ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে সারাদেশে রাজপথে ছাত্রলীগ

প্রকাশিত: ১৮:২৭, ৬ মে ২০২৪

আপডেট: ১৪:১৮, ৭ মে ২০২৪

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে সারাদেশে রাজপথে ছাত্রলীগ

ছবি : মেসেঞ্জার

স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে বিশ্বব্যাপী চলমান ছাত্র-আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে পতাকা উত্তোলন, পদযাত্রা ও সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। সোমবার (৬ মে) সারা দেশে এই কর্মসূচি পালন করছে আওয়ামী লীগের এ ছাত্রসংগঠন।

বিভিন্ন জায়গায় অনুষ্ঠিত কর্মসূচির সংবাদ নিয়ে এই প্রতিবেদন

ফিলিস্তিনিদের জন্য রাজপথে কক্সবাজার জেলা ছাত্রলীগ

কক্সবাজার প্রতিনিধি

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে ফিলিস্তিনের পতাকা উত্তোলন পদযাত্রা ছাত্র সমাবেশ করেছে কক্সবাজার জেলা ছাত্রলীগ। সোমবার ( মে) বেলা ১২ টায় জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে বিশাল র‍্যালি বের করা হয়।

জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসাইন সাধারণ সম্পাদক মারুফ আদনানের নেতৃত্বে অনুষ্ঠিত পদযাত্রায় জেলা ছাত্রলীগের হাজারো নেতাকর্মী জাতীয় ফিলিস্তিনের পতাকা নিয়ে স্বতঃস্ফূর্ত অংশ নেয়। এসময় সবার গায়ে ছিল ছাত্রলীগের লোগো ফিলিস্তিনের পতাকা সম্বলিত সাদা টি-শার্ট। হাতে হাতে শোভা পায় ফিলিস্তিন লাল-সবুজের পতাকা।

পদযাত্রাটি শহরের প্রধান সড়ক পদক্ষিণ করে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত হয় ছাত্র সমাবেশ।

সমাবেশে জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসাইন সাধারণ সম্পাদক মারুফ আদনান বলেন, ‘বাংলাদেশ ফিলিস্তিনিদের জন্য স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য বিশ্ব দরবারে সদা-সর্বদা ক্রিয়াশীল একটি রাষ্ট্র। শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্র নীতির অন্যতম দিক ছিল ফিলিস্তিনের স্বাধীনতা অর্জন। একইভাবে তার কন্যা শেখ হাসিনা বিশ্ব মানচিত্রে যে বলিষ্ঠতার সঙ্গে ফিলিস্তিনিদের অধিকার আদায়ের দাবি উত্থাপন করেছেন, তা অতুলনীয়-অভাবনীয়। ছাত্রলীগ অতীতেও নির্যাতিত-নিপীড়িত মানুষের জন্য লড়াই-সংগ্রাম করেছে। ভবিষ্যতেও ফিলিস্তিনসহ নিপীড়িত মানুষের পায়ে থাকবে কক্সবাজার জেলা ছাত্রলীগ। স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে বিশ্বব্যাপী চলমান ছাত্র-আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে এই পদযাত্রা ছাত্র সমাবেশ করা হয়।

এসময় জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি নুরুল আজিম কনক, জেলা স্বেচ্ছাসেবকলীগ নেতা কাজী রাসেল আহমদ জেলার বিভিন্ন উপজেলার ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পটুয়াখালী জেলা ছাত্রলীগের ছাত্র সমাবেশ

পটুয়াখালী প্রতিনিধি

চলামন ছাএসমাজের ফ্রী ফিলিস্তিনের আন্দোলনের অংশহিসেবেবে সমাবেশ ও পথযাত্রা করেছে পটুয়াখালী জেলা ছাত্রলীগ। ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবিতে ছাত্রলীগের এ উদ্যোগ।

সোমবার (৬ মে) সকাল ১১ টায় পটুয়াখালী সরকারি মহিলা কলেজ প্রাঙ্গণে সমাবেশ করে বাংলাদেশের পতাকার পাশাপাশি ফিলিস্তিনের পতাকা উওোলন করেন জেলা ছাত্রলীগ। এসময় মহিলা কলেজ থেকে পথযাত্রা শুরু করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পটুয়াখালী সরকারি কলেজে গিয়ে শেষ হয়।

ছাত্রলীগের এ সমাবেশে উপস্থিত ছিলেন, পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর, পটুয়াখালী সরকারি মহিলা কলেজ অধ্যক্ষ মোদাচ্ছের বিল্লাহ, জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ সাইফুল ইসলাম,  জেলা ছাত্রলীগের সাধারনত সম্পাদক তানভির হাসান আরিফ, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি হৃদয়  আশীষ।

