ঢাকা,  সোমবার
২০ মে ২০২৪

The Daily Messenger

রুশ বাহিনীর রেড স্কয়ার প্যারেডে এবার একটি মাত্র ট্যাংক

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২১:২০, ৯ মে ২০২৪

রুশ বাহিনীর রেড স্কয়ার প্যারেডে এবার একটি মাত্র ট্যাংক

ছবি : সংগৃহীত

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় উদ্‌যাপন করতে প্রতি বছরই মস্কোর রেড স্কয়ারে প্যারেডে অংশ নেয় রুশ বাহিনী। বৃহস্পতিবার (৯ মে) সকালেও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়েছে ৭৯ তম বিজয় দিবসের প্যারেড।

তবে এই প্যারেডে গত বছরের মতো এবারও একটি মাত্র ট্যাংকের উপস্থিতি দেখা গেছে। দেশটির বিপুলসংখ্যক ট্যাংক বর্তমানে ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে মোতায়েন রয়েছে। 

দ্য ইনডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, অস্ত্রসজ্জিত ওই ট্যাংকটি সামনে এলে প্যারেডে অংশ নেওয়া অতিথিরা করতালির মধ্য দিয়ে এটিকে স্বাগত জানান। 

২০২২ সালে ইউক্রেনে হামলা করার আগের বছরগুলোতে রেড স্কয়ার প্যারেডে সব সময় ২০ টির বেশি ট্যাংক প্রদর্শন করা হতো।

এবারের প্যারেডে অংশ নেওয়া টি-৩৪ মডেলের একমাত্র ট্যাংকটি অন্তত ৮৩ বছরের পুরোনো বলে জানা গেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির সঙ্গে লড়াইয়ে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল এই মডেলের ট্যাংকগুলো। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অন্যান্য বারের তুলনায় এবারের প্যারেড কিছুটা ভিন্ন ছিল। কারণ এবার বসন্ত মৌসুমের বিশেষ এই দিনটিতে মস্কোতে তুষারপাত হয়েছে। এবার প্যারেডে রাশিয়ার ৯ হাজার সৈন্য নিয়েছে। তবে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার আগে এই সংখ্যাটি আরও অনেক বেশি হতো। 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবার তাঁর রেড স্কয়ার ভাষণে বলেছেন, ‘আমরা এমন একটি সময়ে বিজয় দিবস উদ্‌যাপন করছি, যখন আমরা একটি বিশেষ সামরিক অভিযানে রয়েছি।’ 

গত কিছুদিন ধরেই রাশিয়া অভিযোগ করে আসছে—যুক্তরাজ্য ও ফ্রান্স সহ পশ্চিমা দেশগুলো তাদের হুমকি দিচ্ছে। সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ইউক্রেনে স্থল সেনা পাঠানোর কথা স্বীকার করেছেন। 

পশ্চিমা হুমকির বিষয়ে প্যারেডের ভাষণে একটি সতর্কতাও জারি করেছেন পুতিন। পশ্চিমা দেশগুলোকে তিনি তাঁর পারমাণবিক অস্ত্রগুলোর কথা স্মরণ করিয়ে দিয়েছেন। 

ক্রেমলিন নেতা বলেছেন, ‘বিশ্বজুড়ে যুদ্ধ এড়াতে রাশিয়া সবকিছু করবে। তবে একই সঙ্গে আমরা কাউকে আমাদের হুমকি দেওয়ার অনুমতি দেব না। আমাদের কৌশলগত বাহিনী সর্বদা যুদ্ধ সতর্ক অবস্থায় রয়েছে।

মেসেঞ্জার/তারেক

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768