ঢাকা,  রোববার
১৬ জুন ২০২৪

The Daily Messenger

পাবনায় নদী থেকে অবৈধভাবে মাটি-বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৩৪, ২৩ মে ২০২৪

পাবনায় নদী থেকে অবৈধভাবে মাটি-বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

ছবি : মেসেঞ্জার

পাবনার চাটমোহরে নদ-নদী থেকে এক্সেভেটর (ভেকু) অবৈধভাবে মাটি এবং বালু উত্তোলন এবং বিক্রি বন্ধের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) সকাল ১০টায় উপজেলা পরিষদের সামনে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বড়াল রক্ষা আন্দোলন কমিটির আয়োজনে ঘন্টাব্যাপি এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বড়াল রক্ষা আন্দোলন কমিটির সদস্য সচিব এসএম মিজানুর রহমানের সভাপতিত্বে এবং সাংবাদিক কে এম বেলাল হোসের স্বপনের সঞ্চালনায় বক্তব্য দেন, উপজেলা ভাইস চেয়ারম্যান ইছাহক আলী মানিক, উপজেলা যুবলীগের সভাপতি সাজেদুর রহমান, সাবেক জেলা পরিষদ সদস্য হেলাল উদ্দিন, ডা. জাকির হোসেন, চাটমোহর প্রেসক্লাবের আহবায়ক রকিবুর রহমান টুকুন, সাংবাদিক হেলালুর রহমান জুয়েলএসএম হাবিবুর রহমান, সমাজকর্মী আলমগীর মোহাম্মদ প্রমুখ।

মানববন্ধনে বক্তার উপজেলা নির্বাহী কর্মকর্তা রেদুয়ানুল হালীমের ওপর ক্ষোভ উগড়ে দিয়ে বলেন, চাটমোহরের ওপর দিয়ে প্রবাহিত বড়াল নদ থেকে বালু উত্তোলন, গোমানী নিমাইচড়া নদী থেকে প্রকাশ্যে প্রভাবশালী কয়েকজন ব্যক্তি অবৈধভাবে মাটি উত্তোলন করে বিভিন্ন জায়গায় বিক্রি করছে।

এতে নদী পাড়ের ঘরবাড়ি বিভিন্ন স্থাপনা হুমকির মুখে। বিষয়টি বার বার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো এবং লিখিত অভিযোগ দেওয়ার পরেও তিনি কোনো ব্যবস্থা নেননি!

শুধু তাই নয়, উপজেলা নির্বাহী কর্মকর্তার আশ্রয় প্রশ্রয়ে প্রভাবশালীরা অবৈধভাবে মাটি বালু উত্তোলন করছে। যারা এই অপকর্মের সাথে জড়িত তারা উপজেলা ইউএনওর কক্ষে যাতায়াত করেন।

বৃহস্পতিবারের পর থেকে কোনো ব্যবস্থা না নিলে ইউএনও রেদুয়ানুল হালীমকে এই উপজেলা থেকে বদলির দাবিতে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলেন তারা।

অভিযোগের ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, ‘মানববন্ধনের বিষয়টি শুনেছি। উনাদের (মানববন্ধনকারীরা) অভিযোগ মনগড়া ভিত্তিহীন। আমরা নিয়মিত অভিযান অব্যাহত রেখেছি।

মেসেঞ্জার/পবিত্র/আপেল

Advertisement