ঢাকা,  শনিবার
২৭ জুলাই ২০২৪

The Daily Messenger

মার্কিন মিডিয়া পর্যবেক্ষকের বিরুদ্ধে থার্মোনিউক্লিয়ার মামলা করাবে ইলন মাস্ক

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২১:৩৫, ১৮ নভেম্বর ২০২৩

মার্কিন মিডিয়া পর্যবেক্ষকের বিরুদ্ধে থার্মোনিউক্লিয়ার মামলা করাবে ইলন মাস্ক

ছবি: সংগৃহীত

টেসলার সিইও ইলন মাস্ক একটি মার্কিন মিডিয়া পর্যবেক্ষকের বিরুদ্ধে ‘থার্মোনিউক্লিয়ার মামলা’ দায়ের করার হুমকি দিয়েছেন । ওই মিডিয়া পর্যবেক্ষক দাবি করে, এক্সে (সাবেক টুইটার) অ্যান্টি-সেমিটিক পোস্টের সঙ্গে বিভিন্ন বিখ্যাত কোম্পানির বিজ্ঞাপন প্রদর্শিত হচ্ছে। এর ফলে ডিজনি এবং অ্যাপলসহ প্রধান ব্র্যান্ডগুলো এক্স প্ল্যাটফর্ম থেকে সরে গেছে।

আমেরিকার ওই নজরদারি গ্রুপ মিডিয়া ম্যাটারস এই সপ্তাহের শুরুতে বলেছিল, এটি দেখতে পেয়েছে আইবিএম, অ্যাপল, ওরাকল এবং কমকাস্টের এক্সফিনিটির কর্পোরেট বিজ্ঞাপনগুলো এক্সে অ্যান্টি-সেমিটিক পোস্টের সঙ্গে দেখানো হচ্ছে।

ব্যবসা, ভোক্তা এবং আইনের শাসনের জন্য ক্ষতিকর বিষয়সহ নানা বিষয়ে থার্মোনিউক্লিয়ার মামলা করা হয়ে থাকে। এই আইন মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে এর বিচারিক কার্যক্রম হয়। এই ধরনের মামলায় বিবাদীকে প্রায় ১০ মিলিয়ন বা ১ কোটি ডলার ক্ষতিপূরণ বা জরিমানা করা হয়ে থাকে।

আইবিএম গত বৃহস্পতিবার বলেছে, ওই মিডিয়া পর্যবেক্ষকের তথ্যর ভিত্তিতে কোম্পানিটি এক্সে দেওয়া সমস্ত বিজ্ঞাপন বাতিল করেছে। মিডিয়া ম্যাটারস ওই সময় আইবিএমকে জানায়, কোম্পানিটির বিজ্ঞাপনগুলো অ্যাডলফ হিটলার এবং নাৎসি পার্টির প্রচারকারী পোস্টের সঙ্গে দেখানো হয়েছিল।

তবে এক্সে বিজ্ঞাপন দেওয়া বন্ধ ওই পর্যবেক্ষক প্রতিষ্ঠানের হস্তক্ষেপের একদিন আগে শুরু হয়েছিল, যখন একজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী এক্সে ‘গ্রেট রিপ্লেসমেন্ট’  ষড়যন্ত্র তত্ত্বকে টেক্কা দিতে পোস্ট দেন। তিনি দাবি করেন, ইহুদি সম্প্রদায় নিজেদের বিরুদ্ধে যেসব প্রচার বন্ধ চান, তাঁরা শ্বেতাঙ্গদের বিরুদ্ধে একই ধরণের ঘৃণা ছড়াচ্ছেন। 

 ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের পিটসবার্গ সিনাগগে ১১ জনকে হত্যাকারী বন্দুকধারীর প্রচারিত ধারণাগুলোর মধ্যে একটি ছিল এই তত্ত্ব। মার্কিন ইতিহাসে এটি সবচেয়ে বড় ও মারাত্মক ইহুদি-বিদ্বেষী হামলা। ইলন মাস্ক এক্স প্ল্যাটফর্মে ওই পোস্টটির উত্তর লিখেন, ‘আপনি আসল সত্য বলেছেন’।

ডিজনি, ওয়ার্নার ব্রোস ডিসকভারি এবং কমকাস্ট, লায়ন্স গেট এন্টারটেইনমেন্ট এবং প্যারামাউন্ট গ্লোবালও এক্স থেকে তাঁদের বিজ্ঞাপনগুলো সরিয়ে নিচ্ছে। অ্যাক্সিওস জানিয়েছে, অ্যাপলও একই কাজ করবে।

নিজের প্ল্যাটফর্ম থেকে বিজ্ঞাপনদাতাদের তাড়ানোর এই চক্রান্তের কড়া জবাব দিয়েছে মাস্ক। তিনি এই চক্রকে বাকস্বাধীনতার ‘সবচেয়ে বড় নিপীড়ক’ বলে অভিহিত করেছেন। তিনি শনিবার (১৮ নভেম্বর) সকালে একটি পোস্টে বলেছেন, ‘অনেক বড় বড় বিজ্ঞাপনদাতারা, আপনার বাক-স্বাধীনতার অধিকারের সবচেয়ে বড় নিপীড়ক’।

টেসলার প্রতিষ্ঠাতা মাস্ক এই ইস্যু নিয়ে দ্বিতীয় এক্স পোস্টে বলেছেন, ‘আগামী সোমবার আদালত খোলার সঙ্গে সঙ্গে এক্স করপোরেশন মিডিয়া ম্যাটারসসহ এই প্রতারণামূলক চক্রান্তে জড়িতদের বিরুদ্ধে একটি থার্মোনিউক্লিয়ার মামলা দায়ের করবে’।

মেসেঞ্জার/ফারদিন