ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

টাইম ম্যাগাজিনে ১০০ প্রভাবশালীর তালিকায় জাহিদ মালেক

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৭:৫৭, ৭ মে ২০২৪

আপডেট: ১৫:২৮, ৮ মে ২০২৪

টাইম ম্যাগাজিনে ১০০ প্রভাবশালীর তালিকায় জাহিদ মালেক

সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

বিখ্যাত মার্কিন পত্রিকা টাইম ম্যাগাজিনে প্রকাশিত তালিকায় ‘স্বাস্থ্যক্ষেত্রে অবদান রাখা ১০০ প্রভাবশালী’ হিসেবে স্থান পেয়েছেন মানিকগঞ্জ-৩ (মানিকগঞ্জ সদর এবং সাটুরিয়া) আসনের সংসদ সদস্য এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গত বৃহস্পতিবার (২ মে) তালিকাটি প্রকাশ করা হয়।

প্রতিবেদনে জাহিদ মালেকের বিষয়ে বলা হয়, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সোচ্চার সমর্থক হিসেবে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হিসেবে জাহিদ মালেকের পাঁচ বছর বিতর্কমুক্ত ছিলেন না। তিনি দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান করেছিলেন এবং তাঁর প্রারম্ভিক মহামারি প্রতিক্রিয়ার জন্য তীব্র সমালোচনার সম্মুখীন হন। তবে এরপর তিনি একটি কার্যকর টিকাদান কর্মসূচি সম্পাদন করেন। যার ফলে ঘনবসতিপূর্ণ দক্ষিণ এশীয় দেশটিতে মাথাপিছু মৃত্যুর সংখ্যা প্রতিবেশী ভারতের তুলনায় অর্ধেকেরও কম ছিল। জানুয়ারিতে দায়িত্ব ছেড়ে দেওয়া সত্ত্বেও, মালেক তাঁর সাড়ে ১৭ কোটি দেশবাসীর উন্নতির জন্য প্রশংসিত হচ্ছেন।’

আরও বলা হয়েছে, ‘কালাজ্বর (ভিসারাল লেশম্যানিয়াসিস) নির্মূল করার জন্য বাংলাদেশ ২০২৩ সালে ইতিহাস তৈরি করেছিল। এটি মাছি দ্বারা সংক্রামিত একটি রোগ, যা চিকিৎসা না করা হলে ৯৫ শতাংশ ক্ষেত্রে মৃত্যু হয়।

এ ছাড়া গত বছর বাংলাদেশ লিম্ফ্যাটিক ফাইলেরিয়াসিস, মশা দ্বারা সংক্রামিত একটি দুর্বল পরজীবী রোগ নির্মূল করতে সফল হয়েছে। এই জোড়া সাফল্যের মাধ্যমে ইতিহাসের প্রথম জাতি হিসেবে বাংলাদেশ এক বছরে দুটি অসংক্রামক রোগ নির্মূল করেছে।

শিশুমৃত্যুর হার ব্যাপকভাবে কমানোর জন্য ডব্লিউএইচওর দ্বারা সম্মানিত জাহিদ মালেক বাংলাদেশে হলুদের মধ্যে সিসার উপাদান কমানোর প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছিলেন। যার ফলে শিশুদের জ্ঞানীয় বিকাশ ব্যাহত হয় এবং প্রতি বছর হাজার হাজার মৃত্যু হয়। তিনি এখন সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

মেসেঞ্জার/হাওলাদার

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768