ঢাকা,  সোমবার
২৪ জুন ২০২৪

The Daily Messenger

যুক্তরাষ্ট্রে বহিষ্কৃত শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের ঘোষণা দিয়েছে ইরান

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১২:২১, ১৯ মে ২০২৪

আপডেট: ১৩:১৪, ১৯ মে ২০২৪

যুক্তরাষ্ট্রে বহিষ্কৃত শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের ঘোষণা দিয়েছে ইরান

ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ করায় বহিষ্কৃত শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের ঘোষণা দিয়েছে ইরানের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়।

শিরাজ বিশ্ববিদ্যালয়, শহিদ বেহেশতি বিশ্ববিদ্যালয়, রাজি বিশ্ববিদ্যালয়, আল্লামে তাবাতাবাই বিশ্ববিদ্যালয়, ফেরদৌসি বিশ্ববিদ্যালয় এবং এলম-ও সনাত-ই ইরান বিশ্ববিদ্যালয় (ইরান ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি) এই ঘোষণা দিয়েছে। খবর ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির।

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়গুলো এসব শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করবে এবং বাসস্থান ও শিক্ষার খরচ সম্পূর্ণভাবে বহন করবে।

ইরানি বিশ্ববিদ্যালয় ইসরাইলের সহিংসতার বিরুদ্ধে জেগে ওঠা এসব শিক্ষার্থীর প্রশংসা করে বলেছে, তাদের প্রতিবাদ আন্দোলন ফিলিস্তিনের চলমান সংকট থেকে বেরিয়ে আসার জন্য একটি বড় প্রভাব ফেলবে।

তারা আরও আশা প্রকাশ করেছে যে, এসব ছাত্র আন্দোলন মৌলিক মানবাধিকার থেকে বঞ্চিত ফিলিস্তিনিদের জন্য তাদের আওয়াজ তুলতে বিশ্ববাসীকে উত্সাহিত করবে।

আমেরিকান সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে কমপক্ষে ৬১টি কলেজ ক্যাম্পাসে ফিলিস্তিনিপন্থি বিক্ষোভে ছড়িয়ে পড়ে। এতে প্রায় তিন হাজার জনকে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া তাদের আন্দোলন দমনের জন্য কিছু ছাত্রকে বহিষ্কার, শিক্ষা কার্যক্রম পরীক্ষা স্থগিত করা হয়েছে।

মেসেঞ্জার/আজিজ

Advertisement