ঢাকা,  সোমবার
১৭ জুন ২০২৪

The Daily Messenger

ফুলবাড়ীতে কবি নজরুলের ১২৫তম জন্মবার্ষিকী উদযাপিত

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত: ২১:১৪, ২৬ মে ২০২৪

আপডেট: ২১:৪৩, ২৬ মে ২০২৪

ফুলবাড়ীতে কবি নজরুলের ১২৫তম জন্মবার্ষিকী উদযাপিত

ছবি : মেসেঞ্জার

কুড়িগ্রামের ফুলবাড়ীতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্ম বার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে শনিবার রাত ৮ টায় ফুলবাড়ী মডেল প্রেসক্লাব এর শহীদ লুৎফর রহমান মিলানায়তনে এক কর্মসূচী হাতে নেয়া হয়।

ফুলবাড়ী সাহিত্য পরিষদ ও যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম আয়োজিত কর্মসূচীতে ছিল কবিতা পাঠ,  আলোচনা সভা, কবির প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন ও কবির রুহের মাগফেরাত কামনায় দোয়া মাহফিল।

এতে সভাপতিত্ব করেন ফুলবাড়ী মডেল প্রেস ক্লাব-এর উপদেষ্টা ও যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের যুগ্ম আহবায়ক সাংবাদিক ইউসুফ আলী সংগ্রামী।

এতে জাতীয় কবির জীবনি নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের আহবায়ক চারণ কবি ও গীতিকার আজিজুল হাকিম মন্ডল, ফুলবাড়ী সাহিত্য পরিষদ-এর সাংগঠনিক সম্পাদক ও যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের সদস্য সচিব কবি ও গল্পকার আব্দুল মান্নান আকন্দ, ফুলবাড়ী মডেল প্রেসক্লাব এর সাংগঠনিক সম্পাদক ও ফ্রেন্ডস ফোরামের যগ্ম সদস্য সচিব সাংবাদিক ও লেখক নাজমুল হাসান প্রমূখ।

এতে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন ফুলবাড়ী মডেল প্রেস ক্লাব ও ফুলবাড়ী সাহিত্য পরিষদ-এর প্রতিষ্ঠাতা সভাপতি, ফ্রেন্ডস ফোরাম উপদেষ্টা সাংবাদিক ইউনুছ আলী আনন্দ, ফ্রেন্ডস ফোরামের যুগ্ম-আহ্বায়ক কবিও লেখক সিরাজুল ইসলাম সীমান্ত, ফুলবাড়ী মডেল প্রেস ক্লাব-এর সাধারন সম্পাদক ও ফুলবাড়ী সাহিত্য পরিষদ-এর কোষাধ্যক্ষ নাজমুল হুদা, ফ্রেন্ডস ফোরাম সদস্য তরুণ কবি আবু আনাসসহ আরও অনেকে।

আলোচনা সভায় বক্তারা বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বাঙালি জাতির সম্মান রক্ষা করেছেন। তিনি একাধারে ইসলামী গান রচনা করে ইসলাম প্রিয় মানুষের মান বাড়িয়েছেন। অন্যদিকে হিন্দু ধর্মালম্বীদের লীলা কির্ত্তন রচনা হিন্দু সম্প্রদায়কে জাগ্রত করেছেন।

ব্রিটিশদের বিরুদ্ধে গান কবিতা রচনা করে তিনি কারা বরণ করেছেন। কবি কাজী নজরুল ইসলাম ব্রিটিশদের বিরুদ্ধে কলম ধরার কারনে ভারতবর্ষসহ আমরা বাঙালিরা অন্যায় অত্যাচার থেকে মুক্তি পেয়েছি। এই মহান কবির জন্ম ও মৃত্যুবার্ষিকী বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ তথা সারা বিশ্বে পালনের দাবি তুলে ধরেন বক্তারা।

মেসেঞ্জার/ইউনুছ/আপেল

Advertisement