ঢাকা,  শনিবার
০৪ মে ২০২৪

The Daily Messenger

ঢাকার বাতাসে ঝরছে আগুনের ফুলকি, বাড়বে আরও

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২২:০২, ২০ এপ্রিল ২০২৪

ঢাকার বাতাসে ঝরছে আগুনের ফুলকি, বাড়বে আরও

ফাইল ছবি

সূর্যের জ্বলন্ত রশ্মিতে যেন টগবগে আগুন ঝরছে। তাপপ্রবাহে পুড়ছে দেশ। প্রচণ্ড গরমে হাঁসফাঁস অবস্থা রাজধানীবাসীর জনজীবনেও। জীবিকার তাগিদে বের হওয়া মানুষের দুর্ভোগ চরমে। আবহাওয়া অফিস বলছে, শিগগিরই মিলছে না স্বস্তি। আরও ১০ থেকে ১২ দিন থাকবে তাপপ্রবাহ।

শনিবার (২০ এপ্রিল) ঝকঝকে আকাশ। নেই মেঘের দেখা। কেবলই প্রখর সূর্যের তীব্র চোখ রাঙানি। রোদে পুড়ছে পথ-ঘাট, বাতাসে যেন ঝরছে আগুনের ফুলকি। গ্রীষ্মের দাবদাহে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন।

বাধ্য না হলে বাসা থেকে বের হচ্ছেন না কেউ। জীবিকার তাগিদে যারাই বের হচ্ছেন তারাও পথে খুঁজছেন একটু ছায়া।

তাপপ্রবাহের তীব্রতা আরও বাড়ার আশঙ্কায় সারা দেশে জারি রয়েছে তিন দিনের হিট অ্যালার্ট। তবে অনেকেই জানেন না কী এই হিট অ্যালার্ট? কি- বা নির্দেশনা রয়েছে সময়ে?

এদিকে কোনো স্বস্তির খবর নেই আবহাওয়া অধিদফতরের কাছেও। তাপমাত্রা আরও বাড়তে পারে জানিয়ে আবহাওয়া অফিস বলছে, চলমান হিট ওয়েভ থাকতে পারে আরও ১০ থেকে ১২ দিন। কিছু কিছু জায়গায় বৃষ্টি হলে সেখানে গরম কিছুটা কমবে। তবে এপ্রিল মাসের বাকি সময়টাতে দেশের বেশিরভাগ জায়গাতেই থাকতে পারে এই হিট ওয়েভ।

ফুঁসে ওঠা গরমে বিষিয়ে ওঠা নগরবাসী খুঁজছে একটু প্রশান্তি আর শীতলতা। বিশেষজ্ঞরা বলছেন, নগরায়নের পাশাপাশি বাড়াতে হবে সবুজায়ন। তবেই মিলতে পারে স্বস্তি।

মেসেঞ্জার/হাওলাদার

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700