ঢাকা,  সোমবার
২০ মে ২০২৪

The Daily Messenger

রাশিয়ার বিজয় দিবস উপলক্ষে ঢাকায় অনুষ্ঠিত ‘অমর রেজিমেন্ট’ ও ‘সেন্ট জর্জ রিবন’

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১২:২০, ৯ মে ২০২৪

রাশিয়ার বিজয় দিবস উপলক্ষে ঢাকায় অনুষ্ঠিত ‘অমর রেজিমেন্ট’ ও ‘সেন্ট জর্জ রিবন’

ছবি : সৌজন্য

ঢাকায় অনুষ্ঠিত হলো রাশিয়ার বিজয় দিবস উদযাপনে ঐতিহ্যবাহী ঐতিহাসিক ও দেশাত্মবোধক অনুষ্ঠান ‘অমর রেজিমেন্ট’ এবং ‘সেন্ট জর্জ রিবন’। ঢাকায় রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভইচেনকভের মতে, অমর রেজিমেন্টের পদযাত্রা প্রতিবছর শত শত রুশ ও বাংলাদেশী নাগরিককে একত্রিত করে যুদ্ধে লড়াই করা বীরদের স্মৃতির প্রতি সম্মান জানায়।

তিনি বলেন, বিগত বছরগুলোর তুলনায় এ বছর বাংলাদেশে অংশগ্রহণকারীর সংখ্যা ছিল নজিরবিহীন। অনুষ্ঠানটি মোটর শোভাযাত্রার আদলে অনুষ্ঠিত হয়। সেখানে ৫০টিরও বেশি মোটরসাইকেল, ৩০টিরও বেশি গাড়ি এবং প্রায় ২০০ জনেরও বেশি জনসাধারণ ছিল এবং স্থানীয় পুলিশ কর্তৃপক্ষ সুরক্ষা নিশ্চিত করেছিল।

পথিমধ্যে স্বেচ্ছাসেবক ও শিক্ষার্থীরা ঢাকাবাসীর মাঝে সেন্ট জর্জ ফিতা বিতরণ করেন এবং প্রতীকের অর্থ ব্যাখ্যা করেন। স্থানীয় বাসিন্দারা এ সম্পর্কে খুব আগ্রহ নিয়ে প্রতিক্রিয়া জানায়, বিশেষত যখন তারা জানতে পারেন যে ইভেন্টটি রাশিয়ার উদ্যোগে আয়োজিত।

অমর রেজিমেন্ট একটি সর্বজনীন অনুষ্ঠান, যা যুদ্ধে অংশগ্রহণকারী এবং ক্ষতিগ্রস্থদের স্মৃতি অমর করার জন্য অনুষ্ঠিত হয়। ঐতিহ্যগতভাবে, ৯ই মে বা কাছাকাছি তারিখে, এর অংশগ্রহণকারীরা সাধারণত তাদের প্রবীণ আত্মীয়দের ছবিসহ ব্যানার বহন করে একটি কলামে মিছিল করে। ২০২০ সাল থেকে ইভেন্টটি সাধারণত অনলাইন বা মিশ্র ফরম্যাটে অনুষ্ঠিত হয়। নিরাপত্তার কারণে ২০২৩ সালে রাশিয়ায় ঐতিহ্যবাহী এই পদযাত্রা অনুষ্ঠিত হয়নি।

মেসেঞ্জার/দিশা

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768