ঢাকা,  শুক্রবার
০৩ মে ২০২৪

The Daily Messenger

পাহাড়ে বিঝু সাংগ্রাই বৈসুক বিষু বিহু সাংক্রাইন উৎসব

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ২০:৩৮, ৩ এপ্রিল ২০২৪

পাহাড়ে বিঝু সাংগ্রাই বৈসুক বিষু বিহু সাংক্রাইন উৎসব

বুধবার (৪ এপ্রিল) বিকেলে রাঙামাটিতে অনুষ্ঠিত ৪দিনব্যাপী বিঝু সাংগ্রাই বৈসুক বিষু বিহু ও সাংক্রাইন মেলায় আদিবাসী নারীরা ঐতিহ্যবাহী খাবার বিক্রি করছেন। ছবি : মেসেঞ্জার

পার্বত্য চট্টগ্রামে আদিবাসী জনগোষ্ঠীর প্রধান সামাজিক উৎসবকে ঘিরে এবারেও রাঙামাটিতে শুরু হয়েছে বর্ণাঢ্য নানান কর্মসূচি। প্রতি বছর  চৈত্র সংক্রান্তিতে বর্ষ বিদায় ও বর্ষ বরণ উপলক্ষে পালন করা ঐতিহ্যবাহী এই উৎসবটি। এ উৎসবটিকে ঘিরে রাঙামাটিতে দুই উদযাপন কমিটি সাজিয়েছে ভিন্ন কর্মসূচির ভিন্ন আনুষ্ঠানিকতা।

এ উৎসবকে চাকমারা বিঝু, মারমারা সাংগ্রাই, ত্রিপুরারা বৈসুক নামে পালন করে থাকেন। পাহাড়ের এ প্রধান সামাজিক উৎসবকে কেন্দ্র করে আয়োজন করা হয়েছে বিভিন্ন সংস্কৃতির মেলা, আদিবাসীদের ঐতিহ্যবাহী সংস্কৃতির ঘিলাখেলা,নাদেঙখেলা,গেলংহুলী, টেঙাভাঙ্গাগীত নামের ঐতিহ্যবাহী খেলাধুলা। এছাড়াও মেলায় প্রদর্শন করা হয়ে থাকে আদিবাসীদের ঐতিহ্যবাহী সংস্কৃতির নানা উপকরণ।

এদিকে চাকমাদের বিঝু, মারমাদের সাংগ্রাই, ত্রিপুরাদের বৈসুক উৎসবকে ঘিরে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে রাঙামাটি সাংস্কৃতিক ইনস্টিটিউট মাঠে শুরু হয়েছে ৪দিনব্যাপী মেলা। এ মেলাটি শেষ হবে আগামী ৬ এপ্রিল। বুধবার (৩ এপ্রিল) বিকেলে রাঙামাটি সরকারি কলেজ মাঠ প্রাঙ্গণ হতে আনন্দ শোভাযাত্রা শুরু করে শেষ হয়েছে সাংস্কৃতিক ইনস্টিটিউট মাঠে।  আনন্দ শোভাযাত্রা শেষে ফিতা কেটে আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এমপি।

এরপর বিভিন্ন আদিবাসী জনগোষ্ঠীর নিজ নিজ ঐতিহ্যবাহী পোশাক পরে সম্প্রীতির নৃত্য পরিবেশনা করা হয় ।  অনুষ্ঠিত হয় আলোচনা সভা। আলোচনা সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি আসনের এমপি দীপংকর তালুকদার,রাঙামাটি সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জ¦রতী তঞ্চঙ্গ্যা,রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল সোহেল আহমেদ,জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ খান ও জেলা পুলিশ সুপার আবু তৌহিদসহ অন্যান্য প্রমূখ।

আলোচনা সভা শেষে রাঙামাটি সাংস্কৃতিক ইনস্টিটিউট মাঠে অনুষ্ঠিত মেলার স্টল পরিদর্শন করেন অতিথিরা। এবারে বিঝু সাংগ্রাই বৈসুক বিষু বিহু ও সাংক্রাইন মেলায় বসানো হয়েছে খাবার,পোশাক ও বাধ্যযন্ত্রসহ মোট ৩৫টির অধিক মেলার স্টল। অন্যদিকে বিঝু সাংগ্রাই বৈসুক বিষু বিহু ও সাংক্রাইন এ উৎসবটি ঘিরে চলছে আয়োজনের ব্যাপক প্রস্তুতি ও নানা কর্মসূচি। বিঝু সাংগ্রাই বৈসুক বিষু বিহু ও সাংক্রাইন এর আরেক উদযাপন কমিটির আয়োজনে রাঙামাটিতে চলবে ৩দিনব্যাপী সংস্কৃতির মেলা।

(১০ এপ্রিল) শুরু হয়ে শেষ হবে (১২ এপ্রিল)। বুধবার (১০ এপ্রিল) আনুষ্ঠানিক উদ্বোধন ও র‌্যালীতে উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় মানবাধিক কমিশনের সাবেক সদস্য নিরুপা দেওয়ান, প্রধান অতিথি হিসেবে চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার দেবাশীষ রায়সহ রাঙামাটির বিভিন্ন পেশাশ্রেণির লোকজন।

চাকমাদের ঐতিহ্যবাহী উবগীত, গেংহুলী এবং বিভিন্ন সংস্কৃতির বাধ্যযন্ত্র বাজিয়ে রাঙামাটি পৌরসভা হতে জেলা শিল্পকলা একাডেমিতে শেষ হবে আনন্দ শোভাযাত্রা। এসব তথ্য জানিয়েছেন উদযাপন কমিটির আহ্বায়ক প্রকৃতি রঞ্জন চাকমা। চাকমাদের ঐতিহ্যবাহী খেলাধুলা,ফুল নিবেদন অনুষ্ঠানসহ চাকমাদের বলিখেলার আয়োজন করেছে এ উদযাপন কমিটি।

সাধারণত প্রথমদিনে চাকমারা ফুলবিঝু , মারমারা পাইছোয়াই, ত্রিপুরারা হারি বৈসুক এবং দ্বিতীয় দিনে অর্থ্যাৎ উৎসবের প্রধান দিনটিকে চাকমারা মূলবিজু , মারমারা সাংক্রাইং আক্যা আর ত্রিপুরারা বৈসুকমা এবং শেষ দিন বাংলা নবর্ষের প্রথমদিন চাকমা গোজ্যোপোজ্যা দিন, মারমারা সাংক্রাই আপ্যাইং ও ত্রিপুরারা বিসিকাতাল নামে পালন করে থাকে। ১২ এপ্রিল ফুল নিবেদনের মাধ্যেমে আদিবাসী জনগোষ্ঠীর শুরু হয় এ প্রধান সামাজিক উৎসবটি।

মেসেঞ্জার/শুভ/তারেক

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700