ঢাকা,  বৃহস্পতিবার
২৫ জুলাই ২০২৪

The Daily Messenger

বৃষ্টির শঙ্কা নিয়ে মাঠে নামছে ভারত

মেসেঞ্জার স্পোর্টস

প্রকাশিত: ১৯:২৮, ১২ জুন ২০২৪

বৃষ্টির শঙ্কা নিয়ে মাঠে নামছে ভারত

ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপ যত সামনে গড়াচ্ছে, তত রোমাঞ্চ বাড়ছে দলগুলোর মাঝে। কেউ সুপার এইটে ওঠার অপেক্ষায়, কেউবা মিলাচ্ছে সমীকরণ। এখন পর্যন্ত দুটি দল দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত করেছে, আর বিদায় নিশ্চিত করেছে ওমান ও নামিবিয়া।

সুপার এইট নিশ্চিত করার লক্ষ্যে রাতে মাঠে নামছে ভারত ও যুক্তরাষ্ট্র। এই ম্যাচটির দিকে নজর রয়েছে পাকিস্তানের, টুর্নামেন্টে টিকে থাকতে হলে তারা জয় চাইবে ভারতের।

ইতোমধ্যে অনুষ্ঠিত সমান দুটি করে ম্যাচ জিতেছে ভারত ও যুক্তরাষ্ট্র। এর আগে ক্রিকেটের কোনো ফরম্যাটেই কখনও দেখা না হওয়া দল দুটি প্রথমবারের মতো পরস্পরের মোকাবিলা করবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। তবে ম্যাচটিতে চোখ রাঙাচ্ছে বৃষ্টি।

খেলা চলাকালে বৃষ্টি বাগড়া দিতে পারে বলে আবহাওয়া বার্তায় জানা গেছে। বৃষ্টির কারণে খেলা না হলে কপাল পুড়বে পাকিস্তানের, কারণ দুই ম্যাচ হেরে যাওয়ায় তাদের সামনে সুযোগ রয়েছে সর্বোচ্চ চার পয়েন্ট পাওয়ার। যুক্তরাষ্ট্র এক পয়েন্ট পেলেই সেটিকে টপকে যাবে।

এর আগে বুধবার (১২ জুন) সকালে বৃষ্টিতে ভেস্তে গিয়েছে শ্রীলঙ্কা-নেপাল ম্যাচ। যার কারণে কার্যত বিশ্বকাপ থেকে বিদায় হয়ে গেছে লঙ্কানদের। যদিও কাগজে-কলমের কিছু হিসাব বাকি। ম্যাচটির ভেন্যু ছিল ফ্লোরিডায়।

সেখান থেকে প্রায় ১১০০ কিলোমিটার দূরে নিউইয়র্কে খেলতে নামবে ভারত-যুক্তরাষ্ট্র। সেখানেও কি একই দৃশ্য দেখা যাবে? আবহাওয়ার খবর কিছুটা তেমনই ইঙ্গিত দিচ্ছে। বৃষ্টির কারণে গত রোববার ভারত-পাকিস্তান ম্যাচ দেড় ঘণ্টা দেরিতে শুরু হয়েছিল।

ভারত-যুক্তরাষ্ট্রের ম্যাচটি নিউইয়র্কের স্থানীয় সময় তখন সকাল সাড়ে ১০টায় শুরু হবে। আর ওই সময় নাসাউ কাউন্টি স্টেডিয়াম এলাকায় বৃষ্টির আশঙ্কা রয়েছে। অ্যাকুওয়েদার জানিয়েছে, বুধবার সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৪০ শতাংশ।

১০টার পর যা দাঁড়াবে ৩৭ শতাংশে। বেলা বাড়ার পর বৃষ্টির সম্ভাবনা কমে যাবে। ১১টা থেকে ১টার মধ্যে বৃষ্টির সম্ভাবনা ১৪ শতাংশ। ১টার পর ফের খানিকটা বেড়ে হবে ১৮ শতাংশ। ২টা থেকে ৪টা নাগাদ বৃষ্টির সম্ভাবনা ৩২ শতাংশ। অর্থাৎ, খেলা চলাকালীন পুরো সময়টাতেই বৃষ্টি বিঘ্ন ঘটাতে পারে।

আজ সকাল থেকেই নিউইয়র্কেল আকাশ মেঘলা থাকবে। সকালের দিকে তাপমাত্রা থাকবে ১৬ ডিগ্রি সেলসিয়াস। ফলে ঠান্ডায় ভুগতে হতে পারে ক্রিকেটারদের। বেলা বাড়লে অবশ্য তাপমাত্রা কিছুটা বাড়বে। কিন্তু ২৪-২৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে যাবে না। ফলে খেলা হলেও ঠান্ডা পরিবেশে খেলতে হবে দু’দলকে।

যদি ভারত-আমেরিকার ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায়, তাহলে দু’দলই পৌঁছে যাবে সুপার এইটে। কারণ, সে ক্ষেত্রে দু’দলেরই পয়েন্ট হবে ৫। কানাডা সর্বোচ্চ ৪ পয়েন্ট পেতে পারে। আয়ারল্যান্ডও ৪ পয়েন্টের বেশি পাবে না। পাকিস্তানও পরের ম্যাচ জিতলে ৪ পয়েন্টে পৌঁছাবে।

আবার যুক্তরাষ্ট্র যে ফর্মে আছে, তারা ভারতকে হারিয়ে অঘটন ঘটালেও অবাক হওয়ার কিছু থাকবে না। এক্ষেত্রে পাকিস্তানের অপেক্ষা বাড়ার পাশাপাশি ভারতের শেষ ম্যাচে কানাডাকে অবশ্যই হারাতে হবে। তবে ভারত জিতলে, বিদায় নিশ্চিত বাবর আজমদের।

মেসেঞ্জার/তারেক