ঢাকা,  রোববার
১৬ জুন ২০২৪

The Daily Messenger

বঙ্গোপসাগরে লঘুচাপটি সুস্পষ্ট, নিম্নচাপের আভাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০৭, ২৩ মে ২০২৪

আপডেট: ১৮:০৯, ২৩ মে ২০২৪

বঙ্গোপসাগরে লঘুচাপটি সুস্পষ্ট, নিম্নচাপের আভাস

ফাইল ছবি

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি সামান্য উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপের আকার ধারণ করেছে। এটি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (২৩ মে) আবহাওয়া দপ্তরের সামুদ্রিক সতর্কবার্তা এ কথা বলা হয়েছে।

সতর্কবার্তা অনুযায়ী—উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গ তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ গণমাধ্যমকে বলেন, ‘এটি লঘুচাপে পরিণত হয়েছে। আগামীকালের মধ্যে এটি নিম্নচাপে পরিণত হতে পারে।’

বজলুর রশিদ বলেন, ‘সাগরে এমন সিস্টেম তৈরি হলে সাধারণত স্থলভাগে তাপমাত্রা বেশি থাকে। আগামীকালও (শুক্রবার) তাপমাত্রা এমন থাকবে। তবে শনিবার থেকে আবার তাপমাত্রা কমতে পারে এবং বৃষ্টি হতে পারে।’

এর আগে গতকাল বুধবার সকাল ১০টায় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছিল বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হয়েছে। এটি শক্তি পেলে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ ও গভীর নিম্নচাপের ধাপ পেরিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘রেমাল’।

মেসেঞ্জার/হাওলাদার

Advertisement