ঢাকা,  মঙ্গলবার
০৫ মার্চ ২০২৪

The Daily Messenger

স্মার্ট বাংলাদেশ নিয়ে শুরু হচ্ছে টিভি-শো ‘মিশন ২০৪১: আমিই সল্যুশন’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:০২, ৪ ডিসেম্বর ২০২৩

স্মার্ট বাংলাদেশ নিয়ে শুরু হচ্ছে টিভি-শো ‘মিশন ২০৪১: আমিই সল্যুশন’

ছবি: সৌজন্য

ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে উত্তরণে বিভিন্ন খাতের চ্যালেঞ্জ সম্ভাবনা তুলে ধরতে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ অংশীজনদের সমন্বয়ে নির্মিত টেলিভিশন শোমিশন ২০৪১: আমিই সল্যুশনসোমবার ( ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে টেলিভিশনের পর্দায় আসছে।

এসপায়ার টু ইনোভেট-এটুআই এর হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া (এইচডিমিডিয়া) নির্মিত এই টিভি-শো চলতি মাসজুড়ে (ডিসেম্বর) বিটিভি, সংসদ বাংলাদেশ টেলিভিশন, চ্যানেল আই, একাত্তর টিভি দীপ্ত টিভি প্রচারিত হবে। পাশাপাশি চরকি, টফি, বঙ্গ, আইস্ক্রিন, দীপ্তপ্লে, সিনেম্যাটিক ড্রিমস্ট্রিমসহ বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মসহ এটুআই-এর সামাজিক যোগাযোগ মাধ্যমেও এই শো প্রচারিত হবে।

প্রাথমিকভাবে আট পর্বে নির্মিত ব্যতিক্রমী এই টিভি শো-এর সঞ্চালনা করেছেন এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী। এটুআই-এর কালচার কমিউনিকেশনস-এর প্রধান পূরবী মতিন-এর পরিকল্পনা তানিম নূরের পরিচালনায় নির্মিত হয়েছে এই টিভি-শো।

এই টিভি-শো স্মার্ট শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, অর্থনীতি, গ্রাম-শহর, সরকার, পরিবেশ বিনোদন-এমন ০৮ পর্বে নির্মিত হয়েছে। প্রতিটি পর্বে থাকছে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের নানা সাফল্য চ্যালেঞ্জের গল্প। একইসঙ্গে উদ্ভাবন-নির্ভর স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের ক্ষেত্রে সময়োপযোগী অনুকরণীয় সম্ভাবনার দিক তুলে আনা হয়েছে পর্বগুলোতে। এছাড়াও খাতভিত্তিক নীতি-নির্ধারক, বিশেষজ্ঞ, উদ্যোক্তা, উদ্ভাবক অংশীজনদের অংশগ্রহণে রাখা হয়েছে স্বতঃস্ফূর্ত আলোচনা। যেখানে আগামীর অন্তর্ভুক্তিমূলক উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সকলে তাদের অভিজ্ঞতা প্রসূত নানা চ্যালেঞ্জ, সম্ভাবনা এবং অগ্রযাত্রার নতুন দিক তুলে ধরেছেন।

মিশন ২০৪১- আমিই সল্যুশনএই শো মাধ্যমে দেশের সর্বস্তরের নাগরিকগণ দেশের ভবিষ্যত শিক্ষা, স্বাস্থ্য, সরকার, কৃষি খাদ্য, শহর/গ্রাম, কর্মসংস্থান দক্ষতা, মিডিয়া এবং অর্থনৈতিক ব্যবস্থা কেমন হতে পারে তার সামগ্রিক ধারণা পাবেন। একইসঙ্গে দেশে উন্নয়নমুখী মেধাসম্পদের সাথে সংশ্লিষ্টদের অনুকূল ভারসাম্যপূর্ণ একটি মেধাসম্পদ অবকাঠামো কেমন হতে পারে এবং নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে মেধাসম্পদকে জাতীয় উন্নয়ন পরিকল্পনা কৌশলসমূহের অপরিহার্য অংশ হিসেবে কীভাবে প্রতিষ্ঠিত করা যেতে পারে সে বিষয়েও ধারণা পাবেন।

৩৫ মিনিট ব্যাপ্তি বিশেষ এই টিভি-শোতে ভবিষ্যত বাংলাদেশকে চিত্রায়িত করার জন্য হাই-রেজ্যুলেশন-টুডি এনিমেশনসহ মোশন গ্রাফিক্স টেক্সট অ্যানিমেশন ব্যবহার করা হয়েছে। এই টিভি-শো মাধ্যমে দেশের নাগরিকগণ একজন ভবিষ্যত নাগরিকের দায়িত্ব-কর্তব্য, আচরণ ব্যক্তির উন্নয়নের সার্বিক বিষয় সম্পর্কে জানতে পারবেন। এই শো মাধ্যমে স্মার্ট বাংলাদেশ রূপকল্প ২০৪১ অর্জনের লক্ষ্যে বর্তমান সরকারের সাফল্য ইতিবাচক দিক তুলে ধরা হবে।

উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন ইউএনডিপির সহায়তায় পরিচালিত এসপায়ার টু ইনোভেট-এটুআই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তি-নির্ভর নাগরিক সেবাকে অন্তর্ভুক্তিমূলক উদ্ভাবনমূলক করার কার্যক্রম পরিচালনা করছে।

মেসেঞ্জার/আল আমিন

×
Islamic Merchant