ঢাকা,  রোববার
১৬ জুন ২০২৪

The Daily Messenger

ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবেলায় জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা

সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৪৮, ২৩ মে ২০২৪

ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবেলায় জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা

ছবি : মেসেঞ্জার

ঘূর্ণিঝড় রেমাল মোকাবেলায় জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় জেলা প্রশাসক হুমায়ন কবির বলেছেন বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হয়ে ঘূর্ণিঝড়রেমালেরূপ নিয়ে যদি আমাদের উপকূলে আঘাত হানে তবে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে জেলা প্রশাসন। 

তিনি বলেন, এই মৌসুমে একটি সাধারণ প্রস্তুতি আমাদের থাকেই তার পরেও এই উপলক্ষে আমাদের উপকূলীয় উপজেলা শ্যামনগর আশাশুনিসহ কালিগঞ্জ দেবহাটা এলাকার আশ্রয় কেন্দ্রগুলো প্রস্তুত রাখা, শুকনা খাবার প্রস্তুত রাখা।

জনপ্রতিনিধি সরকারি কর্মচারী সকলে যেন নিজ নিজ এলাকায় অবস্থান করে একই সাথে প্রত্যেক ইউনিয়নে মেডিকেল টিম প্রস্তুতকরণ, পর্যাপ্ত শুকনো খাবার খাওয়ার পানি মজুদ রাখা, দুর্যোগকালীন দুর্যোগ পরবর্তী সময়ে উদ্ধার কার্যক্রম চালানোর জন্য ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) সকাল ১১ টায় সাতক্ষীরা জেলা প্রশাসক কার্যালয়ে ঘূর্ণিঝড় রেমাল মোকাবেলায় জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- স্থানীয় সরকারের উপ-পরিচালক মাশরুবা ফেরদৌস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সরোয়ার হোসেন, নির্বাহী প্রকৌশলী পানি উন্নয়ন অধিদপ্তরের মোঃ সালাউদ্দিন, জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মোঃ আব্দুল বাসেত, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শোয়াইব আহমাদ।

এসময় জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, এনজিও প্রতিনিধি উপস্থিত ছিলেন।

জেলা ত্রাণ পূনর্বাসন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় 'রেমাল' মোকাবেলায় ১৬৯টি আশ্রয় কেন্দ্রসহ ৮৮৭টি শিক্ষা প্রতিষ্ঠান ব্যবহারের উপযোগী করা হচ্ছে।

এছাড়া হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে জরুরী কাজে অংশগ্রহণের জন্য। এছাড়া জরুরী ত্রাণ কার্যে ব্যবহারের জন্য লাখ ২৫ হাজার টাকামজুদ রয়েছে।

মেসেঞ্জার/লিটন/আপেল

Advertisement