকরী। সেজন্য আপনাকে শসা স্লাইস করে কেটে নিতে হবে। এরপর সেই শসা পিষে রস বের করে নেবেন।

এরপর শসার রস মুখে ব্যবহার করবেন। এভাবে ব্যবহারের ফলে ব্রণের সমস্যা অনেকটাই কমে যাবে।

মেসেঞ্জার/তারেক

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768