ঢাকা,  সোমবার
২৪ জুন ২০২৪

The Daily Messenger

চমক রেখে ইউরোর দল ঘোষণা করল পর্তুগাল

মেসেঞ্জার স্পোর্টস

প্রকাশিত: ১০:৫৭, ২২ মে ২০২৪

চমক রেখে ইউরোর দল ঘোষণা করল পর্তুগাল

ছবি: সংগৃহীত

আগামী (১৫ জুন) থেকে জার্মানিতে শুরু হতে যাচ্ছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২৪ আসর। যার জন্য দল ঘোষণা করেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। যেখানে ম্যানচেস্টার সিটির হয়ে খেলা ম্যাথিউস নুনেজ ও রোমার মিডফিল্ডার রেনাতো সানচেজের জায়গা মেলেনি। তবে কোচ রবার্তো মার্টিনেজের ২৬ সদস্যের পর্তুগাল দলে ডাক পেয়েছেন চোট থেকে ফেরা মিডফিল্ডার পেদ্রো নেতো ও ২১ বছর বয়সী উইঙ্গার ফ্রান্সিসকো কনসেইকো।

মঙ্গলবার (২১ মে) ইউরোপীয় দেশগুলোর সর্বোচ্চ এই প্রতিযোগিতার জন্য দল ঘোষণা করেছেন পর্তুগিজ কোচ রবার্তো মার্তিনেজ। এবারও ৩৯ বছর বয়সী তারকা রোনালদোর নেতৃত্বে ইউরো খেলতে নামবে ২০১৬ আসরের চ্যাম্পিয়ন পর্তুগাল। এখন পর্যন্ত সিআরসেভেন ইউরোতে সর্বোচ্চ ১৪ গোল এবং সর্বোচ্চ ২৫টি ম্যাচও খেলেছেন।

মার্তিনেজ ঘোষিত পর্তুগাল দলে ২৬ জনের মধ্যে নয়জনই ইংলিশ প্রিমিয়ার লিগে খেলেন। যেখানে অ্যাঙ্কলের ইনজুরির কারণে জায়গা হয়নি বায়ার্ন মিউনিখের লেফট-ব্যাক রাফায়ের গুয়েরেইরো। মে মাসের শুরুতে তিনি চোটে পড়েছিলেন।

তবে চোট ছাড়া বাদ পড়াদের মধ্যে বড় নাম নুনেজ। ইউরোর বাছাইপর্বে তিনি পর্তুগাল দলে ছিলেন না। কিন্তু মার্চে তাকে নিয়েই দল ঘোষণা করেছিলেন মার্তিনেজ। নতুন করে তাকে ইউরোতে না নেওয়ার বিষয় হয়তো সেভাবে কেউ ভাবেনি।

ইংলিশ ক্লাব উলভসের হয়ে খেলা নেতো ফিরেছেন ইনজুরি থেকে। রোববার (১৯ মে) প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে তিনি লিভারপুলের বিপক্ষে শেষ ১২ মিনিটের জন্য বদলি হিসেবে নেমেছিলেন।

গত মার্চে হ্যামস্ট্রিংয়ে চোটে পড়ার আগে প্রিমিয়ার লিগে ২০ ম্যাচে দুই গোল ও ৯টি অ্যাসিস্ট করেছেন ফরোয়ার্ড নেতো। মার্চে পর্তুগিজ জাতীয় দলে প্রথম অভিষেক হয়েছিল ২১ বছর বয়সী কনসেইকোর। এবার তিনি ইউরোর দলেও সুযোগ পেয়েছেন।

এবারের ইউরোর বাছাইপর্বে রেকর্ড গড়ে জার্মানির টিকিট কেটেছে পর্তুগাল। তারা ১০ ম্যাচের সবকটিতেই জিতেছে। এরপর ড্র অনুষ্ঠানে ‘এফ’ গ্রুপে রোনালদোরা পড়েছেন চেক রিপাবলিক, তুরস্ক ও নবাগত দল জর্জিয়ার সঙ্গে। নিজেদের প্রথম ম্যাচে ১৮ জুন পর্তুগাল খেলবে চেক রিপাবলিকের বিপক্ষে। এরপর ২২ জুন তুরস্ক এবং ২৬ জুন তাদের প্রতিপক্ষ জর্জিয়া।

ইউরোর জন্য পর্তুগালের স্কোয়াড 

গোলরক্ষক : দিয়োগো কস্তা, রুই প্যাট্রিসিও, জোসে সা
ডিফেন্ডার : রুবেন দিয়াজ, দানিলো পেরেইরা, অ্যান্তনিও সিলভা, পেপে, গঞ্চালো ইনাসিও, নেলসন সেমেদো, জোয়াও কানসেলো, দিয়োগো দালোত, নুন্দো মেন্দেজ
মিডফিল্ডার : ব্রুনো ফার্নান্দেজ, জোয়াও নেভেস, জোয়াও পালহিনহা, ওটাভিও, রুবেন নেভেস, ভিতিনহা
ফরোয়ার্ড : ক্রিশ্চিয়ানো রোনালদো, বার্নার্দো সিলভা, দিয়োগো জোতা, ফ্রান্সিসকো কনসেইকো, গনসালো রামোস, জোয়াও ফেলিক্স, পেদ্রো নেতো, রাফায়েল লেয়াও। 

মেসেঞ্জার/তারেক

Advertisement