ঢাকা,  বৃহস্পতিবার
২৫ জুলাই ২০২৪

The Daily Messenger

যুক্তরাষ্ট্রকে হারাতে পারল না ব্রাজিল

মেসেঞ্জার স্পোর্টস

প্রকাশিত: ১৯:৫১, ১৩ জুন ২০২৪

যুক্তরাষ্ট্রকে হারাতে পারল না ব্রাজিল

ছবি : সংগৃহীত

২০২৪ কোপা আমেরিকার আগে ঝালিয়ে নেওয়ার শেষ সুযোগ আজ পেয়েছিল ব্রাজিল। তবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রীতি ম্যাচে একের পর এক সুযোগ পেয়েও সেগুলো কাজে লাগাতে পারেনি ব্রাজিল। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা ১-১ গোলে ড্র করে যুক্তরাষ্ট্রের সঙ্গে।

বাংলাদেশ সময় আজ ভোরে ফ্লোরিডার ক্যাম্পিং ওয়ার্ল্ড স্টেডিয়ামে মুখোমুখি হয় ব্রাজিল-যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্রাজিল কতটা দাপট দেখিয়ে খেলেছে, তা বোঝাতে একটা পরিসংখ্যানই যথেষ্ট।

৬১ শতাংশ বল দখল রেখে প্রতিপক্ষের লক্ষ্য বরাবর পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা নেয় ১২ শট। যুক্তরাষ্ট্র বল দখলে রাখে ৩৯ শতাংশ। প্রতিপক্ষের লক্ষ্য বরাবর ৭ শট নেয় মার্কিনরা।

ম্যাচের ৬ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্র ফরোয়ার্ড ক্রিস্টিয়ান পুলিসিচের শট প্রতিহত করেন অ্যালিসন বেকার।

ঠিক তার পরের মিনিটেই ব্রাজিল ডিফেন্ডার ওয়েন্ডালের অ্যাসিস্টে ডান পায়ে রদ্রিগো শট করেন যুক্তরাষ্ট্রের লক্ষ্য বরাবর। যুক্তরাষ্ট্র গোলরক্ষক ম্যাট টার্নার এবার রক্ষা করেছেন দলের গোলপোস্ট।

৮ মিনিটে ভিনিসিয়ুস জুনিয়র সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। সুযোগ হাতছাড়ার মহড়ায় ১৪ মিনিটে হলুদ কার্ড দেখেন ব্রাজিলের মিডফিল্ডার হোয়াও গোমেজ। হলুদ কার্ড পাওয়ার পর ১৬ ও ১৭ মিনিটে ভিনিসিয়ুসের দুটি শট ঠেকান টার্নার।

এত এত সুযোগ মিসের মহড়ায় ম্যাচে প্রথম গোলমুখ খোলে ব্রাজিলই। ১৭ মিনিটে রাফিনহার অ্যাসিস্টে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন রদ্রিগো। সমতায় ফিরতে খুব একটা সময় নেয়নি যুক্তরাষ্ট্র। ২৬ মিনিটে ফ্রি কিক থেকে ডান পায়ের দারুণ এক শটে মার্কিনদের সমতায় ফেরান পুলিসিচ।

১-১ গোলে সমতা হওয়ার পর ব্রাজিল, যুক্তরাষ্ট্র দুই দলই মরিয়া হয়ে ওঠে। ৩৫ ও ৩৯ মিনিটে রাফিনহা ও রদ্রিগোর ভুলে ব্রাজিল দুইবার এগিয়ে যাওয়ার সুযোগ পেলেও তা সম্ভব হয়নি। ৪৩ মিনিটে পুলিসিচের হেড থেকে করা শট প্রতিহত করেন ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন। প্রথমার্ধ শেষ হয় ১-১ সমতায়।

মেসেঞ্জার/তারেক