ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২০:০৩, ৬ মে ২০২৪

আপডেট: ২০:২৬, ৬ মে ২০২৪

হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম

ফাইল ছবি

হজ ভিসা নিয়ে নতুন নিয়ম জারি করেছে সৌদি আরব। সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, এই ভিসা দিয়ে শুধু জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করা যাবে।

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, শুধু হজ ভিসা দিয়ে ২০২৪ সালে হজের আনুষ্ঠানিকতায় অংশ নেয়া মুসল্লিরা জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করতে পারবেন।

নির্দেশনায় বলা হয়েছে, সৌদি আরবে কাজ করা, বসবাস বা নির্ধারিত শহরের বাইরে ভ্রমণের জন্য হজ ভিসা বৈধ নয়। এছাড়া এই বিধিনিষেধ লঙ্ঘনকারীরা ভবিষ্যতে হজে অংশ নেয়ার অনুমতি না-ও পেতে পারেন। অভিযুক্তকে দেশ থেকেও বের করেও দেওয়া হতে পারে।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, হজ ভিসা শুধু হজ মৌসুমের জন্যই বৈধ। এই সময়ের মধ্যে হজ ভিসা নেয়া ব্যক্তিদের ওমরাহ পালন বা যেকোনো ধরনের আর্থিক বা অবৈতনিক কাজের ব্যাপারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে নতুন নিয়মে।

এদিকে পবিত্র হজ সামনে রেখে, অনুমতি ছাড়া মক্কায় জনসাধারণের প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরব। শনিবার (৪ মে) থেকেই কার্যকর করা হয়েছে এ নির্দেশনা।

মূলত পবিত্র হজে সারাবিশ্ব থেকে আগত বিপুল সংখ্যক হজযাত্রীদের নিরাপত্তার স্বার্থেই এই সিদ্ধান্ত বলে জানায় দেশটির জননিরাপত্তা বিভাগ।

নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে মক্কায় প্রবেশের জন্য অবশ্যই অনুমতিপত্র সঙ্গে রাখতে হবে। এমনকি সৌদি নাগরিকদেরও।

হজের সময় মক্কার পবিত্র স্থানগুলোতে কাজ করার অনুমতি পাওয়া ব্যক্তি, মক্কার স্থানীয় অভিবাসী, পবিত্র হজ পালনের অনুমতিপত্র বা তাছরিহ্ ব্যতীত আপাতত যে কাউকে মক্কায় প্রবেশে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে।

নির্দেশনা অমান্যকারীদের মক্কায় প্রবেশের চেকপয়েন্ট থেকে ফেরত দেওয়াসহ শাস্তির মুখোমুখি করা হতে পারে।

মেসেঞ্জার/হাওলাদার

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768