ঢাকা,  রোববার
১৬ জুন ২০২৪

The Daily Messenger

বাংলায় ভর্তিতে যোগ্যতার মানদণ্ডে বাদ পড়ল বাংলা!

ইবি প্রতিনিধি

প্রকাশিত: ২২:২২, ২৩ মে ২০২৪

বাংলায় ভর্তিতে যোগ্যতার মানদণ্ডে বাদ পড়ল বাংলা!

ছবি : মেসেঞ্জার

গুচ্ছভুক্ত ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ভর্তির আবেদনের যোগ্যতা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সম্প্রতি এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বাংলা বিভাগে ভর্তির জন্য উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় ইংরেজিতে ন্যুনতমবি গ্রেডপাওয়া বাধ্যতামূলক থাকলেও বাংলায় ন্যুনতম কোন গ্রেডের বাধ্যবাধকতা উল্লেখ নেই। এই নিয়ম নিয়ে সমালোচনা করেছেন বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষক-শিক্ষার্থীরা। অনেকেই এই নিয়ম প্রত্যাহারের দাবি জানাচ্ছেন।

জানা যায়, ২০২১-২২ শিক্ষাবর্ষে বাংলা বিভাগে আবেদন করতে কোন শর্ত দেয়া হয়নি। তবে ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তিতে বাংলা বিভাগে আবেদন করতে উচ্চ মাধ্যমিকে নূন্যতম 'B' গ্রেড নির্ধারণ করা হয়। কিন্তু ২০২৩-২৪ শিক্ষাবর্ষের বাংলা বিভাগে আবদনে বাংলায় নূন্যতম গ্রেড নির্ধারণ না করে ইংরেজিতে 'B' গ্রেড নির্ধারণ করা হয়।

এদিকে, ইংরেজি বিভাগে আবদন করতে উচ্চমাধ্যমিকে ইংরেজিতে নূন্যতম 'A-' পেতে হবে। এছাড়াও বিজ্ঞপ্তিতে কমিউনিকেশন অ্যান্ড মাল্টিমিডিয়া জার্নালিজম বিভাগের নাম গণযোগাযোগ সাংবাদিকতা লেখা হয়েছে।

বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান বলেন, বিভাগীয় একাডেমিক কমিটির মিটিং থেকে এই যোগ্যতা নির্ধারণ করে দেয়া হয়। ছাড়াও আমরা কেন্দ্রের সাথে মিল রেখে এটা করেছি।

বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক . রবিউল ইসলাম বলেন, আমি মনে করি বাংলা বিভাগে ভর্তির ক্ষেত্রে বাংলায় শর্ত বাধ্যতামূলকভাবে থাকা উচিত। আর ইংরেজিতে একটা পাশ মার্ক থাকা উচিত।

প্রো-ভিসি প্রফেসর . মাহবুবুর রহমান বলেন, বিভাগগুলো থেকে যোগ্যতা নির্ধারণ করে দেয়া হয়। পরে ডিন এর মাধ্যমে প্রশাসনের কাছে আসে। তারা যে কি শর্ত দিয়েছে সেটা ফাইল না দেখলে বোঝা যাবে না।

মেসেঞ্জার/রিয়াদ/আপেল

Advertisement