ঢাকা,  সোমবার
২০ মে ২০২৪

The Daily Messenger

ইসরায়েল চাইলেই ফিলিস্তিনে যুদ্ধবিরতি সম্ভব: হামাস

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১১:০১, ১০ মে ২০২৪

আপডেট: ১৪:৩৩, ১০ মে ২০২৪

ইসরায়েল চাইলেই ফিলিস্তিনে যুদ্ধবিরতি সম্ভব: হামাস

ছবি : সংগৃহীত

গাজা উপত্যকায় বহু আকাঙ্ক্ষিত যুদ্ধবিরতির জন্য নিজেদের তরফে যা যা করা প্রয়োজন, তার সবই হামাস করেছে বলে দাবি করে উপত্যকায় ক্ষমতাসীন রাজনৈতিক গোষ্ঠীটি বলেছে, এখন শুধু ইসরায়েল চাইলেই সেখানে যুদ্ধবিরতি সম্ভব। শুক্রবার (১০মে) ফিলিস্তিনের পশ্চিম তীরে ক্ষমতাসীন ফাতাহ এবং অন্যান্য অংশীদারদের উদ্দেশে দেওয়া এক বার্তায় এ তথ্য জানিয়েছে হামাস। মিসরের রাজধানী কায়রোতে গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত সংলাপ শেষে শুক্রবার (১০মে) কাতারের রাজধানী দোহার উদ্দেশে রওনা হয়েছেন হামাসের প্রতিনিধিরা।

বার্তায় এ প্রসঙ্গে বলা হয়েছে, ‘আমাদের প্রতিনিধিরা দোহার উদ্দেশে কায়রো ত্যাগ করেছেন। মধ্যস্থতাকারীদের মাধ্যমে (গাজায় যুদ্ধবিরতির) যে প্রস্তাব উত্থাপন করা হয়েছিল, দখলদার শক্তি ইসরায়েল তা বাতিল করেছে এবং প্রস্তাবের বেশ কয়েকটি কেন্দ্রীয় পয়েন্ট নিয়ে আপত্তি জানিয়েছে।’‘আমরা প্রস্তাব হাজির করেছে এবং এখান থেকে সরে যাওয়ার পরিকল্পনা আমাদের নেই। তাই বল এখন সম্পূর্ণভাবে দখলদার শক্তির হাতে। তারা যদি চায়, তাহলেই গাজায় যুদ্ধবিরতি সম্ভব।’

গাজায় দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতির জন্য মঙ্গলবার কায়রোতে ইসরায়েল, হামাস, কাতার, যুক্তরাষ্ট্র ও মিসরের প্রতিনিধিদের মধ্যে বৈঠক শুরু হয়। মিসরের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আল কাহেরা এক প্রতিবেদনে জানিয়েছে, দুই দিন ব্যাপী সেই বৈঠকে মধ্যস্থতাকারীদের মাধ্যমে গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত প্রস্তাব পেশ করে হামাস। তবে ইসরায়েল তাতে আপত্তি জানানোয় বৃহস্পতিবার সেই বৈঠক শেষ হয়েছে কোনো সিদ্ধান্ত ছাড়াই।

হামাসের পেশ করা সেই প্রস্তাবে গাজা উপত্যকা থেকে ইসরায়েলি সেনাদের প্রত্যাহার, বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের নিজেদের বাড়িঘরে ফিরে আসার সুযোগ প্রদান, হামাসের কব্জায় থাকা জিম্মিদের বিনিময়ে ইসরায়েলের কারাগারগুলোতে বন্দি ফিলিস্তিনিদের মুক্তি এবং গাজায় স্থায়ী যুদ্ধবিরতির মতো ইস্যুগুলো অন্তর্ভুক্ত করা হয়েছিল।ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে বলা হয়েছে, হামাসের দাবির সঙ্গে ইসরায়েলের আবশ্যিক চাহিদার পার্থক্য বিস্তর, তবে ইসরায়েল এই শান্তি সংলাপ চালিয়ে নিতে চায়।

প্রসঙ্গত, গত (৭ অক্টোবর) যুদ্ধ শুরুর পর থেকে সবসময়ই গাজায় স্থায়ী যুদ্ধবিরতির দাবিতে আপত্তি জানিয়ে আসছে ইসরায়েল। এ প্রসঙ্গে বেঞ্জামিন নেতানিয়াহু একাধিকবার বলেছেন, হামাসকে চিরতরে ধ্বংস করার জন্য গাজায় অভিযান চালাচ্ছে ইসরায়েল এবং এখন সেখানে স্থায়ী যুদ্ধবিরতির অর্থ হলো হামাসকে সেখানে পুনর্বাসনের সুযোগ দেওয়া।

মেসেঞ্জার/আজিজ

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768