ঢাকা,  শনিবার
০৪ মে ২০২৪

The Daily Messenger

পশ্চিমবঙ্গের ২০ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১১:০০, ২৫ এপ্রিল ২০২৪

পশ্চিমবঙ্গের ২০ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

ছবি: সংগৃহীত

বৈশাখের তীব্র দহনের হাত থেকে শিগগিরই যে রেহাই মিলবে না, তা এরইমধ্যে জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আবহাওয়া অফিসের পূর্বাভাস, আগামী তিন দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে পারদ আরও ২-৪ ডিগ্রি সেলসিয়াস চড়তে পারে। আগের পূর্বাভাস মিলিয়ে বুধবারও রাজ্যজুড়ে তাপপ্রবাহ বিরাজ করছে। তাপপ্রবাহ হয়েছে রাজ্যের ১৫টি জায়গায়। আর ২০টি জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। সেই তালিকায় কলকাতাও রয়েছে। বুধবার কলকাতায় তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস। তাপপ্রবাহও হয়েছে মহানগরীতে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, বুধবার (২৪ এপ্রিল) দক্ষিণবঙ্গে কলকাতা ছাড়া সল্টলেক, দমদম, উলুবেড়িয়া, ডায়মন্ড হারবার, ক্যানিং, সাগরদ্বীপ, মেদিনীপুর, হলদিয়া, মগরা, কলাইকুণ্ডা, বর্ধমান, পানাগড়, আসানসোল, পুরুলিয়া, ব্যারাকপুর, কৃষ্ণনগর, বাঁকুড়া, সিউড়ি, ঝাড়গ্রামে তাপমাত্রা ৪০ ছাড়িয়েছে। সবচেয়ে বেশি পানাগড়ে (৪২.৭)। তার পরেই মেদিনীপুর (৪২.৫)। তাপপ্রবাহও রয়েছে অনেক জায়গায়। তীব্র তাপপ্রবাহ হয়েছে ডায়মন্ড হারবার, হলদিয়া, পানাগড় এবং সাগরদ্বীপে। রেহাই পেল না উত্তরবঙ্গও। সেখানে মালদহে পারদ চড়েছে ৪১.২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। বালুরঘাটেও ৪০ ছুঁয়েছে। তাপপ্রবাহও রয়েছে এই দু’জায়গায়।

আবহাওয়া অফিস জানিয়েছে, শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ুর কারণে রাজ্যের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে চলেছে। আগামী রোববার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জায়গায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। বুধবার পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনায় তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে জারি করা হয়েছে লাল সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি জেলায় রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। 

বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহ হতে পারে দুই মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায়। বাকি জেলাগুলোতেও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। শুক্রবার তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে দুই মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া। সেখানে জারি লাল সতর্কতা। দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, হুগলিতেও তীব্র তাপপ্রবাহ হতে পারে। সেখানে জারি কমলা সতর্কতা। দক্ষিণের বাকি জেলায় চলবে তাপপ্রবাহ। শনিবার দুই মেদিনীপুর, পূর্ব বর্ধমান, দুই ২৪ পরগনা, বীরভূম, হুগলিতে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। রাজ্যের বাকি জেলায় হতে পারে তাপপ্রবাহ।

সূত্র : আনন্দবাজার

মেসেঞ্জার/ফারদিন

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700