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে পটুয়াখালী ছাত্রলীগের পদযাত্রা

ফরিদপুর প্রতিনিধি

ফিলিস্তিনদের উপর ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদ ও স্বাধীন রাষ্ট্রের মর্যাদা প্রদানের দাবিতে ফরিদপুর জেলা ছাত্রলীগের উদ্যোগে পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়।

ফরিদপুরে কেন্দ্রীয় কর্মসূচী অংশ হিসেবে জেলা ছাত্রলীগের উদ্যোগে দুপুরে এই কর্মসূচি পালন করা হয়।

জেলা ছাত্রলীগের সভাপতি ‌ তামজিদুল রশীদ রিয়ানের সভাপতিত্বে সোমবার ‌(৬ মে) শহরের বায়তুল আমান সরকারি রাজেন্দ্র কলেজের অনার্স শাখা ক্যাম্পাসে ফিলিস্তিনি জাতীয় পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাএ সমাবেশ  অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন ‌ফরিদপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফাহিম আহমেদ, সহ - সভাপতি আশিক মোরতাজা হাসান জয়, সহ সভাপতি ইমামুল মিয়া আজম, শহর ছাত্রলীগের  সভাপতি মিজানুর রহমান, সাধারণ সম্পাদক মীর মোহাম্মদ শান্ত, সদর থানা ছাত্রলীগের সভাপতি সোহানুর রহমান সোহান, সাধারণ সম্পাদক মেহেদী হাসান রানা, ছাএলীগের সাংগঠনিক সম্পাদক আফ্রিদুজ্জামান সায়েম, অর্থ সম্পাদক মিরাজুল ইসলাম ইফাত, উপ দপ্তর সম্পাদক নাইম হোসেন, উপ কর্মসূচি ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক মেহেদী  হাসান  এ সময় সংগঠনের অন্যান্য নেতাকর্মী  উপস্থিত ছিলেন।

আজকের আয়োজিত  ছাত্র সমাবেশে বক্তারা জানান, দখলদার ইসরাইলি বাহিনী নিরীহ ফিলিস্তিনদের উপর অমানবিক নির্যাতন চালাচ্ছে। বাংলাদেশ ও ফিলিস্তিনির মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান রয়েছে। বাংলাদেশ স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের ক্রমাগত ও জোরালো সমর্থক এবং ইসরাইলের দখলদারিত্বের বিরোধী। বাংলাদেশ ১৯৬৭ সালে নির্ধারিত সীমানা অনুযায়ী জেরুজালেমকে ফিলিস্তিনর রাজধানী হিসেবে সমর্থন করে। বাংলাদেশ সরকার ফিলিস্তিনি ছাত্রদের বাংলাদেশে মেডিকেলে কলেজগুলোতে  শিক্ষা গ্রহণের সুযোগ করে দিয়েছে। বর্তমান সময়ে নিরীহ ফিলিস্তিনদের উপর বর্বর ও মানবতা বিরোধী অপরাধ পরিচালনার বিরুদ্ধে বিশ্বব্যাপী ছাত্র সমাজ ও  সচেতন নাগরিকরা যে আন্দোলনের ডাক দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ তার সাথে সংহতি প্রকাশ করেছে। এছাড়া ভবিষ্যতে এ বিষয়ক যে কোন কর্মসূচিতে ছাত্রলীগ সব সময় আছে, ছিল ও থাকবে।

স্বাধীন ফিলিস্তিন দাবিতে রাজপথে সাতক্ষীরা জেলা ছাত্রলীগ

সাতক্ষীরা প্রতিনিধি

ফিলিস্তিনে ইসরায়েলের গণহত্যা, ধর্ষণ ও দখলদারত্বের প্রতিবাদে ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সমাবেশ করেছে সাতক্ষীরা জেলা ছাত্রলীগ।

সোমবার (৬ মে) সকালে সাতক্ষীরা জেলা ছাত্রলীগের আয়োজনে সাতক্ষীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও সিটি কলেজে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন, সাতক্ষীরা জেলা ছাত্রলীগের সভাপতি আশিকুর রহমান আশিক, সাধারণ সম্পাদক সুমন হোসেন, সাতক্ষীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগের সভাপতি আবিদ হাসান, সিটি কলেজ ছাত্রলীগের সভাপতি খন্দকার তৌকির রহমান, সাধারণ সম্পাদক মাসুদ রানা সহ আরো অনেকে।

