ঢাকা,  শনিবার
২৭ জুলাই ২০২৪

The Daily Messenger

নিউইয়র্কে প্রথমবারের মতো সফলভাবে পূর্ণাঙ্গ চক্ষু প্রতিস্থাপন

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৮:১৪, ১০ নভেম্বর ২০২৩

আপডেট: ১৮:২৩, ১০ নভেম্বর ২০২৩

নিউইয়র্কে প্রথমবারের মতো সফলভাবে পূর্ণাঙ্গ চক্ষু প্রতিস্থাপন

ছবি : সংগৃহীত

চিকিৎসাবিজ্ঞানের উন্নতিতে কর্নিয়া পুনঃস্থাপনের মাধ্যমে চোখের দৃষ্টি ফিরে পাওয়ার ঘটনা এখন প্রায়শই শোনা যাচ্ছে। তবে এবার আরেক ধাপ এগিয়ে বিশ্বে প্রথমবারের মতো সম্পূর্ণ চক্ষু প্রতিস্থাপন সম্পন্ন করেছেন নিউইয়র্কের একদল চিকিৎসক।

যাকে চক্ষু দেওয়া হয়েছে তিনি দৃষ্টিশক্তি ফিরে পাবেন কি না তা এখনও নিশ্চিত নয়। তবে চিকিৎসকরা বলছেন, দান করা চোখটি সুস্থ দেখাচ্ছে। দৃষ্টি পুনরুদ্ধারের ক্ষেত্রে চিকিৎসা বিজ্ঞানকে আরেক ধাপ সামনে এগিয়ে নেবে এই ঘটনা।

যিনি চক্ষু দান করেছেন তিনি ৩০ বছর বয়সী এক পুরুষ। চক্ষু পাওয়া ব্যক্তির নাম অ্যারন জেমস। তিনি আরকানসাসের হাই-ভোল্টেজ ইউটিলিটি লাইনের একজন কর্মী।

২০২১ সালে ভুলবশত ৭২শ ভোল্টের তারের স্পর্শে তার মুখের বেশিরভাগ অংশ ক্ষতিগ্রস্ত হয়। গত ২৭ মে চক্ষু প্রতিস্থাপনের পাশাপাশি তার মুখের অংশবিশেষ প্রতিস্থাপন করা হয়। চক্ষু প্রতিস্থাপনের জটিল এই অস্ত্রোপচার করেছেন এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথের চিকিৎসকরা। তাঁরা জানান, ৪৬ বছর বয়সী জেমস সুস্থ হয়ে উঠছেন। তার প্রতিস্থাপিত বাম চোখ বেশ সুস্থ দেখাচ্ছে। তার ডান চোখ এখনও কাজ করে।

জেমসের চোখের রেটিনায় সরাসরি রক্ত প্রবাহ ছিল। তার নতুন চোখে দৃষ্টিশক্তি ফিরবে এমন নিশ্চয়তা না থাকলেও সম্ভাবনাকে উড়িয়ে দেননি চিকিৎসকরা।

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপ্লান্ট সার্জন, এমডি ব্রুস ই. গেলব এই অপারেশনকে একটি অসাধারণ সাফল্য হিসেবে মন্তব্য করেছেন।

মেসেঞ্জার/ফামিমা