ঢাকা,  শনিবার
২৭ জুলাই ২০২৪

The Daily Messenger

চুড়ান্ত হলো কোপা আমেরিকার ভেন্যু, ফাইনাল মায়ামিতে

মেসেঞ্জার স্পোর্টস

প্রকাশিত: ১২:২২, ৫ ডিসেম্বর ২০২৩

চুড়ান্ত হলো কোপা আমেরিকার ভেন্যু, ফাইনাল মায়ামিতে

ছবি: সংগৃহীত

দক্ষিণ আমেরিকান ফুটবলের আঞ্চলিক শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকার ভেন্যু চূড়ান্ত হয়েছে। আগেই জানা গিয়েছিল এবারের আসরটির আয়োজক হিসেবে যুক্তরাষ্ট্রকেই বেছে নিয়েছিরো কনমেবল। এবার আয়োজকরা নির্ধারণ করলো টুর্নামেন্টের ভেন্যু এবং সূচি। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় লাতিন ফুটবলের সবচেয়ে বড় আসর হবে ১৪টি শহরে। আর ফাইনাল খেলা হবে, দক্ষিণ আমেরিকান ফুটবলের মহাতারকা লিওনেল মেসির বর্তমান ক্লাব ইন্টার মিয়ামির শহর মিয়ামিতে। সোমবার (৪ ডিসেম্বর) নিজেদের অফিশিয়াল টুইটার পেজে বিষয়টি নিশ্চিত করেছে কনমেবল।

এবার আসরে প্রতিযোগিতার ব্যাপ্তি আর ধরণ বদল করতে, সেইসঙ্গে ২০২৬ বিশ্বকাপের কথা মাথায় রেখে প্রতিযোগিতায় কিছুটা ভিন্নতা আনা হয়েছে। ১০ দলের বদলে কোপা আমেরিকা এবার হচ্ছে ১৬ দল নিয়ে। এতে কনমেবল অর্থাৎ দক্ষিণ আমেরিকার সঙ্গে যুক্ত হচ্ছে কনকাকাফ মানে উত্তর আমেরিকাও।

আগেই গুঞ্জন ছিল আর্জেন্টিনার কিংবদন্তী তারকা লিওনেল মেসির বর্তমান শহর মায়ামিতেই হবে ২০২৪ কোপা আমেরিকার ফাইনাল। শেষ পর্যন্ত সেটাই সত্য হলেও মেসির ইন্টার মায়ামি ভেন্যু ড্রাইভ পিংক স্টেডিয়ামে না, ফাইনাল হবে মায়ামির আইকনিক হার্ড রক স্টেডিয়ামে।

সেমিফাইনাল ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে জুলাই ইস্ট রাদারফোর্ডের মেটলাইফ স্টেডিয়াম এবং ১০ জুলাই চার্লটের ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে।

৪ জুলাই থেকে শুরু হবে কোয়ার্টার ফাইনাল। হাউস্টন, আরলিংটন, লাস ভেগাস এবং গ্ল্যান্ডেলে অনুষ্ঠিত হবে কোয়ার্টারের চারটি ম্যাচ। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে ১৩ জুলাই, চার্লটে।

সেমি এবং কোয়ার্টারের ভেন্যু ছাড়াও খেলা হবে আরও স্টেডিয়ামে। যার মাঝে আছে, অস্টিনের কিউ২ স্টেডিয়াম, লস অ্যাঞ্জেলেসের সোফি স্টেডিয়াম, সান্তা ক্লারার লেভিস স্টেডিয়াম, অরল্যান্ডোর এক্সপোলোরিয়া, ফ্লোরিডা ক্যানসাস সিটির চিলড্রেনস মারসি পার্ক।

টুর্নামেন্টের পূর্ণাঙ্গ ফিক্সচার প্রকাশ না করা হলেও, একটি রোডম্যাপ এরইমাঝে প্রকাশ করেছে আয়োজক সংস্থাটি।

মেসেঞ্জার/সান ইয়াৎ