ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

যে কারণে গরমে গোসলের পানিতে মেশাবেন নিমপাতা

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৭:৪৯, ২৩ এপ্রিল ২০২৪

আপডেট: ২২:১৭, ২৩ এপ্রিল ২০২৪

যে কারণে গরমে গোসলের পানিতে মেশাবেন নিমপাতা

ছবি : সংগৃহীত

তাপমাত্রা অসহনীয় হয়ে উঠছে। গরমে সবার প্রাণই হাসফাঁস করছে যেন। কী করলে একটু স্বস্তি মিলবে তার নানা উপায় খুঁজে বেড়াচ্ছেন প্রায় সবাই।

বারবার গোসল করা, ঘর ঠান্ডা রাখার ব্যবস্থা করা, সহজে পরিপাক হয় এমন খাবার খাওয়া, ঢিলেঢালা ও আরামদায়ক পোশাক পরা, প্রচুর পানি পান করাসহ নানা উপায় তারা মেনে চলছেন।

এই গরমে আপনার গোসলের পানিতে নিমপাতা মিশিয়ে নিলেও পাবেন উপকার। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক-


ঘামের গন্ধ দূর হবে

গরমের সময় বেড়ে যায় আর্দ্রতার পরিমাণ। যে কারণে সারাদিন ভ্যাপসা গরম অনুভূত হয়। ফলে শরীরে অস্বস্তি লেগে থাকে। ঘামে ভেজার কারণে শরীর থেকে দুর্গন্ধ বের হতে থাকে।

এর থেকে পরিত্রাণের জন্য আপনাকে গোসলের পানিতে নিমপাতা মেশাতে হবে। এই পানি দিয়ে গোসল করলে শরীর থেকে ঘামের কটু গন্ধ বের হবে না। আপনিও থাকবেন স্বস্তিতে।

দাগ ছোপ দূর হবে

গরমের সময় ত্বক ভালো রাখা কষ্টকর। মুখের তেলের কারণে ত্বকে ব্রণের দেখা দেয়। সেখান থেকে দেখা দেয় দাগ-ছোপ। তবে ত্বকের সাধারণ দাগ ছোপ তো বটেই, মেছতার দাগও দূর করতে পারে নিমপাতা।

যে কারণে নিমপাতা ভেজানো পানিতে গোসল করলে উপকার পাবেন। সেইসঙ্গে ব্ল্যাকহেডসের সমস্যা থাকলে তা দূর করতেও কাজ করবে এই পানি।

অ্যালার্জি দূর হবে

গরমের সময়ে অ্যালার্জির সমস্যা খুবই বেড়ে যায়। যে কারণে দেখা দিতে পারে চুলকানি সহ আরও অনেক সমস্যা। এ ধরনের সমস্যা থেকে আরাম পেতে নিমপাতা ফোটানো পানিতে নিয়মিত গোসল করুন।

নিমপাতায় আছে অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান। এই পানিতে গোসল করার ফলে যেকোনো সংক্রামক ব্যাধি দূর হবে। তাই গোসলের সময় এই পানি ব্যবহারের চেষ্টা করুন। 

নিমপাতা ও পানি যেভাবে মেশাবেন

তাজা ও পরিষ্কার নিমপাতা নিন। ভালো করে পানি দিয়ে ধুয়ে নিন। নিমপাতা পরিষ্কার করা হয়ে গেলে হালকা আঁচে ফুটিয়ে নিতে হবে। ৩ তেকে ৪ মিনিট পাতা ফুটতে দিতে হবে।

পানির রঙ একটু হলদেটে হলে ও নিমের গন্ধ বের হলে পাতা ছেঁকে পানিটুকু নিয়ে নিন। পানি ঠান্ডা হলে তা বালতিতে রাখা গোসলের পানিতে মেশান। এছাড়াও নিমপাতা সামান্য বেটে তার রস গোসলের পানিতে মিশিয়ে নিতে পারেন বা আস্ত নিমপাতা পানিতে ফেলেও দিতে পারেন।

মেসেঞ্জার/তারেক

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768