সমাবেশে ইসরায়েলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র বাহিনী হামাসের চলমান অভিযানের প্রতি পূর্ণ সমর্থন জানান শিক্ষার্থীরা। পাশাপাশি ফিলিস্তিনের মুসলমানদের ওপর ইসরায়েলের হত্যাযজ্ঞ, নির্যাতন এবং বোমা হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তারা এবং বিভিন্ন স্লোগানে মুখর হয়ে উঠে সমাবেশে। 

স্বাধীন ফিলিস্তিন দাবিতে রাজপথে পাবনা ছাত্রলীগ

পাবনা প্রতিনিধি

ফিলিস্তিনের গণহত্যা বন্ধ ও স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে পাবনায় জেলা ছাত্রলীগের পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৬ মে) সকাল ১১টার দিকে সরকারি এডওয়ার্ড কলেজের প্রধান ফটকের সামনে থেকে ছাত্রলীগের উদ্যোগে পদযাত্রাটি বের হয়। আলিয়া মাদ্রাসা, বড় ব্রীজ  ও শহরের ট্রাফিক মোড় ঘুরে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয় পদযাত্রা।

পরে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন, জেলা ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান সবুজ, সাধারণ সম্পাদক মীর রাব্বিউল ইসলাম সীমান্ত সহ ছাত্রলীগের অন্যান্য নেতাকর্মীরা।

বক্তব্য অবিলম্বে ফিলিস্তিনের গণহত্যা বন্ধ ও স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জোরালো দাবি জানান।

কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রকে সমর্থন জানিয়ে ছাত্র সমাবেশ

কুড়িগ্রাম প্রতিনিধি

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে কুড়িগ্রামে ফিলিস্তিনের পতাকা উত্তেলান, পদযাত্রা ও ছাত্র সমাবেশ করেছে ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থী।

এ সময় যুদ্ধ বন্ধ করে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার আহবান জানান তারা।

সোমবার (৬ মে) বেলা সাড়ে ১১টায় কুড়িগ্রাম সরকারি কলেজ শাখা ছাত্রলীগের আয়োজনে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি এবং ইসরাইলি হামলা বন্ধের দাবি জানিয়ে বিভিন্ন প্লাকার্ড, ব্যানার নিয়ে এ সময় শিক্ষার্থীরা স্লোগান দিতে দিতে পদযাত্রা করে কুড়িগ্রাম সরকারি কলেজ গেটের সামনে মানববন্ধন করে।

এতে বক্তব্য রাখেন কুড়িগ্রাম সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সোলায়মান গাদ্দাফি, সদর থানা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান রাব্বী, কলেজ শাখা ছাত্রলীগের সহসভাপতি আরেফিন, বিজয় কুমার সেন, নুরনবী সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক নাহিদুল ইসলাম বিদ্যুৎ, সাংগঠনিক সম্পাদক আজিজুল হক প্রমুখ।

এসময় শিক্ষার্থীরা ফিলিস্তিনে ইসরাইলি হামলার তীব্র নিন্দাসহ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার পাশাপাশি এই হামলা বন্ধের দাবি জানান।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থনে কুবি শাখা ছাত্রলীগের পদযাত্রা

কুবি প্রতিনিধি

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে পদযাত্রা ও সমাবেশ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

সোমবার (০৬ মে) সাড়ে বারোটার দিকে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা স্বাধীন রাষ্ট্রের ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে মিছিল করে।

ক্যাম্পাসের গোল চত্বর প্রাঙ্গণে এ পদযাত্রা শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মূল ফটকের সামনে এসে সামনে এসে শেষ হয়। পদযাত্রায় কুবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের বিভিন্ন স্লোগানে ক্যাম্পাস মুখরিত হয়। 'ইসরায়েলের কালো হাত ভেঙে দাও, গুড়িয়ে দাও। ফিলিস্তিন ভয় নাই, রাজপথ ছাড়ি নাই' সহ বিভিন্ন স্লোগানে নেতাকর্মীরা ফেটে পড়ে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সহসম্পাদক সেলিম আহমেদ বলেন, বাংলাদেশ ছাত্রলীগের নির্দেশে দীর্ঘদিন ধরে ফিলিস্তিনের মানুষের উপর ইসরায়েলের যে নৃশংস হামলা সেটার প্রতিবাদ জানিয়ে আজকের এই প্রতিবাদ মিছিল। ফিলিস্তিনের সমর্থনে পতাকা উত্তোলন করেছি, বিক্ষোভ মিছিল করেছি। আমরা চাই, ফিলিস্তিন একটি স্বাধীন দেশের মর্যাদা পাক। আমাদের দেশের মতো ফিলিস্তিনেও রক্তপাতহীন সেদেশের পতাকা উড়ুক। সাধারণ মানুষ স্বাধীনভাবে বাঁচতে পারবে। এটাই আমরা চাই।

