ঢাকা,  শুক্রবার
২৯ মার্চ ২০২৪

The Daily Messenger

শিরোনাম:

* রাজধানীতে পারিবারিক কলহের জেরে রিকশাচালকের আত্মহত্যা * সর্বকালের সর্বোচ্চ দামে বিশ্ববাজারে রেকর্ড গড়লো স্বর্ণ * একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন * আইসিসির এলিট প্যানেলে সৈকত * জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী * আরও কমলো দেশের রিজার্ভ * মাধ্যমিকে কমেছে ১০ লাখ শিক্ষার্থী * খালেদা জিয়া কিছুটা ভালো, এখন বাসাতেই থাকবেন : মেডিকেল বোর্ড * ঈদযাত্রায় ট্রেনের পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু * গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০ * বাংলাদেশে পূর্ণাঙ্গ ও মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র : মিলার * নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

ইরানি সেই তরুণীর জানাজায় বিক্ষোভ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৫:৩০, ১৮ সেপ্টেম্বর ২০২২

ইরানি সেই তরুণীর জানাজায় বিক্ষোভ

ইরানি তরুণী মাহসা । ফাইল ছবি

ইরানে নারীদের হিজাব পরাসহ কঠোর পর্দাবিধি তদারকি করে দেশটির নৈতিকতাবিষয়ক পুলিশ। এই বিধির আওতায় নৈতিকতাবিষয়ক পুলিশ দল গত মঙ্গলবার মাহসাকে তেহরান থেকে আটক করে। আমিনি তার পরিবারের সঙ্গে তেহরান সফরে গিয়েছিলেন। তার পরিবারের দাবি, আটকের পর তাকে পিটিয়ে তেহরানের একটি হাসপাতালে ভর্তি করা হয়। শুক্রবার চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ইরানের সাকেজ শহরে শনিবার মাহসাকে দাফনের পর এলাকাবাসী বিক্ষোভ করে। এ সময় তাদের ওপর নিরাপত্তা বাহিনী গুলি ছুড়েছে বলে অভিযোগ উঠেছে। ইরানি সাংবাদিক ও অধিকারকর্মী মসিহ আলি নেজাদ টুইটার পোস্টে বলেন, এই হলো সত্যিকারের ইরান। মাহসাকে দাফনের পর শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর ইরানের সাকেজ শহরের নিরাপত্তা বাহিনী গুলি ছুড়েছে।

বেশ কিছু বিক্ষোভকারী আহত হয়েছেন। হিজাব পুলিশ প্রথমে ২২ বছর বয়সি নারী মাহসাকে হত্যা করেছে। আর এখন তারা শোকাহত মানুষের বিরুদ্ধে বন্দুক ব্যবহার করছে। কাঁদানে গ্যাস ছুড়ছে। মাহসার মৃত্যুর ঘটনায় ইরানের খ্যাতিমান ক্রীড়া ব্যক্তিত্ব ও শিল্পীরা সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। এ নিয়ে তেহরানেও বিক্ষোভ হয়েছে।

ডেইলি মেসেঞ্জার/এমএএস

dwl
×
Nagad