ঢাকা,  বৃহস্পতিবার
০২ মে ২০২৪

The Daily Messenger

ছাত্রসংসদ নির্বাচনে ভোটদান সাধারণ শিক্ষার্থীদের অধিকার: সাদ্দাম

দিনাজপুর প্রতিনিধি 

প্রকাশিত: ১৯:৫৯, ১১ মার্চ ২০২৪

ছাত্রসংসদ নির্বাচনে ভোটদান সাধারণ শিক্ষার্থীদের অধিকার: সাদ্দাম

ছবি : মেসেঞ্জার

দেশের সকল বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংসদের নির্বাচনে ভোটদানে সাধারণ শিক্ষার্থীদের অধিকার রয়েছে উলে­খ করে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন বলেছেন, দেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। অথচ ছাত্রসংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় না। বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংসদে নেতৃত্ব দিয়ে শিক্ষার্থীরা আগামী দিনে দেশের ভবিষ্যৎ হিসেবে তৈরি হবে। কিন্তু দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ছাত্রসংসদের নির্বাচন অনুষ্ঠিত হয় না। তাই সকল বিশ্ববিদ্যায়ের ছাত্রসংসদের নির্বাচন করতে হবে। 

সোমবার (১১ মার্চ) সন্ধ্যায় হাবিপ্রবির শেখ রাসেল হল মাঠে স্মাট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ছাত্রসমাজ ও তরুণ প্রজন্মকে এক্যবদ্ধ করতে এবং কমিটি গঠনের উদ্দেশ্যে সাংগঠনিক গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে কর্মীসভা অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন একথাগুলো বলেন। 

তিনি আরও বলেন, আগে ছাত্রলীগের কমিটি প্রেস রিলিজে সীমাবদ্ধ ছিল। কিন্তু আমরা সেই প্রচলন থেকে বের হয়েছি। আমরা তৃণমূল পর্যন্ত গিয়ে যোগ্য নেতৃত্ব তৈরি করছি। হাবিপ্রবিতে ১৩ বছর ধরে ছাত্রলীগের কোন কমিটি দেয়া হয়নি। এটার ব্যর্থতার দায় আমরা এড়াতে পারি না। তাই এখন প্রতি বছর নতুন কমিটি প্রদান করা হবে। এছাড়াও ইতিপূর্বে যারা দলের জন্য কাজ করে বঞ্চিত হয়েছেন, তাদের প্রয়োজনে কেন্দ্রীয় কমিটিতে স্থান প্রদান করা হবে। 

ছাত্রলীগ সভাপতি বলেন, বিএনপি-জামায়াতের হাতে ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা শিকার হয়েছে। অনেকে গুরুতর আহত হয়েছিল। বিএনপি-জামায়াতের সময় প্রচলন ছিল বিশ্ববিদ্যালয়গুলোতে ফুল ফুটুক আর না ফুটুক, কিন্তু বোমা ফুটতো। কিন্তু আজ বিশ্ববিদ্যালয়গুলোতে সেই ধরনের রাজনীতির প্রচলন নেই। 

সর্বশেষ ২০১০ সালে এক বছরের জন্য দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ছাত্রলীগের কমিটি গঠন করা হয়েছিল। ইতিমধ্যে সেই কমিটি বিলুপ্ত হলেও নতুন কোন কমিটি গঠন হয়নি। দীর্ঘদিন ধরে কমিটি না থাকায় কয়েকটি ভাগে বিভক্ত হয়ে গেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। প্রায় ১৩ বছর পর হাবিপ্রবি ছাত্রলীগের কমিটি গঠনের প্রক্রিয়া শুরু করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। 

কর্মী সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহ-সভাপতি সানোয়ার পারভেজ পুলক, আবু সাঈদ কনক ও আব্দুল আলীম খান, যুগ্ম সাধারন সম্পাদক আব্দুল্লাহ হিল বারী, সাংগঠনিক সম্পাদক আতিকা বিনতে হোসাইন ও সিয়াম রহমান, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদক আমিরুজ্জামান পিয়াস, মুক্তিযুদ্ধ ও গবেষণা সম্পাদক খালিদ-উর-রহমান বাদল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হাসিন আজফার পান্থ, উপ- দপ্তর সম্পাদক তানভির আহমেদ স্বাধীন, উপ-প্রচার সম্পাদক জবর-ই-র রহমত, উপ-তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নাজমুস সাকিব।

মেসেঞ্জার/কুরবান/শাহেদ

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700