ঢাকা,  রোববার
০৫ মে ২০২৪

The Daily Messenger

রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হলেন উবায়দুল কবীর 

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২০:১৪, ২৫ এপ্রিল ২০২৪

রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হলেন উবায়দুল কবীর 

ছবি : সৌজন্য

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিয়োগে পেয়েছেন চিকিৎসাবিদ্যায় অবদানের জন্য স্বাধীনতা পদক পাওয়া অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী। 

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রেসিডেন্ট রাষ্ট্রপতির মো. সাহাবুদ্দিন এ নিয়োগ দিয়েছেন আগামী তিন বছরের জন্য উবায়দুল কবীর রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসাবে দায়িত্বে থাকবেন।

উবায়দুল কবীর চৌধুরী ১৯৭৩ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস করেন। একই কলেজে ১৯৭৬ সালে শিক্ষকতা শুরু করেন। পরে তিনি ভিয়েনা ইউনিভার্সিটি থেকে চর্ম ও যৌনরোগে উচ্চতর ডিগ্রি লাভ করেন। এছাড়া গ্লাসগো রয়েল কলেজ ফেলোশিপ সনদ এবং আমেরিকান কলেজ অব এনজিওলজি থেকে অ্যাসোসিয়েট ফেলো নির্বাচিত হন। তিনি বর্তমানে আমেরিকান একাডেমি অব ডার্মাটোলজির আর্ন্তজাতিক ফেলো হিসাবে সংযুক্ত আছেন। অধ্যাপক কবীর চৌধুরীমুক্তিযুদ্ধে একজন মেডিকেল শিক্ষার্থী হিসাবে মুক্তিযুদ্ধের সংগঠক ও ভাটিপাড়া ইউনিয়নে মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সহায়তা দেন।

চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ অধ্যাপক ডা. এম. ইউ. কবীর চৌধুরী ২০২০ সালে স্বাধীনতা পুরস্কার পান। এছাড়া তিনি ভারতের অল ইন্ডিয়া মহাত্মা গান্ধী ইন্সস্টিটিউট অব কম্পিউটার সাযেন্স অ্যান্ড টেকনোলজি থেকে মুক্তিযুদ্ধ ও চিকিৎসা সেবায় বিশেষ অবদানের জন্য ‘মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার  ২০২৩ পান।

মেসেঞ্জার/সজিব

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700