ঢাকা,  মঙ্গলবার
২১ মে ২০২৪

The Daily Messenger

কমছে বৃষ্টির প্রবণতা, মধ্য মে থেকে গরম বাড়বে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০৪, ১০ মে ২০২৪

কমছে বৃষ্টির প্রবণতা, মধ্য মে থেকে গরম বাড়বে

ফাইল ছবি

দাবদাহের পর কয়েক দিনের বৃষ্টিতে দেশজুড়ে তাপমাত্রা কমায় জনজীবনে যে স্বস্তি এসেছিল, তা ক্ষণস্থায়ী হতে চলেছে। সামনের কয়েকদিনে দেশের বৃষ্টির প্রবণতা কমতে থাকবে এবং মধ্য মে থেকে গরম বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বিষয়ে আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা গণমাধ্যমকে বলেন, এখন বৃষ্টির প্রবণতা অনেকটা কমে গেছে। এটা আরও কমে যাবে। ১৫ তারিখের পর গরম বাড়বে।

এরপর তাপপ্রবাহ আসবে কি না বা এলে তা কেমন হবে বিষয়ে তিনি বলেন, এপ্রিলের মতো এমন তাপপ্রবাহ থাকবে না, তবে গরম থাকবে। আরও এক-দুই দিন পর প্রকৃত অবস্থা বোঝা যাবে।

আর আগে গত মে এক মাসমেয়াদী জলবায়ুর পূর্বাভাসে বলা হয়, মে মাসে দেশের কোথাও কোথাও -৩টি মৃদু (৩৬-৩৮০ সেলসিয়াস)/ মাঝারি (৩৮-৪০ সেলসিয়াস) এবং -২টি তীব্র (৪০ ডিগ্রি.) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

পূর্বাভাসে বলা হয়, সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। মাসে দেশে - দিন বজ্র শিলাবৃষ্টিসহ হালকা ধরনের কালবৈশাখী ঝড় এবং - দিন বজ্র শিলা বৃষ্টিসহ মাঝারি/তীব্র কালবৈশাবী ঝড় হত পারে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, আজ শুক্রবার ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। আজ সারা দেশে দিন রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

প্রায় একই ধরনের পূর্বাভাস দেওয়া হয়েছে আগামীকাল শনিবারের জন্য। এদিন ঢাকা, খুলনা, বরিশাল চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারা দেশে দিন রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তবে তৃতীয় দিন তথা আগামী রোববারের পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সারা দেশে দিন রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

তবে এরপর বর্তমানে যে তুলনামূলক কম গরম অনুভূত হচ্ছে, তা আর না- দেখা যেতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টির প্রবণতা হ্রাস পেতে পারে এবং তাপমাত্রা আরও বাড়তে পারে।

মেসেঞ্জার/হাওলাদার

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768