ঢাকা,  মঙ্গলবার
২৩ এপ্রিল ২০২৪

The Daily Messenger

গুগল ড্রাইভের ডকুমেন্ট স্ক্যানার ব্যবহার করা যাবে সব অ্যাপে

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২১:৩১, ২২ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২১:৩২, ২২ ফেব্রুয়ারি ২০২৪

গুগল ড্রাইভের ডকুমেন্ট স্ক্যানার ব্যবহার করা যাবে সব অ্যাপে

ফাইল ছবি

সকল অ্যাপে ডকুমেন্ট স্ক্যানার ব্যবহার করার ফিচার চালু করছে গুগল। ফলে অনিরাপদ স্ক্যানার অ্যাপ ব্যবহারের পরিবর্তে গুগল ড্রাইভের স্ক্যানার ফিচার ব্যবহার করে ব্যবহারকারীরা নিজেদের ডেটা সুরক্ষিত রাখতে পারবেন।

এক্স (টুইটার) প্ল্যাটফর্মের এক পোস্টে অ্যান্ড্রয়েড ফোনের বিশেষজ্ঞ মিশাল রহমান বলেন, গুগল ডকুমেন্টের স্ক্যানারের এপিআই (অ্যাপলিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) এখন কোম্পানির মেশিন লার্নিং (এমএল) কিটের সঙ্গে যুক্ত করা হয়েছে। এর ফলে ডকুমেন্ট স্ক্যানার ফিচার অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করা যাবে ও স্ক্যানার ব্যবহারের জন্য প্রতিবার ক্যামেরা ব্যবহারের অনুমতি দিতে হবে না।

গুগল প্লে সার্ভিসের ক্যামেরা ব্যবহারের অনুমতি দিয়েই ড্রাইভের স্ক্যানার ফিচারটি কাজ করবে।

কোনো অ্যাপের স্ক্যানার অপশনটি নির্বাচন করলেই পছন্দমতো ডকুমেন্ট স্ক্যান করা যাবে। স্ক্যান করার পর প্রয়োজন অনুসারে ডকুমেন্টটি এডিট, ফিল্টার ব্যবহার করা যাবে ও কোনো ছায়া থাকলে তাও সরানো যাবে। ভুলক্রমে ডকুমেন্ট উল্টোভাবে স্ক্যান করলেও এটি রোটেট করা যাবে। ব্যবহারকারী নিজস্ব ডিভাইসে হবে তাই এতে নিরাপত্তা ঝুঁকি নেই।

গত বছরে আগে গুগল ড্রাইভের ডকুমেন্টকে ভার্চুয়ালি আরও ভালোভাবে গুছিয়ে রাখতে ড্রাইভে স্ক্যানিং ফিচারে নতুন দুই আপডেট। ক্রপ ও রোটেট, ফিল্টার (অটো, কালার ও গ্রেস্কেলের অপশন), রিটেক ও ডিলিটের মতো টুলগুলো নিয়ে আসা হয় এসব আপডেটে। অটো ক্যাপচার মোডের মাধ্যমে ডকুমেন্ট স্ক্যান করা আরও সহজ হয়। এর মাধ্যমে ডকুমেন্টের সীমানা প্রতিবার সঠিকভাবে ক্যামেরা নির্বাচন করতে পারে। স্ক্যানারের এসব পরিবর্তন ছোট হলেও ডকুমেন্ট ভালোভাবে স্ক্যানিংয়ের জন্য এগুলো গুরুত্বপূর্ণ।

মেসেঞ্জার/হাওলাদার

dwl
×
Nagad