ঢাকা,  শুক্রবার
০৩ মে ২০২৪

The Daily Messenger

মধ্যরাত থেকে মেঘনা-তেঁতুলিয়ায় মাছ ধরায় নিষেধাজ্ঞা

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৬:২১, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৭:৫১, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

মধ্যরাত থেকে মেঘনা-তেঁতুলিয়ায় মাছ ধরায় নিষেধাজ্ঞা

ছবি : সংগৃহীত

ইলিশের অভয়াশ্রম হওয়ায় বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস ভোলার মেঘনা এবং তেঁতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকায় মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য বিভাগ।

মৎস্য বিভাগ জানায়, প্রতি বছরের মতো এবারও ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত টানা দুই মাস ভোলার ভেদুরিয়া থেকে চর রুস্তম পর্যন্ত ১০০ কিলোমিটার এবং ইলিশা থেকে চর পিয়াল পর্যন্ত ৯০ কিলোমিটারসহ মোট ১৯০ কিলোমিটার নদীতে মাছ ধরা বন্ধ ঘোষণা করা হয়েছে। এ সময় নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা, বাজারজাত, সংরক্ষণ, পরিবহন ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

মৎস্য বিভাগের উদ্যোগে নিষেধাজ্ঞা বাস্তবায়নের জন্য ব্যাপক প্রচার চালানো হচ্ছে। মাছ ধরা বন্ধ থাকায় জেলেদের জন্য সরকারি চাল বরাদ্দ দেওয়ার পাশাপাশি জেলেদের কাছ থেকে ঋণের কিস্তি গ্রহণ স্থগিত রাখার জন্য এনজিওসহ বিভিন্ন ঋণদাতা সংস্থাগুলোকে অনুরোধ জানানো হয়েছে।

মৎস্য অফিস সূত্রমতে, গত অর্থবছর জেলায় মোট ইলিশের উৎপাদন হয়েছিল ১ লাখ ৯২ হাজার মেট্রিক টন। যা দেশের মোট ইলিশ উৎপাদনের ৩৩ ভাগ। এ বছর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৯১ হাজার মেট্রিক টন। ইতোমধ্যে ১ লাখ ২৮ হাজার মেট্রিক টন ইলিশ আহরণ করা হয়েছে। অভয়াশ্রমে মার্চ-এপ্রিলের নিষেধাজ্ঞা সফল করা গেলে ইলিশ উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলেও আশা করছেন সংশ্লিষ্টরা।

মেসেঞ্জার/মুমু/শাহেদ

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700