ধীরেন্দ্রনাথ দত্ত হলের সাধারণ সম্পাদক মোহাম্মদ  এনায়েত উল্লাহ বলেন, " স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে বাংলাদেশ ছাত্রলীগের নির্দেশনার অংশ হিসেবে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ এ আয়োজন করে।স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনদের ওপর মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিশ্বব্যাপী শিক্ষার্থীসমাজ, শিক্ষক ও সচেতন নাগরিকেরা আন্দোলন করছেন। এ আন্দোলনে সংহতি প্রকাশ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগও। এর অংশ হিসেবে বেলা ১টায়  কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্র সমাবেশ করা হয়।"

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে জাবিতে ছাত্রলীগের পদযাত্রা কর্মসূচী

জাবি প্রতিনিধি,

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পতাকা উত্তোলন পদযাত্রা কর্মসূচি পালন করেছে শাখা ছাত্রলীগ।

সোমবার ( মে) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্ত্বর হতে পদযাত্রা শুরু হয়ে ডেইরি গেইট থেকে ঘুরে কেন্দ্রীয় খেলার মাঠে এসে শেষ হয়। পদযাত্রা শেষে শাখা ছাত্রলীগের প্রায় তিন শতাধিক নেতাকর্মী উপস্থিতিতে ফিলিস্তিনের পতাকা উত্তোলন করা হয়।

পদযাত্রা শেষে এক সংক্ষিপ্ত সভায় জাবি ছাত্রলীগ সভাপতি আখতারুজ্জামান সোহেল বলেন, আজ ফিলিস্তিনের জনগনের সাথে যা হচ্ছে তার সাথে সাদৃশ্য খুঁজে পাই ১৯৭১ সালে পাকিস্তানি বর্বর বাহিনী যেভাবে নিরস্ত্র বাঙালির উপর হামলা করেছিলো সেই ঘটনার সাথে। শুধু ফিলিস্তিনের না, সারা বিশ্বের যত নিপিড়ীত-নির্যাতিত মানুষ আছে, তাদের পক্ষে আজকের আমাদের এই প্রতিবাদ সমাবেশ। পরাশক্তি রাষ্ট্র গুলো নিজেদের সুবিধার জন্য, অস্ত্র বিক্রির স্বার্থে দেশে দেশে যুদ্ধ বাধাচ্ছে, মানুষ মারছে। আমরা চাই একটি স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা হোক।

জাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্র নীতি ছিল স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে। তারই ধারাবাহিকতায় জননেত্রী শেখ হাসিনাও আজ ফিলিস্তিনের অসহায় মানুষদের পক্ষে অবস্থান নিয়েছেন। মানুষ যেভাবে নির্বিচারে হত্যা হচ্ছে, মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, আমার মনে হয় এর বিরুদ্ধে প্রত্যেক শিক্ষার্থীর, প্রত্যেক সচেতন মানুষের দাড়ানো উচিত। ফিলিস্তিনের জনগনের উপর যে নৃশংসতা, যে বর্বরতা চলেছে তা অতিদ্রুত নিরসণ হোক এবং একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা হোক এটিই আমাদের মূল দাবি।

ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে জবিতে ছাত্রলীগের পদযাত্রা

জবি প্রিতিনিধি

নিরীহ ফিলিস্তিনিদের উপর নির্যাতনের বিরুদ্ধে বিশ্বব্যাপী শিক্ষার্থী সমাজ, শিক্ষক সচেতন নাগরিকরা যে আন্দোলনের সূচনা করেছে সে আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে পদযাত্রা সমাবেশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

সোমবার ( মে) বাংলাদেশ ছাত্রলীগ ঘোষিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যপি চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতির অংশ হিসেবে জবি শাখা ছাত্রলীগ পদযাত্রা সমাবেশ করে।

সময় নেতাকর্মীরা স্বৈরাচার নিপাত যাক ফিলিস্তিন মুক্তি পাক, ফিলিস্তিন মুক্ত করো গনহত্যা বন্ধ করো স্লোগান দিতে থাকে

সংক্ষিপ্ত সমাবেশে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম আক্তার হোসাইন বলেন, দখলদার সন্ত্রাসী ইজরায়েল যেভাবে ফিলিস্তিনের মানুষের উপর যেভাবে গনহত্যা চালাচ্ছে তার প্রতিবাদে সমগ্র বিশ্বের ছাত্রসমাজ যেভাবে ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে একসাথে আন্দোলন করছে সেই আন্দোলনের প্রতি একাত্মতা প্রকাশ করছি। কেন্দ্রীয় ছাত্রলীগ যেভাবে আমাদের নির্দেশনা দিবে আমরা সেভাবেই আমাদের কার্যক্রম পরিচালনা করবো।

