ঢাকা,  মঙ্গলবার
২৩ এপ্রিল ২০২৪

The Daily Messenger

পাকিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি না দিতে বাইডেনকে চিঠি

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১৪:১৭, ১ মার্চ ২০২৪

পাকিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি না দিতে বাইডেনকে চিঠি

ছবি: সংগৃহীত

পাকিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি না দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি দিয়েছেন কংগ্রেসের ৩১ জন সদস্য। একই চিঠি তারা পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনকেও লিখেন।

শুক্রবার (১ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচনের ভোটাভুটি হয়। এদিন মোবাইল ও ইন্টারনেট বন্ধের পাশাপাশি ভোটের ফল প্রকাশে অস্বাভাবিক বিলম্ব হওয়ার কারণে নির্বাচনে কারচুপির অভিযোগ ওঠেছে। এ অভিযোগের ভিত্তিতে নির্বাচনের অনিয়ম নিয়ে যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন উদ্বেগ প্রকাশ করে এবং তদন্তের আহ্বান জানায়।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনকে লেখা একটি চিঠিতে মার্কিন কংগ্রেসের ৩১ জন সদস্য স্বাক্ষর করেছেন। এতে নির্বাচনে হস্তক্ষেপ ও জালিয়াতির তদন্ত না হওয়া পর্যন্ত পাকিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি না দেওয়ার অনুরোধ জানিয়েছেন তারা।

একই সঙ্গে চিঠিতে রাজনৈতিক বক্তৃতা বা কার্যকলাপে জড়িত থাকার জন্য যাদের আটক করা হয়েছে তাদের মুক্তি দেয়ার জন্য পাকিস্তানি কর্তৃপক্ষকে অনুরোধ করতে বলা হয়েছে। এছাড়া মার্কিন স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তাদের এ ধরনের মামলার তথ্য সংগ্রহ করার এবং তাদের মুক্তির পক্ষে সোচ্চার হওয়ার অনুরোধও জানানো হয়েছে।

এছাড়া, প্রাসঙ্গিক কোনও পদক্ষেপ যদি না নেয়া হয়, তাহলে ওয়াশিংটন তার সামরিক ও অন্যান্য সহযোগিতা স্থগিত করতে পারে - এমন কথা পাকিস্তানি কর্তৃপক্ষকে স্পষ্ট করে জানিয়ে দেয়ার জন্য বাইডেন ও ব্লিঙ্কেনকে আহ্বান জানানো হয়েছে।

মেসেঞ্জার/ফারদিন

dwl
×
Nagad