ঢাকা,  শনিবার
০৪ মে ২০২৪

The Daily Messenger

এক পাশে পরিবেশ রক্ষার আন্দোলন, অপর পাশে চলছে গাছ নিধন

মাজহারুল ইসলাম রানা, চট্টগ্রাম

প্রকাশিত: ১৭:৪৬, ৩ এপ্রিল ২০২৪

এক পাশে পরিবেশ রক্ষার আন্দোলন, অপর পাশে চলছে গাছ নিধন

ছবি : মেসেঞ্জার

রেলওয়ে পূর্বাঞ্চলের সিআরবি হতে টাইগারপাস রোডস্থ শতবর্ষে গাছ রক্ষার যখন আন্দোলন চলছে ঠিক সেই মুহূর্তেই রেলওয়ের কিছু রেল কর্মকর্তাদের স্বেচ্ছাচারিতায় রাস্তার বিপরীতে পাশেই চলছে গাছ কাটার মহোৎসব।

পলোগ্রাউন্ড স্কুলের সীমানা সংলগ্ন রেলওয়ের টিএ ব্রাঞ্চ (বাংলাদেশ সরকার অর্থ উপদেষ্টা প্রধান হিসাব অধিকর্তা পূর্ব এর কার্যালয়,পোলো গ্রাউন্ড) এর ভিতরে-বাইরে ১৫-৪০ বছর বয়সী বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে।

রেলে কর্মরত একটি চক্র ভূয়া কাগজ সৃষ্টির মাধ্যমে রাতের অন্ধকারে গাছ কেটে নিয়ে যাওয়ার সময় স্থানীয়রা ট্রাক আটক করে রেলওয়ে নিরাপত্তা বাহিনীকে খবর দেয়।

এদিকে রেলের হিসাব কর্মকর্তা আবুল হাসান আখন্দ নামের পলোগ্রাউন্ডের এক কর্মকর্তা ভূয়া কাগজ দেখিয়ে এই গাছ কেটে পাচার করছিল বলে অভিযোগ উঠে।

এ বিষয়ে জানতে চাইলে আবুল হাসান আখন্দ "দ্যা ডেইলি মেসেঞ্জার"কে বলেন, আমাদের এখানে পরিকল্পনা আছে। এই বিষয়ে ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী অবগত আছেন।

যদিও বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করেন ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী ২। তিনি বলেন,গাছ কাটার কিছু নিয়ম আছে চাইলেই যে কেউ এভাবে কাটতে পারে না। আর এই গাছ কাটার বিষয়ে আমি অবগত নই।

অপর দিকে গাছ আটকের ২৪ ঘন্টা পার হলেও কোন এক অজানা কারনে এখনো কোন ব্যাবস্থা নেয়নি রেলওয়ে নিরাপত্তা বাহিনী।

অভিযোগ রয়েছে, গাছকাটার সিন্ডিকেটের সাথে চীফ ইন্সপেক্টর মাসুদ অডিটর সোহেল রানা নিজেই জরিত থাকায় আইনানুগ ব্যাবস্থা নিতে এত বিপত্তি।

এ বিষয়ে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কমান্ডেন্ট বলেন, তারা ভুল করেছে, শুধরানোর চেস্টা করছে। ২৪ ঘন্টা পার হলেও কেনো ব্যাবস্থা নেয়া হয়নি। এ বিষয়ে জানতে চাইলে তিনি কোন সঠিক দিতে পারেনি।

নির্বিচারে এতোগুলো গাছ কাটায় ক্ষোভ প্রকাশ করে রেলওয়ে কর্মরত কর্মচারীরা বলেন, এই অফিসের গাছগুলো তাদের ব্যাক্তিগত ফার্নিচার তৈরীর জন্য কর্তন করে পুরো এলাকা নস্ট করে ফেলেছে। সবাই জানার পরেও কর্মকর্তারা কোন ব্যবস্থাই নিচ্ছেন না।

মেসেঞ্জার/আপেল

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700