ঢাকা,  রোববার
১৪ এপ্রিল ২০২৪

The Daily Messenger

আবারও হুথিদের লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের বিমান হামলা

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৫, ৫ মার্চ ২০২৪

আবারও হুথিদের লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের বিমান হামলা

ছবি : সংগৃহীত

ইয়েমেনে সশস্ত্র গোষ্ঠী হুথিদের ৩টি লক্ষ্যবস্তুতে নতুন করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। হুথি গোষ্ঠী নিজেই এই হামলার খবর প্রকাশ করেছে। তবে হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্রের কাছ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

মঙ্গলবার (৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনের হুথি গোষ্ঠী সোমবার উত্তরাঞ্চলীয় সাদা প্রদেশে নতুন করে মার্কিন-ব্রিটিশ বিমান হামলার খবর দিয়েছে। হুথিদের পরিচালিত আল-মাসিরাহ টেলিভিশন বলেছে, সাদার বাকিম জেলার ইয়াসনাম এলাকায় তিনটি হামলা চালানো হয়েছে।

তবে এই হামলার জেরে হতাহতের বা ক্ষয়ক্ষতির কোনও খবর এখনও পাওয়া যায়নি।

আনাদোলু বলছে, ইউকে মেরিটাইম ট্রেড অপারেশনস এজেন্সি ইয়েমেনের বন্দর শহর এডেনের প্রায় ৯১ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে একটি জাহাজে হামলার কথা জানানোর পরপরই এই বিমান হামলা চালানো হয়। যদিও হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি।

অবশ্য যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এর আগে বেশ কয়েক দফায় যৌথভাবে হুথিদের বিভিন্ন লক্ষ্যবস্তুতে যৌথ হামলা চালায়। এর আগে গত ফেব্রুয়ারি মাসের শেষের দিকে মার্কিন ও ব্রিটিশ যুদ্ধবিমান ইয়েমেনের হুথি গোষ্ঠীর ১৮টি স্থাপনায় হামলা চালায়। ইরান-সমর্থিত হুথিদের বিরুদ্ধে পরাশক্তি এই দুই মিত্র দেশের চালানো সেই হামলা ছিল চতুর্থদফা যৌথ অভিযান।

প্রসঙ্গত, ইসরায়েলের সাথে সম্পর্ক থাকার সন্দেহে সাম্প্রতিক মাসগুলোতে বাণিজ্যিক জাহাজগুলোতে হুথিদের হামলা লোহিত সাগরে উত্তেজনা ব্যাপকভাবে বাড়িয়েছে। মার্কিন ও ব্রিটিশ বাহিনী হুথিদের বিরুদ্ধে হামলার জবাব দিয়েছে। এর বিপরীতে হুথিরা আমেরিকান এবং ব্রিটিশ স্বার্থকেও হামলার বৈধ লক্ষ্য হিসেবে ঘোষণা করেছে।

মেসেঞ্জার/ফারদিন

dwl
×
Nagad