ঢাকা,  শনিবার
১৮ মে ২০২৪

The Daily Messenger

মালয়েশিয়ায় আটকেপড়া বাংলাদেশি কর্মীদের নিয়ে আন্তর্জাতিক সংস্থাগুলোর উদ্বেগ

বাপ্পী কুমার দাস, মালয়েশিয়া

প্রকাশিত: ১৩:৩৪, ৪ মে ২০২৪

আপডেট: ১৪:৪০, ৪ মে ২০২৪

মালয়েশিয়ায় আটকেপড়া বাংলাদেশি কর্মীদের নিয়ে আন্তর্জাতিক সংস্থাগুলোর উদ্বেগ

ছবি: মেসেঞ্জার

মালয়েশিয়ায় চাকরি না থাকায় প্রতারিত বাংলাদেশিদের ভাগ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ (ইউএন) অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইমসহ তিনটি আন্তর্জাতিক সংস্থা।

এফএমটি রিপোর্ট করেছে যে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা দ্বারা অনুরূপ উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এছাড়াও, একটি যৌথ বিবৃতির মাধ্যমে জড়িত তিনটি সংস্থা, প্রতারিত আটকা পড়া কর্মীদের, তাদের তাত্ক্ষণিক প্রয়োজন মেটাতে সহায়তা করতে প্রস্তুত। সহায়তার মধ্যে রয়েছে ন্যায়বিচার এবং মৌলিক পরিষেবাগুলিতে তাদের অ্যাক্সেসের উন্নতি, সেইসাথে পরিস্থিতির অধিকার-ভিত্তিক এবং টেকসই সমাধান খোঁজার দীর্ঘমেয়াদী প্রচেষ্টা। 

তিনটি সংস্থাই একটি স্বচ্ছ এবং দক্ষ বিদেশী কর্মী প্রক্রিয়া বিকাশের জন্য বর্তমান বিদেশী কর্মী ব্যবস্থা পর্যালোচনা করে মালয়েশিয়া সরকারকে সমর্থন করতে প্রস্তুত।  আন্তর্জাতিক মান এবং ভাল অনুশীলন ব্যবহার করতে এবং গঠনমূলক নীতি সংলাপ সমর্থন করতে প্রস্তত বলে জানান তারা।

গত এপ্রিলে জাতিসংঘের একদল বিশেষজ্ঞ মালয়েশিয়াকে বাংলাদেশি বিদেশি কর্মীদের অস্তিত্বহীন কাজের জন্য শোষণের হাত থেকে রক্ষা করার জন্য প্রচেষ্টা জোরদার করার আহ্বান জানান। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল কর্তৃক নিযুক্ত বিশেষজ্ঞরা বলেছে যে তারা প্রতারিত হয়েছে বুঝতে পারার আগে চাকরির প্রতিশ্রুতি দিয়ে মালয়েশিয়ায় আসা বাংলাদেশি অভিবাসীদের প্রতিবেদনে তারা হতাশ।

গত অক্টোবরে, অভিবাসী অধিকার কর্মী অ্যান্ডি হল জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের অধীনে একটি সংস্থা যা জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের অফিসে জড়িত বাংলাদেশি শ্রমিকদের দুর্দশার বিষয়ে মালয়েশিয়ার দুর্বল প্রতিক্রিয়া উল্লেখ করেছেন। একই সময়ে তিনটি আন্তর্জাতিক সংস্থার মতে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী এখন সবচেয়ে বেশি সংখ্যক। 

তিনি বলেন, ২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিক থেকে দেশে এসে শ্রমিকদের চাকরি না দেওয়ার খবর বেড়েছে। বিপরীতভাবে, নিয়োগকর্তা এবং এজেন্টদের তাদের হোস্টেল, অ্যাপার্টমেন্ট বা গুদামগুলিতে রাখার খবর রয়েছে যেগুলি সর্বদা নোংরা এবং খাবারের ন্যূনতম অ্যাক্সেসে নেই।

বিশ্বের সাথে সীমিত যোগাযোগ এবং সীমিত (বা কম) স্বাস্থ্যসেবা, তাদের পাসপোর্ট এবং অন্যান্য নথি বাজেয়াপ্ত করার ও অতিরিক্ত রিংগিত আদায়ের অভিযোগ রয়েছে।

মেসেঞ্জার/ফারদিন

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 770