ঢাকা,  মঙ্গলবার
০৫ মার্চ ২০২৪

The Daily Messenger

পুনরায় ওপেনএআই’র সিইও হচ্ছেন স্যাম অল্টম্যান

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৭, ২২ নভেম্বর ২০২৩

আপডেট: ১৩:৫০, ২২ নভেম্বর ২০২৩

পুনরায় ওপেনএআই’র সিইও হচ্ছেন স্যাম অল্টম্যান

স্যাম অল্টম্যান। ছবি : রয়টার্স

বরখাস্ত হওয়ার কয়েকদিন পরই সিইও হিসেবে আবার ফিরে আসছেন ওপেনএআই সহপ্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যান। প্রতিষ্ঠানিটির পক্ষ থেকে তথ্যটি জানানো হয়। স্যামকে পুনরায় নিয়োগ দেওয়ার জন্য মূল চুক্তি অনুযায়ী নতুন একটি বোর্ড গঠন করা হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানিটি।

প্রতিষ্ঠানটি এক্স( সাবেক টুইটার) এর এক পোস্টে বলেছে, ‘প্রধান নির্বাহী হিসাবে তাঁকে (স্যাম) চাকরিচুত্য করা এবং প্রতিষ্ঠানের কর্মচারীদের আন্দোলন, কৃত্রিম বুদ্ধিমত্তা শিল্পের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানটিকে হুমকির মুখে ঠেলে দিয়েছিল।’

পোস্টটিতে আরো বলা হয়েছে, ‘আমরা ব্রেট টেলর (চেয়ার), ল্যারি সামারস এবং অ্যাডাম ডি'অ্যাঞ্জেলোর সঙ্গে নতুন একটি প্রাথমিক বোর্ড গঠন করেছি এবং সিইও হিসেবে স্যাম অল্টম্যানকে ওপেনএআই-এ ফিরে আসার জন্য নীতিগতভাবে একটি চুক্তিতে পৌঁছেছি।

এর আগে শুক্রবার (১৭ নভেম্বর) এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছিল, চ্যাটজিপিটির উদ্ভাবনকারী প্রতিষ্ঠান ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যান চাকরিচ্যুত হয়েছেন ।

ধারনা করা হয়, প্রতিষ্ঠান পরিচালনায় স্যাম অল্টম্যানের সক্ষমতা নিয়ে আস্থার ঘাটতি দেখা দেওয়ায় তাকে চাকরিচ্যুত করা হয়েছে।

অল্টম্যানকে বরখাস্ত করার পর প্রতিষ্ঠানের কর্মীরা একটি খোলা চিঠি লিখে চাকরি ছাড়ার হুমকি দিয়েছিল। চিঠিতে বলা হয়েছিল, ‘ওপেনএআই কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ক্ষেত্রটিকে বিপদের দিকে ঠেলে দিয়েছে। অল্টম্যানকে সিইও হিসেবে পুনর্বহাল করা না হলে, ওপেনএআইয়ের শত শত কর্মী মাইক্রোসফটে যোগ দেওয়ার হুমকি দেয়।

এদিকে সব গুঞ্জন উড়িয়ে দিয়ে বুধবার (২২ নভেম্বর) সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে অল্টম্যান বলেছেন, ‘আমি ওপেনএআই-তে ফিরে আসার অপেক্ষায় আছি।’ তিনি আরো বলেছেন, ওপেনএআইতে ফিরে আসার জন্য এবং মাইক্রোসফ্টের সঙ্গে ফার্মের একটি ‘অংশীদারিত্ব’ গড়ে তোলার জন্য তিনি প্রস্তুত।

মেসেঞ্জার/সান ইয়াৎ

×
Islamic Merchant