সমাবেশে শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজি বলেন, নিরীহ ফিলিস্তিদের উপর ইজরায়েলের হামলা এবং তাদের যেভাবে হত্যা করছে সেই হত্যাকান্ডের বিরুদ্ধে সমগ্র বিশ্বের বিবেক যেভাবে নাড়া দিয়েছে এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই হামলার প্রতিবাদে যেভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছে সেই আন্দোলনের প্রতি একাত্মতা প্রকাশ করে জননেত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ছাত্রলীগ আজ ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে একাত্মতা ঘোষণা করেছে। আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে নির্যাতিত ফিলিস্তানের স্বাধীনতার পক্ষে পদযাত্রা সমাবেশ করেছি।

ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে মহসিন কলেজ ছাত্রলীগ

ব্যুরো প্রধান, চট্টগ্রাম

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে বাংলাদেশ ছাত্রলীগের নির্দেশনায় মহসিন কলেজ ছাত্রলীগের উদ্যোগে কলেজ প্রাঙ্গণে পিলিস্তিনের পতাকা উত্তোলন ও পথযাত্রা করা হয়। কলেজ ছাত্রলীগ নেতা আনোয়ার পলাশ এর সভাপতিত্ব ও ছাত্রনেতা মাঈন উদ্দিন সোহেল এর সঞ্চালনায় এই কর্মসূচী পালন করা হয়।

এ সময় আনোয়ার পলাশ বলেন, ফিলিস্তিনের নীরিহ নাগরিকদের প্রতি ইসরায়েলি গণহত্যা সহ সংঘটিত সকল মানবতাবিরোধী অপরাধের প্রতিবাদ এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির লক্ষ্যে বিশ্বব্যাপী  শিক্ষার্থীসমাজ, শিক্ষক ও সচেতন নাগরিকেরা আন্দোলন করছেন। এ আন্দোলনে সংহতি প্রকাশ করেছে সারাদেশের শিক্ষার্থীদের নির্ভরতার সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে মহসিন কলেজ ছাত্রলীগ, চট্টগ্রাম মহানগর শাখার পক্ষ থেকে আমরা আজ এই কর্মসূচি পালন করছি। আমরা ছাত্রলীগের নেতাকর্মীরা ফিলিস্তিনের পাশে ছিলাম আছি, থাকবো।

সঞ্চালনার দায়িত্বে থাকা ছাত্রলীগ নেতা মাঈন উদ্দীন সোহেল বলেন, বিশ্ব আজ শোশক আর শোষিত এই দুভাগে বিভক্ত। ছাত্রলীগ বরাবর শোষিতের পক্ষে কাজ করে। তাই শোষিত ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের মর্যাদা দেয়ার দাবিতে বাংলাদেশ ছাত্রলীগ ঐক্যবদ্ধ হয়ে মাঠে নেমেছে। আমরা আমাদের কেন্দ্র ঘোষিত কর্মসূচি পালনে যথেষ্ট তৎপরতার সাথে কাজ করেছি । গণমানুষের অধিকার আদায়ের অন্যতম সংগঠন ছাত্রলীগের একজন কর্মী হিসেবে অতীতের ন্যায় ফিলিস্তিনের পাশে আছি।

এই সময় উপস্থিত ছিলেন মহসিন কলেজ ছাত্রলীগ নেতা সুমন শাহরিয়ার, রকিবুল শাহ রাকিব, মোহাম্মদ ফারুক ইসলাম, নাজিম উদ্দিন, হাবিবুর রহমান সুজন, নাজমুল হাসান বাপ্পু, সরোয়ার মির্জা, ইমাম হোসেন ইমন, নুর উদ্দিন ফয়সাল, লায়লা শিকদার লিপি, তুসমিতা আক্তার, আবির হোসাইন, জনি দাস, মোহাম্মদ তুহিন, জালাল উদ্দীন জুবায়ের, মঞ্জুর মোর্শেদ এনি, শাহাদাত বিন ইকরাম, তারিবুন চৌধুরী, আনোয়ার হোসেন, নিয়াজ, মোহাম্মদ ফারবেজ, রাশেদ, শেখ আবদুল আজিজ, মুনতাসির, তনয় বড়ুয়া, মোহাম্মদ ইমরান, নকীব বিন নোমান, আজম, ইউসুফ বিন রনি, মোহাম্মদ শাহারিয়ার, শিহাব, মো: লিমন প্রমুখ।

মেসেঞ্জার/সজিব

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768