ঢাকা,  বৃহস্পতিবার
২৩ মে ২০২৪

The Daily Messenger

তিন দলের ১৯ নেতা সম্পন্ন করলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ফেলোশিপ

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৮:৫৫, ২৪ এপ্রিল ২০২৪

তিন দলের ১৯ নেতা সম্পন্ন করলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ফেলোশিপ

ছবি : সৌজন্য

আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির আট জেলার সভাপতি ও সাধারণ সম্পাদকরা অংশ নিয়েছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত এক ফেলোশিপ প্রোগ্রামে। ইউএসএআইডি -এর স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ প্রকল্পের আওতায় সিনিয়র লিডার ফেলোশিপ প্রোগ্রাম (এসএলএফপি) নামের এই কর্মসূচীর মাধ্যমে শুধু রাজনৈতিক নেতৃত্বের বিষয়ে উচ্চতর প্রশিক্ষণই নয়, এর মাধ্যমে নেতাদের মধ্যে বন্ধুত্বের অনুভূতি, পারস্পারিক সহনশীলতা ও সৌহার্দ্যের মূল্যবোধ গড়ে ওঠে এবং তা সমুন্নত রাখতে তাঁরা অঙ্গীকার করেন।

সম্প্রতি (২২ এপ্রিল) প্রধান তিন দলের ১৯ জন সিনিয়র রাজনৈতিক নেতা সফলভাবে এই প্রোগ্রাম সম্পন্ন করায় তাদের হাতে গ্রাজুয়েশন সনদ তুলে দেয় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। দেশের সিনিয়র রাজনৈতিক নেতাদের নিয়ে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত উচ্চ পর্যায়ের এটি নবম ব্যাচের ফেলোশিপ প্রোগ্রাম।

গণতন্ত্রে রাজনৈতিক দলসমুহের ভূমিকা, দলীয় অভ্যন্তরীণ গণতন্ত্র, ক্যাম্পেইন ম্যানেজমেন্ট, নির্বাচন প্রক্রিয়া এবং রাজনীতিতে নারীদের অন্তর্ভুক্তিসহ বিভিন্ন বিষয়ে গ্রাজুয়েট ফেলোরা নিবিড় প্রশিক্ষণ গ্রহণ করেছেন এবং মাঠ পর্যায়ে তাঁরা কাজও করেছেন। এ পর্যন্ত তিন দলের ২২০ জন সিনিয়র নেতাদের এসএলএফপি প্রোগ্রামের আওতায় এনেছে সংস্থাটি।

নবম ব্যাচের ১৯ জন ফেলোদের হাতে সনদ ও ক্রেস্ট তুলে দেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অফ পার্টি ডানা এল. ওল্ডস। এসময় উপস্থিত ছিলেন ডেপুটি চিফ অব পার্টি আমিনুল এহসান ও প্রিন্সিপাল ডিরেক্টর ড. আব্দুল আলীম। 

সমাপনী বক্তব্যে, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের এস পি এল প্রকল্পের চীফ অফ পার্টি ডানা এল ওল্ডস বলেন, “এটি একটি বিশেষ ব্যাচ কারণ এই ব্যাচে জেলার তিন রাজনৈতিক দলের সভাপতি এবং সাধারণ সম্পাদকরা অংশগ্রহণ করেছিলেন যারা নিজ নিজ জেলার প্রধান নেতা।” তিনি আশা করেন, এই ফেলোশিপ কর্মসূচির পর তারা তাদের জেলায় ইতিবাচক পরিবর্তনের প্রক্রিয়া চালিয়ে যাবে। তিনি আরও আশা করেন, অংশগ্রহণকারীরা নারী ও যুবদের ক্ষমতায়নের জন্য উদ্যোগ নেবেন এবং প্রশিক্ষণ থেকে গড়ে ওঠা সুসম্পর্ক অব্যাহত রাখবেন।

মেসেঞ্জার/সজিব

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768