ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

সাংবাদিকদের ন্যূনতম যোগ্যতা হবে ‘স্নাতক পাস’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৬, ৫ মে ২০২৪

সাংবাদিকদের ন্যূনতম যোগ্যতা হবে ‘স্নাতক পাস’

বরিশাল সার্কিট হাউজ সভাকক্ষে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য দেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম। ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম বলেছেন, সাংবাদিকদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক নির্ধারণ করে একটি আইন প্রণয়নের কাজ চলছে। তবে যাদের অন্তত পাঁচ বছরের অভিজ্ঞতা আছে তাদের ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে না।

রোববার ( মে) বরিশালে বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত 'হলুদ সাংবাদিকতা প্রতিরোধ বস্তুনিষ্ঠ সাংবাদিকতা' শীর্ষক এক কর্মশালায় তিনি এই কথা বলেন।

প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বলেন, সংসদে বিল পেশ করার জন্য মন্ত্রণালয়ে ভেটিং হয়ে গেছে। আশা করছি শিগগির এটি আইন হিসেবে পাস হবে।

সাংবাদিকদের আইনগত সুরক্ষার ব্যাপারে নিজামুল হক বলেন, সাংবাদিকদের গ্রেপ্তারে প্রেস কাউন্সিলের অনুমতি লাগবে। রকম একটি বিষয় আলোচনা হচ্ছে। এটি করা হলে সাংবাদিকদের জন্য স্বস্তিদায়ক হবে।

তিনি বলেন, নতুন আইনে প্রেস কাউন্সিলের ক্ষমতা বাড়িয়ে জেল জরিমানার বিষয়টি অন্তর্ভুক্ত করতে আমরা কাজ করছি। নতুন আইনে সম্ভবত জরিমানার বিষয়টি থাকবে। এই বিষয়টি না থাকলে তো কেউ প্রেস কাউন্সিলে আসতে আগ্রহী হবে না। এমনিতেই যে কেউ ফৌজদারি অভিযোগ নিয়ে প্রচলিত আদালতে যেতে পারে। প্রেস কাউন্সিলের তিরস্কার করা ছাড়া কিছু না করার থাকলে কেউ আসবে কেন।

মেসেঞ্জার/হাওলাদার

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768