ঢাকা,  সোমবার
২০ মে ২০২৪

The Daily Messenger

‘দীর্ঘমেয়াদী পরিকল্পনায় উন্নয়ন কাজ বাস্তবায়ন হচ্ছে’

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত: ২০:২৮, ৯ মে ২০২৪

আপডেট: ২০:৩৯, ৯ মে ২০২৪

‘দীর্ঘমেয়াদী পরিকল্পনায় উন্নয়ন কাজ বাস্তবায়ন হচ্ছে’

ছবি : মেসেঞ্জার

রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, ‘দীর্ঘমেয়াদী পরিকল্পনায় মহানগরীতে ফ্লাইওভার নির্মাণসহ বিভিন্ন উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে নগর ভবনের সিটিহল সভাকক্ষে ‘নগরীর চলমান উন্নয়ন এবং ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে অবহিতকরণ’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘বিভ্রান্তকর তথ্যে বিভ্রান্ত না হয়ে চলমান উন্নয়ন বাস্তবায়নে নগরবাসীর সহযোগিতা কামনা করেন। সংবাদ সম্মেলনে মেয়র সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন।

লিখিত বক্তব্যে মেয়র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তাঁর পবিবারের শহীদ সদস্য, জাতীয় চার নেতাসহ মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের শ্রদ্ধার সাথে স্মরণ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মেয়র বলেন, ‘রাজশাহী মহানগরীর কেন্দ্রস্থলের বুক চিরে রেললাইন। রেলের মহাপরিকল্পনা অনুযায়ী শীঘ্রই ট্রেন চলাচলের জন্য রেলের ডাবল লাইন হতে যাচ্ছে। চালু হতে যাচ্ছে ডাবল ডেকার ট্রেন। কোর্ট স্টেশন সংলগ্ন নির্মিতব্য ইয়ার্ডে ভারত ও নেপাল থেকে আনিত পণ্য সামগ্রী নামানো ও ওঠানো হবে।

আরডিএ’র মাস্টারপ্ল্যান অনুযায়ী সিটি এলাকা উত্তর দিকে বৃদ্ধি পাবে। ফলে উত্তর-দক্ষিণে চলাচল বাড়বে।

রাজশাহী সিটির আয়তন তিন থেকে চারগুণ বৃদ্ধির কার্যক্রম প্রক্রিয়াধীন। শহরের মধ্যে রেলক্রসিংয়ে প্রায়ই দুর্ঘটনা ঘটে। জনস্বার্থ গুরুত্ব দিয়ে দুর্ঘটনা যানজট নিরসনে আগামী ৫০/১০০ বছরের বাস্তবতায় নগরীতে রেলক্রসিংয়ে ফ্লাইওভার নির্মাণ করা হচ্ছে। বর্তমান মুহুর্তে ফ্লাইওভার নির্মাণ করা না হলে ভবিষ্যতে তা করা কঠিন হবে। নির্মাণ ব্যয় বহুগুণে বৃদ্ধি পাবে। আপাত দৃষ্টিতে ফ্লাইওভারের ব্যবহার সীমিত মনে হলেও ভবিষ্যৎ পরিকল্পনায় ফ্লাইওভার নির্মাণ অত্যন্ত যুক্তিযুক্ত।’

মেয়র বলেন, ‘অরক্ষিত রেলক্রসিং সমস্যা সমাধানে রেলপথ মন্ত্রণালয় রেলক্রসিং এলাকায় আন্ডারপাস/ওভারপাস নির্মাণের জন্য রাজশাহী সিটি কর্পোরেশনকে চিঠি দিয়েছে।’

তিনি বলেন, ‘ফ্লাইওভারের কাঠামো দৃশ্যমান হতে এক থেকে দেড় বছর সময় লাগবে। ফ্লাইওভারের নিচের অংশের কাজ শেষে উপরের অংশের কাজ শুরু হবে। তখন নিচ দিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক হবে। তিনি ফ্লাইওভার নির্মাণাধীন সড়কে এক থেকে দেড় বছর যানবাহন চলাচলে সাময়িক অসুবিধার জন্য নগরবাসীর প্রতি দুঃখ প্রকাশ করেন।’

এসময় মেয়র নগরীতে সবুজায়ন ও বৃক্ষরোপণ, গুরুত্বপূর্ণ সড়ক চারলেন থেকে ছয়লেনে উন্নীতকরণ, নিজস্ব অর্থায়নে নগরীর মুসরইল মৌজায় ১৫ বিঘা ভূমিতে কবরস্থান ও ঈদগাহ নির্মাণের প্রেক্ষাপট তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে রাসিক মেয়র নগরীর উন্নয়নে স্বল্প ও দীর্ঘমেয়াদী বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘২ হাজার ৯৩১ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে ‘মহানগরীর সমন্বিত নগর অবকাঠামোর উন্নয়ন’ প্রকল্পের আওতায় ২২৯টি প্যাকেজে ২ হাজার ৫০ কোটি ৩ লাখ টাকার টেন্ডার আহ্বান এবং ১ হাজার ৯৭৬ কোটি ২২ লাখ টাকার কার্যাদেশ হয়েছে।

 

এর মধ্যে ১৮৩ প্যাকেজের কাজ শেষ এবং ৪৬টির কাজ চলমান। প্রকল্পের অগ্রগতি প্রায় ৬০ ভাগ। নগরীর এই উন্নয়নের সুনাম ইতোমধ্যে দেশ-বিদেশে ছড়িয়ে পড়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন অনুষ্ঠানে রাজশাহী মহানগরীর উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন। দেশ-বিদেশের বাংলাদেশীরা বিভিন্ন মাধ্যমে আমাদের নগরীর প্রশংসা ও গর্ববোধ করেন। নগরবাসী, কাউন্সিলর ও রাসিকের কর্মকর্তা-কর্মচারীদের নিরলস প্রচেষ্টায় এই অর্জন সম্ভব হয়েছে।

পরামর্শ দিয়ে সহায়তাকারী কীর্তিমান ব্যক্তিদের প্রতি মেয়র কৃতজ্ঞতা প্রকাশ করেন। সংবাদ সম্মেলনে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোঃ জিয়াউল হক, বীর মুক্তিযোদ্ধা প্রফেসর রুহুল আমিন প্রামাণিক, প্যানেল মেয়র-১ নিযাম উল আযীম, প্যানেল মেয়র-২ আব্দুল মোমিন সহ ওয়ার্ড কাউন্সিলর, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, নগরীতে ইতোপূর্বে নির্মিত ৩টি ফ্লাইওভার ব্যবহার এবং নতুন আরো ৫টি ফ্লাইওভার নির্মাণ শুরুর বিষয়ে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সমালোচনার মুখে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে রাজশাহী সিটি করপোরেশন এই সংবাদ সম্মেলন আয়োজন করে বলে জানা গেছে।

মেসেঞ্জার/আনিসুজ্জামান/আপেল

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768