ঢাকা,  মঙ্গলবার
২১ মে ২০২৪

The Daily Messenger

সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ৪২.২ ডিগ্রি

সাতক্ষীরা প্রতিনিধি 

প্রকাশিত: ১৭:০০, ৩০ এপ্রিল ২০২৪

সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ৪২.২ ডিগ্রি

ছবি : ডেইলি মেসেঞ্জার

সাতক্ষীরা জেলার ইতিহাসে সর্বোচ্চ ৪২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেল ৩টায় জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল শতকরা ২৫ ভাগ। সাতক্ষীরা আবহাওয়া অফিস থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এর আগে জেলায় চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস। সোমবার (২৯ এপ্রিল) এ তাপমাত্রা রেকর্ড করার কথা জানানো হয়।

জানা গেছে, ২০০৯ সালের মে মাসের ৯ তারিখে  জেলায় ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। সে হিসাবে ২১ বছর পর সাতক্ষীরার তাপমাত্রার পারদ ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস হয়ে আরেকটি রেকর্ড গড়ল।

সাতক্ষীরার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, টানা খরতাপে পুড়ছে পুরো জেলা। জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে জনজীবন ওষ্ঠাগত। দিন-রাতের তাপমাত্রার পার্থক্যও থাকছে কম। দিনে প্রচণ্ড রোদ আর সন্ধ্যার পর ভ্যাপসা গরম নিত্যসঙ্গী হয়ে উঠেছে সাতক্ষীরার জনজীবনে। স্বাস্থ্য সুরক্ষায় দুপুর ১২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে বের হচ্ছেন না। যারা বের হচ্ছেন, তাদের ছাতা মাথায় দেখা গেছে।

এই তাপপ্রবাহে বেশি বিপাকে পড়েছেন দিনমজুর এবং ভ্যান ও রিকশা শ্রমিকেরা। গরমে ঘেমে অনেকে অসুস্থও হয়ে পড়ছেন। এ দিকে তীব্র তাপদাহে মাঠের ফসলও ব্যাপক ক্ষতির মুখে পড়ছে।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন বলেন,  জলবায়ু পরিবর্তনের কারণে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের জেলাগুলোতে তীব্র দাবদাহ চলছে । সাতক্ষীরায় আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। 

এটি গত ২১ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। এ জেলা তাপমাত্রা ৪০ এর উপরে খুবই কম উঠেছে।এ রকম তাপপ্রবাহ অব্যাহত থাকবে আরও দু’তিন দিন। আগামী দু’তিন দিন পর তাপমাত্রা কমতে পারে।

মেসেঞ্জার/সজিব

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768