ঢাকা,  মঙ্গলবার
২৫ জুন ২০২৪

The Daily Messenger

সাবেক সেনাপ্রধানকে মার্কিন নিষেধাজ্ঞায় সরকার দায়ী : মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৩, ২২ মে ২০২৪

আপডেট: ২০:৪৯, ২২ মে ২০২৪

সাবেক সেনাপ্রধানকে মার্কিন নিষেধাজ্ঞায় সরকার দায়ী : মির্জা ফখরুল

ফাইল ছবি

সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার জন্য সরকারকে দায়ী করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার (২২ মে) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের যৌথ সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ যৌথ সভার আয়োজন করা হয়। সভা শেষে ১৫ দিনের কর্মসূচি ঘোষণা করেছে দলটি।

সেনাবাহিনীর সাবেক প্রধান জেনারেল আজিজ আহমেদের নিষেধাজ্ঞার কথা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, ‘কী লজ্জার কথা! সাবেক সেনা প্রধানকে আমেরিকা থেকে স্যাংশন দেয়া হয়েছে। এটা আমাদের জন্য, জাতির জন্য কত লজ্জার! এর জন্য দায়ী কে? দায়ী সরকার।’

তিনি বলেন, ‘তারা সেনাবাহিনীকে অন্যায়ভাবে ব্যবহারে চেষ্টা করার কারণেই এই ঘটনা ঘটেছে। দেশের ও দেশের বাইরে মিডিয়ায় বারবার বলা হলেও, এই ব্যাপারে সরকার কোনো ব্যবস্থা নেয়নি।’

কলকাতায় নিহত বাংলাদেশি সংসদ সদস্য প্রসঙ্গে ফখরুল বলেন, ‘এই সরকারের সাফল্য দেখেন-আইনের শাসন, নাগরিকদের অধিকার প্রতিষ্ঠা করার ক্ষেত্রে বাংলাদেশের সাধারণ নাগরিক নয়, তাদের তথাকথিত একজন সংসদ সদস্য নিখোঁজ হয়ে গেলেন, তার কোনো খবর কেউ দিতে পারলেন না। না পারলেন বাংলাদেশ সরকার, না পারলেন তাদের বন্ধু রাষ্ট্র ভারত।’

তিনি বলেন, ‘এতে আমরা কী মনে করব? এর একমাত্র লক্ষ্য হচ্ছে দুর্নীতি করা, টাকার পাহাড় তৈরি করে বিদেশে পাচার করা।’

এর আগে দলের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪৩ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ১৫ দিনের কর্মসূচি ঘোষণা করেন মির্জা ফখরুল।

তিনি জানান আগামী ২৮ মে থেকে ১১ জুন পর্যন্ত জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ, সারা দেশে দলীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, ফ্রি মেডিকেল ক্যাম্প, দুস্থদের মাঝে খাবার বিতরণ, আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, দোয়া মাহফিল, সেমিনার, রচনা প্রতিযোগিতা, স্বরচিত কবিতা পাঠ ও বইমেলা প্রদর্শনীর অনুষ্ঠিত হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন—চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির, খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, উত্তরের সদস্যসচিব আমিনুল হক প্রমুখ।

এ দিকে সংবাদ সম্মেলনের পর ছাত্রদলের সাবেক সভাপতি কাজী নওনকুল ইসলাম শ্রাবণের ওপর হামলার প্রতিবাদে নয়াপল্টনে বিক্ষোভ মিছিল করে জাতীয়তাবাদী ছাত্রদল। মিছিল শেষে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে তারা। গতকাল সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমির সামনে ছাত্রলীগ-যুবলীগ শ্রাবণের ওপর হামলা করেছে বলে অভিযোগ তাদের।

মেসেঞ্জার/হাওলাদার

Advertisement