ঢাকা,  শুক্রবার
০৩ মে ২০২৪

The Daily Messenger

আজ রাতে দেখা মিলবে গোলাপী চাঁদের

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৫:০৯, ২৩ এপ্রিল ২০২৪

আজ রাতে দেখা মিলবে গোলাপী চাঁদের

ছবি : সংগৃহীত

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতের আকাশে রঙ গোলাপী রঙের চাঁদ দেখা যাবে। মহাজাগতিক এই ঘটনাকে পিঙ্ক মুন, সুপার মুন বলা হয়। এসময় চাঁদ স্বাভাবিকের চেয়ে বেশি বড় উজ্জ্বল দেখায়।

চাঁদের এই বিশেষ অবস্থা মার্চ মাসে চন্দ্রগ্রহণের ঠিক এক মাস পরে ঘটে। এসময় চাঁদ পৃথিবীর খুব কাছাকাছি আসে যার কারণে চাঁদের আকার বড় উজ্জ্বল দেখায়।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৪৯ মিনিটে সর্বোচ্চ আলো ছড়াবে। তবে সোমবার সকাল থেকে বৃহস্পতিবার সকালতিন দিন দেশটিতে এই চাঁদ দেখা যাবে। আর ইউরোপ, আফ্রিকা, এশিয়া অস্ট্রেলিয়ায় এই গোলাপি চাঁদ পূর্ণরূপে দেখার সুযোগ পাওয়া যাবে আগামীকাল বুধবার।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছে, পৃথিবীর বায়ুমণ্ডলে থাকা অত্যন্ত সূক্ষ্ম ধূলিকণা এবং বিভিন্ন ধরনের গ্যাসের শক্তির কারণে অনেক সময় চাঁদের রঙের দৃশ্যমান পরিবর্তন দেখা যায়। ছাড়া অন্যান্য ধোঁয়া দূষণও পৃথিবীতে আলো পৌঁছাতে বাধা সৃষ্টি করে। পৃথিবীতে আসা আলো তাদের নিজ নিজ তরঙ্গ দৈর্ঘ্য অনুযায়ী অনেক প্রকারে বিক্ষিপ্ত হয়ে যায়, যার মধ্যে নীল রঙকে সবচেয়ে দ্রুত বিক্ষিপ্ত হতে দেখা যায়। লাল রঙও বহু দূরে যায়।

এই কারণে, যখন চাঁদকে পৃথিবী থেকে দেখা হয় তখন বাদামী, নীল, হালকা নীল, রূপালি, সোনালি, হালকা হলুদ রঙের দেখায়। আর বিভ্রমের কারণে একে স্বাভাবিকের চেয়ে কিছুটা বড়ও দেখায়। জ্যোতির্বিদ্যার ভাষায় একে রিলে স্ক্যাটারিং বা আলোর বিচ্ছুরণও বলা হয়।

মেসেঞ্জার/মুমু

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700