ঢাকা,  মঙ্গলবার
২১ মে ২০২৪

The Daily Messenger

পৃথক হওয়ার পর সুস্থ আছে জোড়ামাথার রাবেয়া ও রোকেয়া

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:২৩, ৩০ এপ্রিল ২০২৪

আপডেট: ২০:২৩, ৩০ এপ্রিল ২০২৪

পৃথক হওয়ার পর সুস্থ আছে জোড়ামাথার রাবেয়া ও রোকেয়া

ছবি: সংগৃহীত

অস্ত্রোপচারের মাধ্যমে পৃথক করা মাথা জোড়া লাগানো জমজ শিশু রাবেয়া ও রোকেয়া সুস্থ আছে।

গত রোববার (২৮ এপ্রিল) সম্মিলিত সামরিক হাসপাতালে এক প্রেস কনফারেন্সে এ তথ্য জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি এ সময় অস্ত্রোপচারে সহায়তা করায় হাঙ্গেরির বিশেষ চিকিৎসক দল এবং সেনাবাহিনীর চিকিৎসকদের প্রশংসা করেন মন্ত্রী।

প্রসঙ্গত, পাবনার চাটমোহর উপজেলার রফিকুল ইসলাম ও তাসলিমা বেগম দম্পতির ঘরে জন্ম নেয় মাথা জোড়া লাগানো জমজ সন্তান। যাদের চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় বলা হয় ক্র্যানিওপ্যাগাস টুইনস।

চিকিৎসকদের দেয়া তথ্যমতে, ২.৫ মিলিয়ন জীবিত জমজ শিশুদের মধ্যে মাত্র একটি জোড়া মাথার শিশু জন্ম নেয়। প্রায় ৪০ শতাংশ জোড়া মাথার শিশু মৃত অবস্থায় জন্মগ্রহণ করে এবং আরও এক তৃতীয়াংশ শিশু ২৪ ঘণ্টার মধ্যেই মারা যায়। আনুমানিক শতকরা ২৫ ভাগ শিশু জোড়া মাথা নিয়ে বেঁচে থাকে যাদের শল্য চিকিৎসার মাধ্যমে আলাদা করার সুযোগ রয়েছে, কিন্তু এর সাফল্যের হারও খুব বেশি নয়।

দেশে এই অস্ত্রোপচারটি প্রথমবারের মতো হয় ২০১৯ সালের ১ আগস্ট। সিএমএইচে হওয়া ৩৩ ঘণ্টাব্যাপী এমন অস্ত্রোপচার, বিশ্বে ১৭তম। পরবর্তী সময়ে জটিলতা দেখা দিলে বাংলাদেশ ও হাঙ্গেরির বিশেষজ্ঞ চিকিৎসকরা ২০২২ তারিখে আবারও অস্ত্রোপচার করেন। বর্তমানে রোকেয়া ও রাবেয়া দুজনই সুস্থ আছে।

মেসেঞ্জার/হাওলাদার

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768